শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১১ ফাল্গুন ১৪৩০ , ১৩ শাবান ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

এনসিএলে এক দশক পর ঢাকা বিভাগ চ্যাম্পিয়ন

স্পোর্টস রিপোর্টার ২১ নভেম্বর , ২০২৩, ২১:১১:৫৬

256
  • জাতীয় লিগে চ্যাম্পিয়ন ঢাকা বিভাগ। ছবি-বিসিবি

প্রথম শ্রেনির ক্রিকেট জাতীয় লিগের  (এনসিএল) প্রথম ৮টি আসরের ৪টিতে ট্রফি জয়ের পর ছন্দপতন ঘটেছে ঢাকা বিভাগের। ৪র্থ থেকে ৫ম শিরোপা জয়ে অপেক্ষা করতে হয়েছে ৬টি আসর।

 ২০১৩-১৪ মৌসুমের পর টানা ১ দশক শিরোপাহীন কাটানোর যন্ত্রনা লাঘব করেছে অবশেষে ঢাকা বিভাগ। ৫ম রাউন্ড শেষে পয়েন্ট তালিকায় নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে এতোই এগিয়ে ছিল যে, ওই রাউন্ড শেষেই শিরোপা পুনরুদ্ধার নিশ্চিত করেছে ঢাকা

কক্সবাজারে শেষ রাউন্ডে ঢাকা মেট্রোর সঙ্গে ড্র-করে ষষ্ঠবারের মতো ট্রফি জয়ের আনুষ্ঠানিকতা সেরেছে (৬ ম্যাচে ৩৯ পয়েন্ট) ঢাকা বিভাগ।

কক্সবাজারে শেষ রাউন্ডে বৈরী আবহাওয়ায় প্রথম দুই দিন গড়ায়নি একটিও বল। অবশিষ্ট দুই দিনে খেলাটা হয়েছে পিকনিক মুডে। ঢাকা মেট্রো ৪৭ ওভার খেলে ১৩০/৫-এ করেছে ইনিংস ঘোষণা। জবাব দিতে এসে অঙ্কনের সেঞ্চুরি পর্যন্ত (১১২ বলে ১০০) পর্যন্ত অপেক্ষা করেছে ঢাকা বিভাগ। ২৩৬/৫ -এ ইনিংস ঘোষণা করেছে ঢাকা।ট্রফি জিতে ঢাকা বিভাগ ৩০ লাখ টাকা প্রাইজমানি পেয়েছে।

এদিকে বগুড়ায় রংপুর বিভাগের বিপক্ষে বাঁ হাতি স্পিনার নাসুমের অলরাউন্ড পারফরমেন্সে (৭১ ও ৬/২৩) সিলেট বিভাগ রানার্স আপ হয়েছে। এই ম্যাচটি ছিল দু'দলের অবনমন ঠেকানোর ম্যাচ। তবে প্রথম ইনিংসে আবদুল গাফফারের বোলিংয়ে (৪/৩০) ১২৫ রানে অল আউট হয়ে ৫৬ রানে পিছিয়ে পড়ে যখন অবনমণ ঠেকানোর লড়াইয়ে অবতীর্ন হওয়ার কথা, তখন ঘটেছে উল্টোটা।

শামসুর রহমান শুভ'র ২৩তম সেঞ্চুরি (১৮০ বলে ১২৬), ৪ নম্বরে ব্যাটিংয়ে নামা নাসুমের ৭১ এবং জাকের আলীর ৭৫ রানে ভর করে ৪৫২ রানের বিশাল স্কোরে চতুর্থ ইনিংস ৩৮৭ রানের চ্যালেঞ্জ দিয়েছে রংপুরকে। যে চ্যালেঞ্জে নাসুমের বোলিং ছোবলে (৬/২৩) মাত্র ১৮৫ রানে অল আউট হয়েছে রংপুর বিভাগ (৬ ম্যাচে ১০ পয়েন্ট)।হেরেছে ২০১ রানে।

যেখানে জিতলে রানার্স আপ হতে পারতো রংপুর, সেখানে হেরে প্রথম স্তর থেকে দ্বিতীয় স্তরে অবনমন হয়েছে তাদের। অন্যদিকে অবনমন ঠেকাতে যেয়ে জিতে রানার্স আপ হয়ে ১৫ লাখ টাকা প্রাইজমানি পেয়েছে সিলেট (৬ ম্যাচে ১৯ পয়েন্ট)।

এবারের এনসিএলে সর্বাধিক ৪৭৫ রান করেছেন চট্টগ্রামের মুমিনুল। সর্বাধিক ৩৬ উইকেট পেয়েছেন একই দলের অফ স্পিনার নাইম হাসান।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন