শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ফুটবল

বাংলাদেশের সাফ জয়ী দলের কোচ কোটান আর নেই

স্পোর্টস রিপোর্টার ২৮ সেপ্টেম্বর , ২০২৩, ২২:৫২:২৩

489
  • জর্জ কোটান। ছবি-ইন্টারনেট

ইরাকী কোচ সামির শাকির ১৯৯৯ সাফ গেমসে ফুটবলে স্বর্ণপদক জিতিয়ে দেশে ফিরে গেলে তার জায়গায় বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) নিযুক্ত করেছিল হাঙ্গেরী বংশোদ্ভুত অস্ট্রিয়ান জর্জ কোটানকে।

লম্বা কোচিং ক্যারিয়ার প্রোফাইল নিয়ে বাংলাদেশ ফুটবল দলের কোচের দায়িত্ব নিয়ে এনে দিয়েছিলেন বাংলাদেশ ফুটবল ইতিহাসে সর্বোচ্চ সাফল্য। তার প্রশিক্ষণে ২০০৩ সালে বাংলাদেশ জিতেছে দক্ষিণ এশিয়ার ফুটবলে সর্বোচ্চ সাফল্য সাফ চ্যাম্পিয়নশিপ।বাংলাদেশের ফুটবল ইতিহাসে এটাই সর্বোচ্চ সাফল্য।

সাফ চ্যাম্পিয়ন করার পর থেমে গেছে তার বাংলাদেশ অধ্যায়। এর পর  ২০০৩-৫ মুক্তিযোদ্ধা সংসদ ক্রীড়া চক্রের প্রশিক্ষক হিসেবে ছিলেন। ২০০৩ সালে ফেডারেশন কাপে মুক্তিযোদ্ধাকে জিতিয়েছেন ট্রফি।

২০০৬ থেকে ২০১০-এ ৫ বছর  চার্চিল ব্রাদার্স এবং পাকিস্তান ফুটবল দলের প্রশিক্ষক হিসেবে কাটিয়ে বাংলাদেশে ফিরেছেন ২০১৫ সালে। আবাহনীতে সেবার ছিলেন ২ বছর। তার কোচিংয়ে ২০১৬ সালে ফেডারেশন কাপ এবং বাংলাদেশ প্রিমিয়ার লিগের ট্রফি জিতেছে আবাহনী।

বাংলাদেশ ফুটবল দলকে সর্বোচ্চ সাফল্য এনে দেয়া কোচ জর্জ কোটান গত ২৫ সেপ্টেম্বর পৃথিবীর মায়া ত্যাগ করে পাড়ি জমিয়েছেন পরপারে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৬ বছর। তার মৃত্যুর খবর তিন দিন পর জেনেছে বাংলাদেশের গণমাধ্যম। আগামী ৬ অক্টোবর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে তার অন্ত্যেষ্টিক্রিয়া হবে। হাঙ্গেরি ফুটবল ফেডারেশনের প্রেস অফিসার জর্জো জাবো বিষয়টি নিশ্চিত করেছেন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন