মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১ , ১৬ মুহররম ১৪৪৬

খেলা
  >
ফুটবল

বেলজিয়ামকে অবিশ্বাস্যভাবে হারাল স্লোভাকিয়া

ক্রীড়া ডেস্ক ১৮ জুন , ২০২৪, ০৯:১০:৩২

137
  • ছবি: ইন্টারনেট

র‌্যাংকিংয়ে বেলজিয়ামের অবস্থায় তিনে, অন্যদিকে স্লোভাকিয়ার অবস্থান ৪৮। স্বাভাবিকভাবেই এ দুই দলের লড়াইয়ে যোজন যোজন এগিয়ে থাকার কথা বেলজিয়ামের। তবে মাঠের ফুটবলে সোমবার রাতে দেখা গেল উল্টোটা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ইতিহাসে সেরা অঘটনগুলোর একটির জন্ম দিল স্লোভাকিয়া। বেলজিয়ামকে অবিশ্বাস্যভাবে হারিয়ে দলটি লিখল নিজেদের ফুটবল ইতিহাসে স্মরণীয় এক জয়ের গল্প। 

জার্মানির স্টুটগার্টে সোমবার ‘ই’ গ্রুপের ম্যাচে ১-০ গোলে জিতেছে স্লোভাকিয়া। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেছেন ইভান শারাঞ্জ। বেলজিয়ামের বিপক্ষে এটাই তাদের প্রথম জয়।

নিজেদের সোনালী প্রজন্মের শেষ সময়ের তারকাদের নিয়ে এবারের ইউরো মাতাতে এসেছে বেলজিয়াম। তবে সোমবার মাঠের খেলায় হতাশই হতে হলো ডি ব্রুইনা-লুকাকুদের। একের পর এক মিস আর দুই গোল বাতিলের সুবাদে বেলজিয়ামের ইউরো শুরু হলো হার দিয়ে। 

ম্যাচের ৩য় মিনিটেই এগিয়ে যেতে পারত বেলজিয়াম। গোলমুখে রোমেলু লুকাকুর অবিশ্বাস্য মিসে গোল পাওয়া হয়নি তাদের। ৬ষ্ঠ মিনিটের মাথায় আবারও লুকাকুর মিস। ডানপ্রান্ত থেকে জেরেমি ডোকু আর বামপ্রান্তে লিসান্দ্রো ট্রসার্ডের বাড়ানো সব বল মিস করেন বেলজিয়ান নাম্বার টেন।

বেলজিয়ামের গোল মিসের সুযোগ ৭ম মিনিটেই নেয় স্লোভাকিয়া।  প্রতিপক্ষ অর্ধে প্রেসিং করে বল দখলে নিয়েছিলেন কুচকা। শট নিয়েছিলেন গোলমুখে। যদিও তা ঠেকিয়ে দেন বেলজিয়াম গোলরক্ষক কাস্তিলস। ফিরতি বলে গোল করেন ইভান শ্রাঞ্জ। 

১-০ গোলে লিডের পর নিজেদের রক্ষণ সামলাতে মনোযোগ দেয় স্লোভাকিয়া। অন্যদিকে সমতায় ফিরতে জোর চেষ্টা করে বেলজিয়াম। ম্যাচের ৪১ মিনিটে অবশ্য সুযোগ মিস করেন লুকাকু। 

বিরতির পর লুকাকুই গোল করেছিলেন। ৫৫ মিনিটে ট্রসার্ডের পাস থেকে গোল করেন ইন্টার মিলানের এই স্ট্রাইকার। কিন্তু, অফসাইডের কারণে বাতিল হয় তা। ৬৩ মিনিটে আবার হতাশ হয় বেলজিয়াম। বাকায়োকোর শট গোললাইন থেকে ফেরান স্লোভাকিয়ার হ্যাঙ্কো। 

৮৬ মিনিটে ফের গোল পায় বেলজিয়াম। ডিবাস্টের লং বল রিসিভ করে ডিবক্সে চলে যান ওপেন্দা। সেখান থেকে বল পেয়ে গোল করেন লুকাকু। তবে ভিএআর চেকে দেখা যায়, বল রিসিভের সময় হ্যান্ডবল করেছিলেন ওপেন্দা। তাতেই বাতিল হয় বেলজিয়ামের আরেকটি গোল। 

শেষ পর্যন্ত অবশ্য ১-০ গোলের হার দিয়ে ইউরোর প্রথম অঘটনের শিকার হলো বেলজিয়াম।  অন্যদিকে বেলজিকদের হারানোয় বাঁধভাঙা উল্লাসে মাতে স্লোভাকিয়া। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন