শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

বিজ্ঞান ও প্রযুক্তি

অনলাইনে ৮ বিভাগে ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ শুরু

নিউজজি ডেস্ক ৪ মে , ২০২১, ১০:৩৯:০৩

219
  • সংগৃহীত

ঢাকা: এসএমই উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের প্রচার ও প্রসারের লক্ষ্যে ৮ বিভাগের উদ্যোক্তাদের নিয়ে অনলাইনে মাসব্যাপী ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ শুরু হয়েছে। নিবন্ধন ফি ছাড়াই অংশগ্রহণ করতে পারবেন উদ্যোক্তারা। সোমবার (০৩ মে) ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

অনুষ্ঠানে জানানো হয়, এসএমই ফাউন্ডেশন প্রতি বছর ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা’ আয়োজন করে। দেশের সব বিভাগীয় শহর, জেলা এবং প্রত্যন্ত অঞ্চল থেকে এসএমই প্রতিষ্ঠান তাদের উৎপাদিত পণ্য নিয়ে এই মেলায় অংশগ্রহণ করে থাকে। চলমান করোনা পরিস্থিতি বিবেচনায় জনসমাগম এড়াতে এবং সরকারের নির্দেশনার আলোকে এসএমই ফাউন্ডেশন প্রথমবারের মতো এটুআই, একশপ’র কারিগরি সহায়তায় অনলাইনে আঞ্চলিক এসএমই পণ্য মেলা-২০২১ আয়োজন করেছে।

ঢাকা, চট্টগ্রাম, বরিশাল, রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, খুলনা, সিলেট-এই ৮টি বিভাগের এসএমই উদ্যোক্তারা অনলাইনে মাসব্যাপী ‘আঞ্চলিক এসএমই পণ্য মেলা ২০২১’ অংশগ্রহণ করতে পারবেন।

মেলা আয়োজনের প্রধান উদ্দেশ্যসমূহ হলো- ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা (এসএমই) কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণ। এসএমই উদ্যোক্তাদের পারস্পরিক সম্পর্ক উন্নয়ন, যোগাযোগ এবং সেতুবন্ধন তৈরিতে সহায়তা। এসএমই উদ্যোক্তা এবং ভোক্তাদের মাঝে পারস্পরিক সংযোগ স্থাপন এবং পণ্য উৎপাদন ও সেবা সৃষ্টির ক্ষেত্রে ভোক্তাসহ বিভিন্ন মহলের সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণ। মেলায় অংশগ্রহণের জন্য কোনো রেজিস্ট্রেশন ফি প্রয়োজন হবে না। মেলায় একইসঙ্গে উদ্যোক্তাদের পণ্য প্রদর্শন ও বিক্রয়ের সুযোগ রয়েছে। এছাড়াও থাকছে সারাদেশে পণ্য ডেলিভারি এবং ক্রেতা-বিক্রেতার ভিডিও চ্যাট করার সুবিধা।

উল্লেখ্য, কোনো বিদেশি, নকল, অশোভন এবং মানহীন পণ্য মেলায় প্রদর্শন ও বিক্রি করা যাবে না। মেলায় উদ্যোক্তারা তাদের পছন্দ মত যে কোনো অনলাইন পোর্টালের মাধ্যমে বেচা-কেনা ডেলিভারি/পেমেন্ট করতে পারবেন, এটুআই, একশপ’র মাধ্যমেও বেচা-কেনা করতে পারবেন। তবে এ ক্ষেত্রে ক্রেতা সাবধান নীতি প্রয়োগ করেই ক্রেতা তার সুবিধামত কেনা কাটা করবেন, এসব ক্ষেত্রে এসএমই ফাউন্ডেশনের সরাসরি কোনো সম্পৃক্তা থাকবে না। মেলায় অংশগ্রহণে আগ্রহী উদ্যোক্তারা www.smemelabd.com -এই ওয়েবসাইটে অনলাইনে রেজিস্ট্রেশন ও পণ্য আপলোড করতে পারবেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান এবং এ অনুষ্ঠানে পরিচালক পর্ষদের সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনলাইন মেলার বিষয়টি সম্পর্কে এটুআই’র প্রতিনিধি একটি উপস্থাপনা প্রদান করেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন