সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

খেলা
  >
ফুটবল

মারকানা স্টেডিয়ামের নামকরন হচ্ছে না পেলের নামে

ক্রীড়া ডেস্ক ৯ এপ্রিল , ২০২১, ১০:১১:০৯

  • ছবি: ইন্টারনেট

প্রতিবাদের মুখে অবশেষে কিংবদন্তি ফুটবলার পেলের নামে হচ্ছে না বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের নামকরন। এরইমধ্যে নিজেদের সিদ্ধান্ত থেকে সরে এসেছে দেশটির রিও দে জেনেইরো রাজ্য সরকার।

গত মাসে রাজ্যটির আইনসভার ভোটে পেলের নামানুসারে স্টেডিয়ামটির নাম ‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো-হেই পেলে স্টেডিয়াম’, সংক্ষেপে ‘কিং পেলে স্টেডিয়াম’ করার সিদ্ধান্ত হয়েছিল। তবে এই সিদ্ধান্তে ভেটো দিয়েছিলেন রাজ্য গভর্নর ক্লাউদিও কাস্ত্রো।

অনেক আগে স্টেডিয়ামটির নামকরণ করা হয়েছিল মারিও ফিলহোর নামে, যিনি ছিলেন একজন সাংবাদিক। তিনি ১৯৪০ সালে স্টেডিয়ামটি নির্মাণের পক্ষে তদবির করেছিলেন। অধিকাংশ ব্রাজিলিয়ান এটাকে ডাকেন শুধুই মারাকানা নামে। নাম পরিবর্তনের সিদ্ধান্তের বিরোধিতা করাদের অনেকের যুক্তি, রিওর বাসিন্দা নয় এমন কারো নামে স্টেডিয়ামটির নামকরণ করা ঠিক হবে না। প্রতিবাদকারীদের মধ্যে আছেন পেলের ১৯৭০ বিশ্বকাপজয়ী দলের সতীর্থ জেরসন এবং মারিও ফিলহোর নাতি। জেরসন এটাকে ‘অযৌক্তিক’ বলে মত দেন।

ক্যারিয়ারে অনেক ম্যাচই পেলে খেলেছিলেন মারকানা স্টেডিয়ামে।  শুধু তাই নয় ক্যারিয়ারে নিজের হাজারতম গোলটিও তিনি করেছিলেন এই মাঠে, ১৯৬৯ সালে সান্তোসের হয়ে স্থানীয় ক্লাব ভাস্কো দা গামার বিপক্ষে। তাই পেলের নামে মারাকানা স্টেডিয়ামের নামকরণ করতে চেয়েছিল রাজ্য সরকার। কিন্তু প্রতিবাদের মুখে সিদ্ধন্ত পরিবর্তন করতে বাধ্য হচ্ছে তারা। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers