সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

বিজ্ঞান ও প্রযুক্তি

হোয়াটসঅ্যাপে বড় ভিডিও পাঠাবেন যেভাবে

নিউজজি ডেস্ক ১০ জুন , ২০২১, ১৪:৪৮:০১

  • হোয়াটসঅ্যাপে বড় ভিডিও পাঠাবেন যেভাবে

ঢাকা: কয়েক বছর ধরে মেসেজিং অ্যাপ টেলিগ্রাম, সিগন্যালের জনপ্রিয়তা বাড়লেও এখন অবধি হোয়াটসঅ্যাপকে ছুঁতে পারেনি তারা।  এতে ব্যক্তিগত ও গ্রুপচ্যাটের পাশাপাশি এতে অডিও, ভিডিও কল করা, মাল্টিমিডিয়া ডক ফাইল পাঠানো এবং ভয়েস নোটের সুবিধা রয়েছে। এগুলোর মাধ্যমে ব্যবহারকারীরা তাদের প্রয়োজনীয় কাজ করতে পারেন। তবে এসব ফিচার থাকার পরেও হোয়াটসঅ্যাপের কিছু সীমাবদ্ধতা রয়েছে। এর মধ্যে অন্যতম ১৬ এমবির বেশি ভিডিও বা জিপ ফাইল পাঠানো যায় না। তাই বড় সাইজের ভিডিও পাঠানোর জন্য হোয়াটসঅ্যাপ যথার্থ অ্যাপ নয়। কিন্তু আপনি যদি ১৬ এমবির বেশি ভিডিও পাঠাতে চান, তাহলে কিছু উপায় রয়েছে। এসব নিয়েই আজকের আয়োজন-

ক্লাউড স্টোরেজ সার্ভিস

অনলাইনে বড় সাইজের ফাইল শেয়ার করার একটি উপায় ক্লাউড স্টোরেজ সার্ভিস। এটি ব্যবহার করার জন্য গুগল ড্রাইভ অথবা অন্য যেকোনো ক্লাউড স্টোরেজ সার্ভিসে একটি ফোল্ডার তৈরি করতে হবে। এর জন্য অনেকেই ড্রপবক্স অথবা আইক্লাউড ব্যবহার করতে পারেন। ক্লাউড স্টোরেজে ফোল্ডার তৈরির পর আপনি যে ফাইল হোয়াটসঅ্যাপে শেয়ার করতে চান সে ফাইল ক্লাউড প্ল্যাটফর্মে আপলোড করে এর শেয়ার করার লিংক কপি করতে হবে। এবার হোয়াটসঅ্যাপে সেই লিংক শেয়ার করুন।  প্রসঙ্গত, সব ক্লাউড প্ল্যাটফর্মে বিনা পয়সায় স্টোরেজ ব্যবহার করা যায় না। এমন পরিস্থিতিতে যাকে ভিডিও বা জিপ ফাইল পাঠাতে চান, তাকে আগে হোয়াটসঅ্যাপে আগে নক করতে বলুন। ফাইল পাঠানো শেষ হলে সেগুলো সরিয়ে ফেলুন।

উই ট্রান্সফার

ক্লাউড স্টোরেজ থেকে ফাইল সরিয়ে ফেলার ঝামেলা থেকে মুক্তি পাওয়ার জন্য উই ট্রান্সফার ব্যবহার করা যেতে পারে। এতে বিনা পয়সায় ২ জিবি পর্যন্ত ফাইল শেয়ার করা যায়। এর উপায় হলো, প্রথমে উই ট্রান্সফার ওয়েবসাইট ওপেন করবেন। তারপর যে ফাইল শেয়ার করতে চান, সেটি সিলেক্ট করবেন। আপলোডের পর আপনি একটি লিংক দেখতে পাবেন। সেটি কপি করে হোয়াটসঅ্যাপে শেয়ার করুন।

উই ট্রান্সফার কিংবা ক্লাউড প্ল্যাটফর্মে বড় সাইজের ভিডিও বা জিপ ফাইল হোয়াটসঅ্যাপে পাঠালে চ্যাটের অপর প্রান্তের মানুষটি সেটি সরাসরি প্লে করতে পারেন না। ডাউনলোডের পর সেটি প্লে করতে হবে। সরাসরি চ্যাটের মাধ্যমে অপর প্রান্তের মানুষটিকে সেটি দেখানোর জন্য প্রযুক্তি বিশেষজ্ঞরা ভিডিও কমপ্রেসর অ্যাপ ব্যবহারের পরামর্শ দিয়েছেন। এ অ্যাপ ভিডিও কোয়ালিটি কমিয়ে সাইজ ছোট করতে পারে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers