মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

খেলা
  >
ফুটবল

উয়েফার হুঁশিয়ারি উপেক্ষা করে সুপার লিগে খেলবে রিয়াল-বার্সাসহ ১২ ক্লাব

ক্রীড়া ডেস্ক ১৯ এপ্রিল , ২০২১, ১২:৫৪:৪৮

  • ছবি: ইন্টারনেট

উয়েফার কড়া হুঁশিয়ারি সত্বেও প্রস্তাবিত ইউরোপিয়ান সুপার লিগে খেলার সিদ্ধান্ত নিয়েছে রিয়াল মাদ্রিদ-বার্সেলোনাসহ ইউরোপের ১২টি ক্লাব। রোববার রাতে বিবৃতি দিয়ে ব্যাপারটি নিশ্চিত করেছে ক্লাবগুলো। 

স্পেন থেকে সুপার লিগে যোগ দিয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও অ্যাথলেটিকো মাদ্রিদ, ইংল্যান্ড থেকে ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, আর্সেনাল, চেলসি ও টটেনহ্যাম হটস্পার এবং ইতালি থেকে জুভেন্টাস, এসি মিলান ও ইন্টার মিলান। প্রাথমিকভাবে, ২৩ বছরের জন্য হয়েছে এই চুক্তি। সুপার লিগের প্রথম চেয়ারম্যান হয়েছেন  রিয়াল মাদ্রিদের প্রেসিডেন্ট ফ্লোরেন্তিনো পেরেস।

 এই ১২ ক্লাবের সঙ্গে আরও তিনটি ক্লাব শিগগিরই যোগ দেবে বলে জানিয়েছে সুপার লিগ কতৃপক্ষ। প্রতিষ্ঠাকালীন এই ১৫ ক্লাবের সঙ্গে প্রতি বছর কোয়ালিফাই করে আসা ৫ ক্লাব, মোট ২০ দল নিয়ে হবে এই টুর্নামেন্ট। সুপার লিগ কতৃপক্ষ বলছে, ভবিষ্যতে উয়েফা ও ফিফার সঙ্গে আলোচনা করে কাজ করতে চায় তারা।

সুপার লিগে খেললে রিয়াল-বার্সাসহ ১১টি ক্লাবকে ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবল থেকে নিষিদ্ধ করা হবে আগেই হুঁশিয়ারি দিয়ে রেখেছে উয়েফা। কিন্তু তারপরও সংস্থাটির হুঁশিয়ারি উপক্ষে করে ইউরোপের ১২টি ক্লাব সুপার লিগে খেলতে একমত হয়েছে। 

সুপার কাপকে অসমর্থনের কথা জানিয়েছে ফিফা। এমনকি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো ও ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এই লিগের বিরোধিতা করে ও উয়েফার অবস্থানকে সমর্থন করে বিবৃতি দিয়েছেন।

পরিকল্পনা অনুযায়ী, ২০ ক্লাব দুটি গ্রুপে ভাগ হয়ে হোম অ্যান্ড অ্যাওয়ে পদ্ধতিতে খেলবে। প্রতি গ্রুপের শীর্ষ তিন দল উঠবে কোয়ার্টার ফাইনালে। গ্রুপের চতুর্থ ও পঞ্চম হওয়া ক্লাবের প্লে অফ থেকে আসবে শেষ আটের অন্য দুই দল।

সুপার লিগের কাঠামো গড়ে তুলতে ও মহামারীর ধাক্কা সামলাতে ৩৫০ কোটি ইউরোর তহবিল জোগান দেবে সবগুলি ক্লাব মিলে। ফুটবলারদের জন্য এই অর্থ ব্যয় করা যাবে না।

বিবৃতিতে সুপার লিগ কতৃপক্ষ জানিয়েছে, ইউরোপিয়ান ফুটবলের বাকি অংশকে তারা সংহতিমূলক অর্থ (সলিডারিটি পেমেন্ট) দেবে। এখন উয়েফার কাছ থেকে যে অর্থ পাওয়া যাচ্ছে, তার চেয়ে বেশি হবে ওই সংহতিমূলক অর্থের পরিমাণ।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers