বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০ , ১২ শাবান ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

কনওয়েকে ফিরিয়ে বিপজ্জনক জুটি ভাঙলেন সাকিব

ক্রীড়া ডেস্ক ১৩ অক্টোবর , ২০২৩, ১৪:২৬:৪৬

526
  • ছবি: ক্রিকইনফো

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে শুক্রবার টস হেরে আগে ব্যাট করতে নেমে নিউ জিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ করে ২৪৫ রান। এখন এ রানের পেছনে ছুটছে কিউইরা। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত নিউ জিল্যান্ডের সংগ্রহ ২২ ওভারে ২ উইকেটে  ১০৩  রান। 

শুরুতেই মোস্তাফিজের শিকার রবীন্দ্র

দারুণ ফর্মে থাকা রাচিন রবীন্দ্রকে শুক্রবার শুরুতেই ফিরিয়ে দিয়েছেন মোস্তাফিজুর রহমান।  ইনিংসের তৃতীয় ওভারে অফ স্টাম্পের বাইরের লেংথ বলে খোঁচা দিয়েছেন রবীন্দ্র। সঙ্গে সঙ্গে বল তার ব্যাটে লেগে চলে যায় উইকেটের পেছনে মুশফিকের হাতে।  নিউ জিল্যান্ড প্রথম উইকেট হারায় ১২ রানে।

মুশফিক-সাকিব-মাহমুদউল্লাহর দৃঢ়তায় ২৪৫ রানে থামল বাংলাদেশ

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে এসেও ওপেনাররা পারেনি বাংলাদেশকে শক্ত ভীত গড়ে দিতে। এদিকে তিনে নামা মেহেদি হাসান মিরাজও ঠিক নামের প্রতি সুবিচার করতে পারেননি। নাজমুল হোসেন শান্তও হন ব্যর্থ। যে কারণে শুরুতেই বৃহস্পতিবার নিউ জিল্যান্ডের বিপক্ষে চাপে পড়ে বাংলাদেশ। তবে পঞ্চম উইকেট জুটিতে সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম খেলেন দারুণ। তারা ৯৬ রানের জুটি গড়ে দলকে ফেরান কক্ষপথে।  এক পর্যায়ে সাকিব ফিরলেও মুশফিক টেনে নেন দলকে। তবে হাফসেঞ্চুরির পর নিজের ইনিংস খুব একটা বড় করতে পারেননি তিনি। শেষ দিকে তাই একাই খেলেন মাহমুদউল্লাহ। তার সৌজন্যে বাংলাদেশ নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে তুলেছে ২৪৫ রান। 

মুশফিকুর রহিম করেন ৬৬ রান। সাকিবের ব্যাট থেকে আসে ৪০ রান। আর মাহমুদউল্লাহ অপরাজিত থাকেন ৪১ রানে। নিউ জিল্যান্ডের হয়ে ফার্গুসন নেন ৩টি উইকেট। 

ঠিক আগের বলেই টপ-এজে ছক্কা পেয়েছিলেন সাকিব। আবার ফার্গুসন দেন শর্ট বল, আবার পুলের চেষ্টা সাকিবের। তবে এবার আর ছক্কা হয়নি। বল উঠে যায় অনেক উচুতে। বেশ খানিকটা ছুটে গিয়ে সে ক্যাচ নিয়েছেন উইকেটকিপার টম ল্যাথাম। ৪০ রানে আউট হলেন সাকিব, মুশফিকের সঙ্গে তার জুটি ৯৬ রানের। 

মুশফিকের হাফসেঞ্চুরি

ফার্গুসনের শর্ট বলে কাট করে পয়েন্ট দিয়ে চার হাঁকিয়ে ক্যারিয়ারে ৪৮তম হাফসেঞ্চুরি পূর্ণ করলেন মুশফিকুর রহিম।
এই ইনিংস পূর্ণ করতে মুশফিকের লেগেছে ৫২ বল। 

ফিরে গেলেন তানজিদও

ভালো শুরু পেয়েছিলেন তানজিদ হাসান। কিন্তু ইনিংস বড় করতে পারলেন না । লকি ফার্গুসনের বলে সহজ ক‍্যাচ দিলেন স্কয়ার লেগে। ভাঙল ৪৮ বল স্থায়ী ৪০ রানের জুটি। ১৭ বলে ১৬ রান করেন তানজিদ। ছোট্ট এই ইনিংসে মেরেছেন চারটি চার।
 
প্রথম বলেই আউট লিটন
 
ট্রেন্ট বোল্টের করা ইনিংসের প্রথম ডেলিভারি লেগ স্ট্যাম্পের বাইরে যুতসই জায়গায় পান লটন। কিন্তু শটটি ঠিকঠাক খেলতে পারেননি তিনি। তার উড়িয়ে মারা ফ্লিক শটে ডিপ ফাইন লেগে লাফিয়ে উঠে দারুণ ক্যাচ নেন ম্যাট হেনরি। 
 
লিটনের ক্যারিয়ারের দ্বাদশ শূন্য এটি। এ নিয়ে পঞ্চমবার তিনি আউট হলেন প্রথম বলে।
 
চেন্নাইয়ের টিপিক্যাল স্পিনিং ট্র্যাকে কোনো দলই চাইবে না, টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিতে। সবাই চাইবে টস জিতে ফিল্ডিং নেয়ার জন্য। বাংলাদেশের ক্ষেত্রেও হয়তো এটাই সত্য হতো।

দীর্ঘদিন পর অধিনায়ক হিসেবে মাঠে ফিরলেন নিউ জিল্যান্ডের কেনে উইলিয়ামসন। নেমেই টস জিতলেন তিনি এবং বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশকে পাঠালেন ব্যাট করার জন্য।

সবশেষ ম‍্যাচ একদমই ভালো যায়নি বাংলাদেশের। ইংল‍্যান্ডের বিপক্ষে লড়াইও করতে পারেনি সাকিব আল হাসানের দল। ঘুরে দাঁড়ানোর লড়াইয়ে এবার তাদের প্রতিপক্ষে নিউ জিল‍্যান্ড। গত আসরের ফাইনালিস্টরা এবারও দারুণ শুরু পেয়েছে। অনায়াসে জিতেছে প্রথম দুই ম‍্যাচ।

 
বাংলাদেশ একাদশ:  
 
তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটকিপার), তাওহিদ হৃদয়, মেহেদী হাসান মিরাজ, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ, শরীফুল ইসলাম ও হাসান মাহমুদ।
 
নিউ জিল্যান্ড একাদশ:  
 
ডেভন কনওয়ে, রাচিন রবীন্দ্র, কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ড্যারিল মিচেল, টম ল্যাথাম (উইকেটকিপার), গ্লেন ফিলিপস, মার্ক চাপম্যান, মিচেল স্যান্টনার, ম্যাট হেনরি, লকি ফার্গুসন ও ট্রেন্ট বোল্ট।

নিউজজি/ সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন