শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

বিজ্ঞান ও প্রযুক্তি

নোকিয়া-গুগলের উদ্ভাবনী স্লাইসিং সল্যুশন ট্রায়াল

নিউজজি ডেস্ক ২২ সেপ্টেম্বর , ২০২২, ১২:০২:৫৩

129
  • ছবি : ইন্টারনেট থেকে

ঢাকা : নোকিয়া ও গুগল সম্প্রতি ইউই রুট সিলেকশন পলিসি (ইউআরএসপি) প্রযুক্তি ব্যবহার করে ৪জি/৫জি নেটওয়ার্ক ও অ্যান্ড্রয়েড ১৩ ব্যবহারকারি গুগল পিক্সেল ৬ (প্রো) ফোনগুলোর জন্য উদ্ভাবনী নেটওয়ার্ক স্লাইস সিলেকশন ফাংশনলাটি সফলভাবে ট্রায়াল সম্পন্ন করার ঘোষণা দিয়েছে।

প্রযুক্তিটি চালু করা হলে, তা অপারেটরদের নতুন ৫জি নেটওয়ার্ক স্লাইসিং সেবা প্রদানে সক্ষম করবে এবং অ্যান্ড্রয়েড ১৩ এর ফোনগুলোর কাস্টমার অ্যাপ্লিকেশন এক্সপেরিয়েন্স সমৃদ্ধ করবে।   

এই ইউআরএসপি প্রযুক্তি স্মার্টফোনগুলোতে ভিন্ন এন্টারপ্রাইজ ও কনজ্যুমার অ্যাপ্লিকেশন হওয়া স্বত্ত্বেও সাবস্ক্রাইবারের চাহিদা অনুযায়ী একই সময়ে একাধিক নেটওয়ার্ক স্লাইসে যুক্ত করতে পারে।

ফিনল্যান্ডের টেমপেয়ার-এ অবস্থিত নকিয়া’র নেটওয়ার্ক স্লাইসিং ডেভেলপমেন্ট সেন্টার-এ সম্প্রতি হয়ে যাওয়া এই ট্রায়ালে এলটিই-৫জি নিউ রেডিও স্লাইস ইন্টারনেটওয়ার্কিং ফাংশনালিটিও অন্তর্ভুক্ত ছিল। এর মাধ্যমে অপারেটররা স্পেক্ট্রাম ও কভারেজের মতো নেটওয়ার্ক অ্যাসেটগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে পারবে। 

ইউআরএসপি সামর্থ্য নেটওয়ার্ক পারফরম্যান্স, ট্র্যাফিক রাউটিং, লেটেন্সি এবং নিরাপত্তার উপর ভিত্তি করে নেটওয়ার্ক স্লাইসিংকে নতুন ধরনের অ্যাপ্লিকেশন এবং ব্যবহারের সুযোগ করে দেয়। যেমন, একজন এন্টারপ্রাইজ গ্রাহক একই সময়ে অন্য একটি স্লাইস ব্যবহার করে একটি ভিডিও কলে অংশগ্রহণ করার সময় একটি নিরাপদ এবং উচ্চ-পারফর্মিং নেটওয়ার্ক স্লাইস ব্যবহার করে ব্যবসা-সংবেদনশীল তথ্যও পাঠাতে পারে।

এছাড়াও, গ্রাহকরা নিজের পছন্দ অনুযায়ী ক্লাউড গেমিং কিংবা হাই-কোয়ালিটি ভিডিও স্ট্রিমিংয়ের মতো নেটওয়ার্ক স্লাইসিং সার্ভিস নিতে পারবেন। এই ইউআরএসপি-ভিত্তিক নেটওয়ার্ক স্লাইসিং সল্যুশনটি নকিয়া’র নতুন ৫জি রেডিও রিসোর্স অ্যালোকেশন মেকানিজমের পাশাপাশি ৪জি এবং ৫জি নেটওয়ার্কের জন্যও উপযুক্ত।   

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন