সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ , ৮ মুহররম ১৪৪৬

খেলা
  >
ক্রিকেট

ফেব্রুয়ারিতে চ্যাম্পিয়ন্স ট্রফি!

ক্রীড়া ডেস্ক ৯ জুন , ২০২৪, ২১:৫৫:০২

136
  • ছবি: ইন্টারনেট

টি-টোয়েন্টি বিশ্বকাপ চলাকালিন জানা গেল আরও একটি আইসিসির সেগা ইভেন্টের সময়। আগামী বছর পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। ওয়ানডে ফরম্যাটে ৮ দলের এই আসরের জন্য ফেব্রুয়ারি-মার্চের স্লট বেছে নিয়েছে আইসিসি। ক্রিকেট বিষয়ক অনলাইন পোর্টাল ক্রিকবাজ একাধিক বোর্ডের সূত্রে জানিয়েছে। 

ক্রিকবাজ জানিয়েছে, আগামী বছর ফেব্রুয়ারির ১৯ তারিখ থেকে মার্চের ৯ তারিখ পর্যন্ত চলবে চ্যাম্পিয়ন্স ট্রফির ২০২৫ সালের আসর। ২০১৭ সালের পর থেকে বন্ধ হয়ে যাওয়া এই আসর আবার ফিরবে আগামী বছর। ৮ দলের এই বৈশ্বিক আসর দিয়ে ২০০৮ সালের পর বহুজাতিক ক্রিকেট ফিরবে পাকিস্তানে। আইসিসি আগেই টুর্নামেন্টে যুক্ত ৮ দলকে এই খবর জানিয়ে দিয়েছে। 

ক্রিকবাজ অবশ্য এখনও জানাতে পারেনি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির সূচি। শুরুতে ভাবা হয়েছিল পাকিস্তানে অনুষ্ঠিত এই আসর শুক্রবারে শুরু করে রোববারে শেষ করা হবে। তবে ক্রিকবাজের হাতে থাকা তথ্য সত্যি হলে, উদ্বোধনী ম্যাচ মাঠে গড়াবে বুধবার। আর ফাইনাল হবে রোববারেই। 

কেন ফেব্রুয়ারি-মার্চের সময়টা চ্যাম্পিয়ন্স ট্রফির জন্য বেছে নিয়েছে আইসিসি? এ পেছনের কারণ হতে পারে ফেব্রুয়ারি এবং মার্চের ওই সময়ে সারা বিশ্বে একাধিক ফ্র্যাঞ্চাইজ ভিত্তিক টুর্নামেন্টের সূচি আগেই নির্ধারিত হয়ে আছে। দুবাইয়ের আইএল টি-২০ আগেই জানিয়েছে, তাদের তৃতীয় আসর হবে ১১ জানুয়ারি থেকে ৯ ফেব্রুয়ারি। দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানিয়েছে, তাদের ফ্র্যাঞ্চাইজ আসর এস২০ এর আসর বসবে ৯ জানুয়ারি এবং শেষ হবে ৮ ফেব্রুয়ারি। 

এমনকি সময় ঘোষণা না করলেও সেই সময়েই মাঠে গড়াতে পারে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এবং পাকিস্তানের পিএসএল। আইসিসি তাই অনেকটা আগেই জানিয়ে রেখেছে টুর্নামেন্ট আয়োজনের সময়সূচি। যদিও এমন সূচি ঘোষণার পরেও ৮ জাতির এই টুর্নামেন্ট নিয়ে অনিশ্চয়তা যাচ্ছে না।

চ্যাম্পিয়ন্স ট্রফির দিনক্ষণ ঠিকলেও হলেও এখনও  ভেন্যু নিয়ে জটিলতা কাটেনি। কেননা ভারতের পাকিস্তানে খেলা নিয়ে রয়েছে। যদিও পাকিস্তান এরইমাঝে আইসিসির কাছে টুর্নামেন্টের খসড়া একটি সূচি পাঠিয়ে রেকেছে। যেখানে ভারতের সব ম্যাচই রাখা হয়েছে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে। জুলাইয়ে শ্রীলঙ্কার কলম্বোতে অনুষ্ঠিতব্য আইসিসির বার্ষিক সভায় এই নিয়ে বিস্তারিত ঘোষণা আসার সম্ভাবনা রয়েছে। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন