সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ফুটবল

কাতার বিশ্বকাপের খরচ বাংলাদেশের বাজেটের ৪ গুন

স্পোর্টস রিপোর্টার ১৯ নভেম্বর , ২০২২, ২১:১৪:৩৫

747
  • কাতার বিশ্বকাপকে সামনে রেখে এই স্থাপত্যকর্ম। ছবি-ইন্টারনেট


১৭ কোটি মানুষের দেশ বাংলাদেশের ২০২২-২৩ অর্থবছরে অনুমোদিত বাজেট ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। আশ্চর্য হলেও সত্য, বিশ্বকাপের সফল আয়োজনে কাতার সরকার বাংলাদেশের এক অর্থ বছরের প্রায় চারগুন বেশি অর্থ ব্যয় করেছে।      
২০১৮ সালে সফলভাবে বিশ্বকাপ আয়োজনের জন‌্য রাশিয়া ১১.৬ বিলিয়ন ডলার খরচ করেছিল। ব্রাজিল ২০১৪ সালে করেছিল ১৫ বিলিয়ন ডলার।
কাতার বিশ্বকাপে খরচের অঙ্ক ইতোমধ্যে ব্রাজিল বিশ্বকাপের প্রায় ১৫ গুন! শুধু আধুনিক স্থাপত্যশৈলীতে অনন্য ৮টি স্টেডিয়াম নির্মাণেই নয়, পুরো দেশের আধুনিকায়ন উপস্থাপনে সারা বিশ্বকে তাক লাগিয়ে দিতে ২২০ বিলিয়ন মার্কিন ডলার খরচ করেছে কাতার সরকার। বাংলাদেশী মুদ্রায় খরচের অঙ্কটা ২২ লাখ ৬৫ হাজার ৩২৯ কোটি টাকা।
২০২২ বিশ্বকাপের স্বাগতিক মর্যাদার জন্য যখন বিড করেছে কাতার, তখনই তারা বিপুল অর্থ খরচের আভাস দিয়েছিল। বিশ্বকাপ আয়োজনে সম্ভাব্য খরচের অঙ্ক দাঁড়াবে ৬৫ বিলিয়ন ডলার-তা জানিয়েছিল। তবে খরচের অঙ্কটা সেই হিসেবের প্রায় চারগুন হয়েছে।     
ফিফার কাছে যে পরিকল্পনা কাতার দিয়েছিল তাতে বলা হয়েছে শুধু ফুটবলের অবকাঠামো নির্মাণে ৪ বিলিয়ন ডলার খরচ করবে তারা। কিন্তু আদতে খরচ করেছে ৬.৫ বিলিয়ন থেকে ১০ বিলিয়ন ডলার। ইউএস স্পোর্টস ফাইন্যান্স কনসালটেন্সি ফ্রন্ট অফিস স্পোর্টসের মতে, বাকি প্রায় ২১০ বিলিয়ন ডলার বিমানবন্দর, নতুন রাস্তা, হোটেলসহ উদ্ভাবনী হাব এবং অত্যাধুনিক পাতাল পরিবহনের উন্নয়নে ব‌্যয় করেছে কাতার।
শুধুমাত্র দোহাতেই, ‘দ্য পার্ল’ নামে আবাসন কমপ্লেক্সে ১৫ বিলিয়ন ডলার খরচ করা হয়েছে এবং দোহা মেট্রোতে খরচ হয়েছে ৩৬ বিলিয়ন ডলার। কাতার ন্যাশনাল ভিশন ২০৩০ এ দেশটিকে উপস্থাপনে একটি অংশ বিশ্বকাপ ফুটবল হওয়ায় পুরো দেশের চিত্র পাল্টে ফেলতে ২২০ মিলিয়ন ডলার খরচ করতে হয়েছে।

রাশিয়ার বার্তা সংস্থা তাসক দেয়া এক সাক্ষাৎকারে কাতারের অর্থমন্ত্রী শেখ আহমেদ বিন নাসের বিন জসিম আল তাহনি স্বীকার করছেন-'এটি কাতারের জাতীয় উন্নয়ন এবং আধুনিকীকরণের জন্য উচ্চাকাঙ্ক্ষী কৌশলের অংশ। বিশ্বকাপ কাতার জাতীয় ভিশন ২০৩০ এর একটি অংশ।'
 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন