বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

খেলা
  >
ফুটবল

ইউক্রেইনকে রুখে দিয়ে ইউরোর মূল পর্বে ইতালি

খেলা ডেস্ক ২১ নভেম্বর , ২০২৩, ১০:০২:২১

177
  • ছবি: ইন্টারনেট

ম্যাচের শুরু থেকে একের পর এক্রমণ চলাতে থাকে ইতালি। তবে কাঙ্খিত গোলের দেখা মেলেনি কিছুতেই। এদিকে নিজেদের জালও অক্ষত রাখে দলটি। এরফলে ইউক্রেইনকে রুখে দিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জায়গা করে নিল টুর্নামেন্টের শিরোপাধারীরা।

ইউরোর মূল পর্বে যেতে ইতালির প্রয়োজন ছিল এক পয়েন্ট। সোমবার ইউক্রেনের বিপক্ষে গোলশুন্য ড্র করে সেটা অর্জন করেছে দলটি। 

সোমবার শুরুতে এগিয়ে যেতে পারতো ইতালি। কিন্তু দারুণ সুযোগ কাজে লাগাতে পারেননি ফেদেরিকো চিয়েসা। ডান দিকের বাইলাইন থেকে নিকোলো জানিওলোর ক্রস ছয় গজ বক্সের বাইরে ফাঁকায় পেয়ে লক্ষ্যভ্রষ্ট হেড করেন ইউভেন্তুস ফরোয়ার্ড।

চতুর্দশ মিনিটে ইতালি শিবিরে ভীতি ছড়ায় ইউক্রেইন। দূর থেকে নিচু জোরাল শট নেন হিওরহি সুদাকভ। ঝাঁপিয়ে ঠেকিয়ে দেন গোলরক্ষক জানলুইজি দোন্নারুম্মা। দুই মিনিট পর লক্ষ্যে প্রথম শট নিতে পারে ইতালি; তবে নিকোলো বারেল্লার প্রচেষ্টা রুখে জাল অক্ষত রাখেন ইউক্রেইনের গালরক্ষক আনাতোলি ত্রুবিন।

প্রথমার্ধের বাকি সময়ে স্পষ্টত চাপ ধরে রাখে বর্তমান ইউরোপ চ্যাম্পিয়নরা। করতে থাকে একের পর এক আক্রমণ। তাতে প্রতিপক্ষের কপালে ভাঁজ ফেলতে পারলেও জালে বল পাঠাতে পারেনি তারা।

বিরতির পর ম্যাচের ৬৫তম মিনিটে বিপদে পড়তে বসেছিল ইতালি। সতীর্থের লম্বা থ্রো-ইন সবাইকে ফাঁকি দিয়ে দূরের পোস্টে ফাঁকায় পেয়ে যান ইউক্রেইনের ফরোয়ার্ড মিখাইলো মুদ্রিক। শুরুতে প্রতিপক্ষের ওই থ্রো-ইনের গতিপথ ঠিকমতো বুঝতে পারেননি দোন্নারুম্মা, তবে দ্রুত ভুল শুধরে মুদ্রিকের শট পা দিয়ে ঠেকিয়ে দেন তিনি।

যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ম্যাচ নাটকীয় মোড় নিতে পারতো। ইতালির ডি-বক্সে প্রতিপক্ষের ট্যাকলে পড়ে যান মুদ্রিক, পেনাল্টির জোরাল আবেদন করে ইউক্রেইন; কিন্তু ভিএআরে ঘটনাটি খুব অল্প সময়ে পর্যালোচনা করেই বাতিল করে দেওয়া হয়।

এরপর, শেষের বাঁশি বাজতেই ইতালিয়ানদের উল্লাস। কাতার বিশ্বকাপ খেলতে না পারার হতাশা ভুলে দলটির এবার ইউরোপের মুকুট ধরে রাখার অভিযানে নামার পালা।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন