শুক্রবার, ৬ আগস্ট ২০২১, ২১ শ্রাবণ ১৪২৮ , ২৬ জিলহজ ১৪৪২

বিজ্ঞান ও প্রযুক্তি

ইয়ামাহার নতুন বাইক এফজেড-এক্স

নিউজজি ডেস্ক ১৯ জুন , ২০২১, ১৬:৪৯:০৭

  • ছবি: ইন্টারনেট

ঢাকা: ইয়ামাহা। বিশ্বের সকল বাইক প্রেমিকদের মতই বাংলাদেশের বাইক প্রেমিকদের কাছে পছন্দের একটি নাম। জাপানের জনপ্রিয় এই বাইক নির্মাতা প্রতিষ্ঠানটি প্রতিনিয়তই ক্রেতাদের কথা মাথায় রেখে নতুন নতুন মডেলের বাইক আনছে বাজারে। এরই ধারাবাহিকতায় এবার ভারতের বাজারে নতুন বাইক আনলো ইয়ামাহা। মডেলটির নাম ইয়ামাহা এফজেড-এক্স। সম্প্রতি ভারতের বাজারে এই বাইক বিক্রি শুরু হয়েছে।

ইয়ামাহা বলছে তাদের নতুন মডেল নিও-রেট্রো বাইক। হাই রোডে বিশেষ করে লং ড্রাইভের জন্য একেবারে আদর্শ এই বাইক। পুরোনো ধাঁচে নতুন ফিচারে ভরপুর ইয়ামাহা এফজেড-এক্স।

নতুন জেনারেশনের বাইককে টেক্কা দিতে সক্ষম এই বাইক। এই বাইকে রয়েছে ১৪৯ সিসির ইঞ্জিন। সিঙ্গল সিলিন্ডার। সঙ্গে থাকছে ফোর স্ট্রোক ও ২- ভালভ।

বাইকটিতে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস এবং ফ্রন্ট ডিস্ক ব্রেক। পিন পয়েন্ট ব্রেকিংয়ের সঙ্গে সুপার স্টেবিলিটি রয়েছে। দুজনের সিট রয়েছে। সেটি আরামদায়ক বলে দাবি ইয়ামাহার।

ব্লক প্যাটার্ন টায়ার দেয়া হয়েছে এতে। ফলে ব্যস্ত রাস্তা হোক বা হাইওয়ে সব প্রতিকূলতা সইতে পারবে এই টায়ার। পাশাপাশি ভেজা রাস্তাতেও স্কিড করার সম্ভাবনা নেই বলে দাবি বাইক নির্মাতা সংস্থার। এই বাইকে টেলিস্কোপিক সাসপেনশন এবং ফ্রন্ট ফর্ক বুটস রয়েছে।

বাইকে থাকছে বিআই-ফাংশনাল হেড লাইট, এবং ডিআরএল। ফলে রাতের অন্ধকার হোক বা কুয়াশা বাইক চালাতে সুবিধা হবে।

স্লিক এলইডি টেইল লাইট রয়েছে এতে। পিছনের জন যাতে ভালভাবে ধরে বসতে পারে তার জন্য থাকছে গ্র্যাব হ্যান্ডেল।

বাইকে রয়েছে স্টাইলিশ এলসিডি ইনস্ট্রুমেন্ট স্ক্রিন। তিনটি রঙের মিশ্রণে বাইকটি পাওয়া যাবে। ভারতে দাম ১ লাখ ১৯ হাজার ৮০০ রুপি।

নিউজজি/এস দত্ত

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers