মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ৮ শ্রাবণ ১৪৩১ , ১৬ মুহররম ১৪৪৬

খেলা
  >
ফুটবল

দাপুটে জয়ে ইউরো মিশন শুরু জার্মানির

ক্রীড়া ডেস্ক ১৫ জুন , ২০২৪, ১০:০১:২০

116
  • ছবি: ইন্টারনেট

ফ্লোরিয়ান ভির্টজ ও জামাল মুসিয়ালা ইউরোর উদ্বোধনী দিনে আলো ছড়ালেন।  কাই হার্ভাটজও মিশন শুরু করলেন গোল দিয়ে। বদলি নেমে জাত স্ট্রাইকার নিকলাস ফুলক্রুগও পেয়েছেন জালের সন্ধান। তাদের এমন দুর্দান্ত পারফর্মের দিনে এ টুর্নামেন্টের শুরুটা জার্মানির হল দাপুটে। 

মিউনিখে ইউরো মিশনে শুরুতেই স্কটল্যান্ড রীতিমত উড়ে দিয়েছে জার্মানি। ভাগ্যগুণে পেয়েছিল একটি আত্মঘাতী গোল। ৫-১ গোলের জয় দিয়ে এবারের ইউরো শুরু করল স্বাগতিক জার্মানি। 

স্কটল্যান্ডের বিপক্ষে গোল পেতে  ১০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় জার্মানির। সে সময় জশুয়া কিমিখের পাস থেকে জার্মানির প্রথম গোলটা করেন লেভারকুসেনের মিডফিল্ডার ফ্লোরিয়ান ভির্টজ। ২১ বছর বয়সী এই মিডফিল্ডার ইউরোতে জার্মানির হয়ে উদ্বোধনী গোলদাতাদের মধ্যে সর্বকনিষ্ঠ। খানিক বাদে তারুণ্যের জোয়ারে যোগ দেন জামাল মুসিয়ালা।  ২১ বছর ১০৯ দিনে এসে ইউরোতে গোল পান মুসিয়ালা। ইউরোর ইতিহাসে এই প্রথম একই ম্যাচে কোনো দলের ২১ বছর বা এর চেয়ে কম বয়সী দুজন খেলোয়াড় গোল করলেন। 

বিরতির আগে জার্মানি ব্যবধান ৩-০ করে ফেলে। জার্মান অধিনায়ক ইলকাই গুন্দোয়ানকে ফাউল করে লাল কার্ড দেখেন স্কটল্যান্ডের পর্টেয়াস। পেনাল্টি পায় জার্মানি। পেনাল্টি নেন হাভার্টজ। স্পটকিকে গোল মিস করেননি তিনি। 

৪র্থ গোল পেতে জার্মানিকে অপেক্ষা করতে হয় ৬৮ মিনিট পর্যন্ত। ফুলক্রুগ বদলি নেমেই প্রমাণ করেন নিজের গোলস্কোরিং ক্ষমতা। এদিকে  ৮৭ মিনিটে স্কটল্যান্ডের ম্যাককেন্নার হেড জার্মানির আন্টোনিও রুডিগারের গায়ে লেগে চলে যায় জালে, আত্মঘাতী গোলে ব্যবধান হয় ৪-১। যোগ হওয়া সময় এমরে চানের গোলে ৫-১ করে জার্মানি। যে কারণে দাপুটে জয় নিয়েই এবারের ইউরো অভিযান শুরু করল জার্মানি। নিজেদের দ্বিতীয় ম্যাচে আগামী বুধবার হাঙ্গেরির মুখোমুখি হবে জার্মানরা।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন