বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

খেলা
  >
ফুটবল

রোনালদোর জোড়া গোল, ইউরোর মূল পর্বে পর্তুগাল

ক্রীড়া ডেস্ক ১৫ অক্টোবর , ২০২৩, ১০:২১:২৬

272
  • ছবি: ইন্টারনেট

দুর্দান্ত খেলছে পর্তুগাল। দলটির হয়ে শনিবার জালের দেখা পান গনসালো রামোস ও ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে দ্বিতয়ার্ধে ব্যবধান কমিয়ে তোলে স্লোভাকিয়া। তারপরও পর্তুগালের জয় ঠেকাতে পারেনি তারা। এরফলে ২০২৪ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের মূল পর্বে জায়গা করে নিল ২০১৬ আসরের চ্যাম্পিয়নরা।

শুক্রবার পোর্তোয় রাতের ম্যাচটি ৩-২ গোলে জিতেছে পর্তুগাল। তাদের হয়ে জোড়া গোল করেন রোনালদো, একটি রামোস।  ‘জে’ গ্রুপে প্রথম সাত ম্যাচের সবগুলিই জিতল পর্তুগিজরা। তিন ম্যাচ হাতে রেখেই নিশ্চিত করল জার্মানির টিকেট।

ম্যাচ শুরুর আগে রোনালদোর হাতে একটি পুরস্কার তুলে দেওয়া হয় পর্তুগালের হয়ে ২০০ ম্যাচ খেলার মাইলফলক ছোঁয়ার জন্য। গত জুনে প্রথম খেলোয়াড় হিসেবে ছেলেদের আন্তর্জাতিক ফুটবলে ম্যাচ খেলার ‘ডাবল সেঞ্চুরি’ পূর্ণ করেন তিনি। 

শনিবার অষ্টম মিনিটে অল্পের জন্য গোল পায়নি পর্তুগাল। বক্সে জটলার ভেতর থেকে রোনালদোর ব্যাকহিল ফ্লিক গোললাইন থেকে ফেরায় সফরকারীরা। পরক্ষণে বের্নার্দো সিলভার প্রচেষ্টাও ব্যর্থ হয় রক্ষণে, যদিও এ যাত্রায় অফসাইডের বাঁশি বাজান রেফারি।

চতুর্দশ মিনিটে বক্সের বাইরে থেকে ব্রুনো ফের্নান্দেসের শট এক হাতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন স্লোভাকিয়ার গোলরক্ষক। সেই কর্নারে কাছ থেকে রাফায়েল লেয়াওয়ের হেডও ঠেকান তিনি।

অষ্টাদশ মিনিটে রামোসের গোলে কাঙ্ক্ষিত লিড পায় স্বাগতিকরা। ফের্নান্দেসের ক্রসে বক্সে হেডে গোলরক্ষককে পরাস্ত করেন পিএসজি ফরোয়ার্ড রামোস।

২৮তম সফল স্পট-কিকে ব্যবধান বাড়ান রোনালদো। লেয়াওয়ের ক্রসে বল বক্সে স্লোভাকিয়ার এক ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টি দিয়েছিলেন রেফারি।

প্রথমার্ধে হানা দিয়েছিল বৃষ্টি, দ্বিতীয়ার্ধের শুরু থেকে টানা বৃষ্টিতে খেলার গতি কমে যায় কিছুটা। ৫৫তম মিনিটে গোলের উদ্দেশ্যে প্রথম শট নিতে পারে স্লোভাকিয়া, সেটিও বেশ বাইরে। ৬২তম মিনিটে প্রথমবার পর্তুগিজ গোলরক্ষক দিয়োগো কস্তার পরীক্ষা নিতে পারে সফরকারীরা। ডিফেন্ডার দাভিদ হান্সকোর প্রচেষ্টা ফিরিয়ে দেন কস্তা।

চলতি বাছাইয়ে পর্তুগালের জালে এটিই প্রথম গোল! নিজেরা ২৬টি গোল করার পর প্রথম হজম করল তারা।তিন মিনিট পরই অবশ্য দুই গোলের লিড পুনরুদ্ধার করেন রোনালদো। ডান দিক থেকে ফের্নান্দেসের বাড়ানো বল দূরের পোস্টে ফাঁকায় পেয়ে জালে পাঠান তিনি।

জাতীয় দলের হয়ে ৩৮ বছর বয়সী রোনালদোর গোল হলো ১২৫টি, ২০২ ম্যাচে। এর মধ্যে ৭৩টি গোল তিনি করলেন বয়স ৩০ বছর হওয়ার পর। ৮০তম মিনিটে আবার ব্যবধান কমায় স্লোভাকিয়া। বক্সের বাইরে থেকে জোরাল শটে ওপরের কোণা দিয়ে গোলটি করেন স্তানিস্লাভ লোবোতকা।

শেষ দিকে রামোসের বদলি নামা দিয়োগো জটার একটি প্রচেষ্টা ফিরিয়ে পর্তুগালকে চতুর্থ গোল পেতে দেননি স্লোভাকিয়ার গোলরক্ষক।

সাত ম্যাচে শতভাগ সাফল্যে ২১ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে আছে পর্তুগাল। সমান ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে দুইয়ে স্লোভাকিয়া। তাদের চেয়ে ২ পয়েন্ট কম নিয়ে তিনে লুক্সেমবার্গ। বসনিয়া ও হার্জেগোভিনা ৯ পয়েন্ট নিয়ে চারে আছে। পাঁচে আইসল্যান্ডের পয়েন্ট ৭। সাত ম্যাচেই হেরেছে লিখটেনস্টাইন।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন