সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

বিজ্ঞান ও প্রযুক্তি

ওটিটি প্ল্যাটফর্মে সিএনএন

নিউজজি ডেস্ক ২০ জুলাই , ২০২১, ০০:৩৭:০৯

  • ওটিটি প্ল্যাটফর্মে সিএনএন

ঢাকা: এক সময় তুমুল জনপ্রিয় ছিল রেডিও, টেলিভিশন আসার পর তার চাহিদায় ভাটা পড়ে। এখন ইন্টারনেটের যুগে বিনোদনের মাধ্যম হিসেবে টেলিভিশনও ক্রমেই পিছিয়ে পড়ছে। টিভি চ্যানেলের জায়গা নিয়ে নিচ্ছে নেটফ্লিক্স, এইচবিও ম্যাক্সের মতো অনলাইন স্ট্রিমিং সার্ভিসগুলো। ইতোমধ্যে এই ওটিটি (ওভার দ্য টপ স্ট্রিমিং) ব্যবসায় নাম লিখিয়েছে অ্যামাজন, ডিজনি, অ্যাপলের মতো টেকজায়ান্টরা। এবার সেই তালিকায় যোগ হচ্ছে সিএনএন।

আগামী বছরের শুরুতেই নতুন স্ট্রিমিং সার্ভিস চালু করতে যাচ্ছে সিএনএন। সোমবার আনুষ্ঠানিকভাবে এর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। ওটিটি প্ল্যাটফর্মে তাদের নতুন অভিযানের নাম দেয়া হয়েছে সিএনএন+ (সিএনএন প্লাস)। বিদ্যমান টেলিভিশন নেটওয়ার্কের পাশাপাশি দিনরাত ২৪ ঘণ্টাই চালু থাকবে সিএনএন প্লাস। এতে দৈনিক আট থেকে ১২ ঘণ্টা সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করা হতে পারে।

ওয়ার্নার মিডিয়ার চেয়ারম্যান জেফ জুকারের মতে, সিএনএন প্লাস ভিডিও সংবাদে বিপ্লব সৃষ্টি করবে এবং সিএনএনের জন্য এটি হবে একটি নতুন যুগের সূচনা। এক বিবৃতিতে তিনি বলেন, সিএনএন ১৯৮০ সালে ক্যাবল সংবাদ আবিষ্কার করে, ১৯৯৫ সালে অনলাইন সংবাদকে সংজ্ঞায়িত করে, আর এখন সংবাদ কী হতে পারে তা সম্প্রসারণে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে চলেছে।

নতুন স্ট্রিমিং সেবায় সিএনএন তার বর্তমান লাইভ অনুষ্ঠানগুলো সম্প্রচার করতে পারবে না। ক্যাবল ডিস্ট্রিবিউটরদের সঙ্গে থাকা দীর্ঘমেয়াদী চুক্তি এক্ষেত্রে বাধা সৃষ্টি করছে। প্রতিষ্ঠানটি ক্যাবল সাবস্ক্রাইবারদের থেকে প্রতি বছর শত শত কোটি ডলার আয় করে থাকে। ফলে কোনোভাবেই ক্যাবল নেটওয়ার্কের মতো সোনার ডিম পাড়া হাঁসকে মারতে চাইবে না সিএনএন। এর জন্য তারা নতুন একটি পথ তৈরি করছে, যার মাধ্যমে ক্যাবল সংযোগ না থাকা ব্যক্তিদেরও ভোক্তা বানানো যাবে।

সিএনএন প্লাস ২০২২ সালের শুরুর দিকে উদ্বোধন করা হবে। এর এক্সিকিউটিভ ইনচার্জ অ্যান্ড্রু মোর্স জানিয়েছেন, সিএনএন প্লাসে মূলত তিনটি উপাদান থাকবে- দৈনিক আট থেকে ১২ ঘণ্টা সরাসরি সম্প্রচার; অরিজিনাল সিরিজ, যার কিছু হবে পুরোপুরি নতুন এবং কিছু নেটওয়ার্কের আর্কাইভ থেকে; মোর্সের ভাষায়, তৃতীয় উপাদানটি হবে ‘ইন্টারঅ্যাকটিভ কমিউনিটি’ বা আন্তঃসম্পর্কিত সম্প্রদায়। সিএনএন প্লাসের সাবস্ক্রিপশন ফি এবং অনুষ্ঠানমালা পরে জানিয়ে দেয়া হবে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers