শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০ , ১৩ শাবান ১৪৪৫

খেলা
  >
ফুটবল

উত্তাপ ছড়ানো ম্যাচে ওতামেন্ডির গোলে ব্রাজিলকে হারাল আর্জেন্টিনা

খেলা ডেস্ক ২২ নভেম্বর , ২০২৩, ০৯:০৯:৩১

303
  • ছবি: ইন্টারনেট

ম্যাচ শুরুর আগে গ্যালারিতে দর্শকদের মারামারিতে সৃষ্টি হয় উত্তেজনাকর পরিবেশ। তবে পুলিশের নিয়ন্ত্রণে সবকিছু স্বাভাবিক হয় দ্রুত। যে কারণে ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচ গড়ায় মাঠে। শুরু থেকেই এ দুই দলের লড়াই হয় তুমুল। প্রথমার্ধে কোন দল গোলের দেখা না পেলেও দ্বিতীয়ার্ধে ঠিকই নিকোলাস ওতামেন্ডির গোলে জালের দেখা পায় আর্জেন্টিনা। শেষ পর্যন্ত তার গোলেই বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। 

রিও দে জেনেইরোর ঐতিহ্যবাহী মারাকানা স্টেডিয়ামে বাংলাদেশ সময় বুধবার সকাল সাড়ে ছয়টায় শুরু হওয়ার কথা ছিল আর্জেন্টিনা-ব্রাজিলের সুপার ক্লাসিকোর। অনাকাঙ্ক্ষিত ঘটনায় নির্ধারিত সময়ে তা হয়নি। পরে ম্যাচটি ১-০ গোলে জিতে আনন্দে মাতে আর্জেন্টিনা। ২০২৬ বিশ্বকাপের লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইয়ে টানা চার জয়ের পর সবশেষ ম্যাচে উরুগুয়ের বিপক্ষে হেরেছিল আর্জেন্টিনা। ব্রাজিলকে হারিয়ে জয়ে ফেরা লিওনেল স্কালোনির দল ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান মজবুত করল আরও। েএদিকেত  টানা তৃতীয় হারের তেতো স্বাদ পাওয়া ফের্নান্দো জিনিসের দল নেমে গেল ষষ্ঠ স্থানে। বলার অপেক্ষা রাখে না, বাছাইয়ের পথচলা রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নদের জন্য কঠিন হয়ে গেল আরও।

ম্যাচ শুরুর আগে বুধবার গ্যালারিতে ছড়ায়ে পড়ার উত্তাপ মাঠে ফুটবলে অবশ্য শুরুর ১৫ মিনিট পড়েনি।  তারা সে সময় শারীরিক ভাষা প্রয়োগেই ব্যস্ত ছিলেন দুই দলের খেলোয়াড়রা। এরমাঝে ব্রাজিলের খেলোয়াড়রাই অবশ্য চড়াও হয়েছেন বেশি। ম্যাচের ১৫ মিনিট না গড়াতেই কড়া ট্যাকল করে কার্ড দেখেন ব্রাজিলের গ্যাব্রিয়েল জেসুস এবং রাফিনহা। ৩৪ মিনিটে আবার কার্ড দেখেন ব্রাজিলের কার্লোস অগাস্টো

বুধবার ব্রাজিল-আর্জেন্টিনা ম্যাচের সেরা সুযোগ আসে শেষের আগে। ব্রাজিলের গ্যাব্রিয়েল মার্টিনেলি এদিন শুরু থেকেই ছিলেন দুর্দান্ত। ৪৪তম মিনিটে তিনিই এগিয়ে দিতে পারতেন দলকে। দারুণ এক হাফভলিতে বল জালেই জড়াতে পারতেন। তবে গোললাইন থেকে তা ক্লিয়ার করে দলকে বিপদমুক্ত রাখেন আর্জেন্টাইন ডিফেন্ডার কুটি রোমেরো।

বিরতির পর দারুণ খেলে আর্জেন্টিনা। ৬৩ মিনিটে জিওভানি লো সেলসোর কর্নার থেকে ম্যাচের ভাগ্য নির্ধারণী গোল করেন নিকোলাস ওতামেন্ডি। তাতেই নির্ধারিত হয় ব্রাজিলের টানা তৃতীয় হার। আর খেলা গড়ানোর আগে দুই পক্ষের মারামারি, এক লালকার্ড ব্রাজিলের ক্ষতটাই কেবল বাড়িয়েছে।  

নেইমার, ভিনিসিউস জুনিয়র, কাসেমিরো, এদেরসন, দানিলো, রিশার্লিসন এবং এদের মিলিতাও- নিয়মিত একাদশের এই সাত জনকে চোটের কারণে না পাওয়ায় ব্রাজিলের শক্তি কমে। কিন্তু দমে যায়নি তারা। তবে শেষ পর্যন্ত হার থেকে নিজেদের বাঁচাতে পারেনি দলটি। 

বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের মাঠে এই প্রথম হারল ব্রাজিল। শেষ হলো নিজ আঙিনায় টানা ৬৪ ম্যাচ অপরাজিত থাকার যাত্রা। ২০০১ সালের পর বাছাইয়ে প্রথমবারের মতো টানা তিন ম্যাচও হারল তারা। সব মিলিয়ে এবারের বাছাইয়ে জিনিসের দল জয়হীন থাকল টানা চার ম্যাচ।

ব্রাজিলকে হারিয়ে জয়ে ফেরা আর্জেন্টিনা ছয় ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থান মজবুত করল। টানা তৃতীয় হারের তেতো স্বাদ পাওয়া ফের্নান্দো জিনিসের দল ৭ পয়েন্ট নিয়ে নেমে গেল ষষ্ঠ স্থানে। বলিভিয়াকে ৩-০ গোলে হারানো উরুগুয়ে ১৩ পয়েন্ট নিয়ে আছে দ্বিতীয় স্থানে। আর প্যারাগুয়ের মাঠে ১-০ গোলে জয়ী কলম্বিয়া ১২ পয়েন্ট নিয়ে আছে তিন নম্বরে। 

নিউজজি/সিআর 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন