সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

ভারতের বিপক্ষে টেস্টে সর্বাধিক সেঞ্চুরি এখন রুটের

স্পোর্টস ডেস্ক ২৩ ফেব্রুয়ারি , ২০২৪, ১৯:৩১:৫৯

624
  • বেন ফোকস-জো রুট। ছবি-ক্রিকইনফো

ইংল্যান্ড ১ম ইনিংস : ৩০২/৭ (৯০.০ ওভারে)

রাঁচি টেস্টে অভিষিক্ত পেসার আকাশদ্বীপের তোপে প্রথম দিনের প্রথম সেশনটি ছিল ভারতের। তবে পরের দুটি সেশনে ঘুরে দাঁড়িয়েছে ইংল্যান্ড। জো রুটের ৩১তম সেঞ্চুরিতে (১০৬*) প্রথম দিনটি পার করেছে ইংল্যান্ড। প্রথম দিন শেষে ইংল্যান্ডের স্কোর ৩০২/৭।

পাঁচ বছর প্রথম শ্রেনির ক্রিকেট খেলে ৩০ ম্যাচে ১০৪ উইকেট পেয়ে টেস্ট অভিষেক হয়েছে পেসার আকাশদ্বীপের। বুমরাহ'র বিশ্রাম নেয়ায় প্রাপ্ত সুযোগকে সদ্বব্যহার করেছেন এই পেসার। তার প্রথম স্পেলে(৭-০-২৪-৩) বেন ডাকেট (১১), ওলে পোপ (০), জ্যাক ক্রাউলি (৪২) গেছেন ফিরে।

দিনের প্রথম ঘন্টায় তার প্রথম স্পেলে ইংল্যান্ডের স্কোর ছিল ৫৭/৩। পরের ঘন্টায় ৫৫ রানে ইংল্যান্ড হারিয়েছে ২ উইকেট। প্রথম সেশনে স্কোরশিটে ১১২ উঠতে ৫ উইকেট হারিয়ে বাজবল কৌশল থেকে বেরিয়ে এসেছে ইংল্যান্ড।

এক এন্ড আগলে রেখে পার্টনার ব্যাটারদের সংযত ব্যাটিংয়ে উদ্বুদ্ধ করেছেন জো রুট। তার সুফল পেয়েছে ইংল্যান্ড। দিনের দ্বিতীয় সেশনে উইকেটহীন কাটিয়ে ৭৬ রান যোগ করেছে ইংল্যান্ড। দিনের শেষ সেশনে সেখানে ১০৪ রান যোগ করে ইংল্যান্ড হারিয়েছে ২ উইকেট।

এদিও বাজবল কৌশলে শুরু করেছিল ইংল্যান্ড। প্রথম উইকেট জুটির ৫৭ বলে ৪৭ রান এবং দ্বিতীয় উইকেট জুটির ৫৭ বলে ৫২ রান সে কথাই বলবে। দ্বিতীয় সেশন থেকে কৌশল বদলে ফেলেছে ইংল্যান্ড। টেস্ট মেজাজে ব্যাটিং করেছে। তার প্রতিফলন রুট-বেন ফোকসের পার্টনারশিপ। ২৬১ বলে ৬ষ্ঠ জুটির ১১৩ রানে প্রথম দিন পার  করার পথ সুগম করেছে ইংল্যান্ডের।

চলমান ভারত সফরে প্রথম তিন টেস্টে জো রুটের ৬টি ইনিংস ছিল যখাক্রমে ২৯ ও ২, ৫ ও ১৬, ১৮ ও ১৭। রাঁচিতে এসে পেয়েছেন রুট ছন্দ। ১০৮ বলে ফিফটি, ২১৯ বলে পূর্ণ করেছেন সেঞ্চুরি। টেস্টে ৩১তম সেঞ্চুরিতে চন্দরপল, হেইডেনকে টপকে গেছেন রুট। আর দুটি সেঞ্চুরি করলে ইংল্যান্ডের সর্বাধিক সেঞ্চুরিয়ান অ্যালিস্টার কুক-কে (৩৩ সেঞ্চুরি) স্পর্শ করবেন রুট। গত বছর বার্মিংহামে অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরির (১১৮*) ৭ টেস্ট পর পেলেন রুট সেঞ্চুরির দেখা।

 এতোদিন ভারতের বিপক্ষে টেস্টে সর্বাধিক ৯টি সেঞ্চুরি ছিল অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের। সেই রেকর্ড টপকে রাঁচিতে সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে যে কোনো ব্যাটারের সর্বোচ্চ ১০টি সেঞ্চুরির (৫২ ইনিংসে) রেকর্ড এখন রুট-এর।রুটের দিনে ভারতের টেস্ট ডেব্যুটেন্ট আকাশদ্বীপ পেয়েছেন ৩ উইকেট (৩/৭০)। আর এক পেসার সিরাজ পেয়েছেন ২ উইকেট (২/৬০)।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন