বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৬ জিলহজ ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

সিরিজ সেরা’ র পুরস্কারে তামিমকে ছুঁয়েছেন মুশফিক

স্পোর্টস রিপোর্টার ২৩ মার্চ , ২০২৩, ২২:৪৬:৫৯

437
  • সিরিজ সেরা’র পুরস্কার হাতে মুশফিকুর রহিম। ছবি-বিসিবি

দারুণ একটি সিরিজ কেটেছে মুশফিকুর রহিমের। তৃতীয় বাংলাদেশী হিসেবে ওডিআই ক্রিকেটে ৭ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন এই সিরিজের দ্বিতীয় ম্যাচে। সেই ম্যাচে মাত্র ৬০ বলে সেঞ্চুরি করে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরিয়ােনের রেকর্ড গড়েছেন।

প্রথম ম্যাচে ৫টি ডিসমিসালে ওয়ানডে ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো করেছেন উইকেট কিপিংয়ে নিজের সেরা রেকর্ড। যে দু'টি ম্যাচে ব্যাটিংয়ের সুযোগ পেয়েছেন, সেই দুই ইনিংসে ডেথ ওভারে আইরিশ বোলারদের প্রতি আক্রমন করেছেন মুশফিকুর রহিম।

প্রথম ম্যাচে ১৬৯.২৩ স্ট্রাইক রেটে করেছেন রান। দ্বিতীয় ম্যাচে ১৬৬.৬৬ স্ট্রাইক রেটে রান করেছেন মুশফিকুর রহিম। তার ব্যাটিং ঝড়ে এই দুই ম্যাচে বাংলাদেশ করেছে ওয়ানডে ইতিহাসে নিজেদের সর্বোচ্চ ২টি স্কোর ৩৩৮/৮ ও ৩৪৯/৫!

২০২১ সালে হোমে শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ২৩৭ রান করে সিরিজ সেরা'র পুরস্কার পেয়েছিলেন। ২২ মাস পর হোমে আয়ারল্যান্ডের  করেছিলেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

বাংলাদেশ ক্রিকেটাররদের মধ্যে ওডিআই ক্রিকেটে সর্বাধিক ৭ বার প্লেয়ার অব দ্য সিরিজের পুরস্কার জিতেছেন সাকিব আল হাসান। তার পেছনে এতোদিন ছুটছিলেন তামিম (৬ বার)। বৃহস্পতিবার সিরিজ সেরা'র পুরস্কার জিতে তামিমের সংখ্যাকে স্পর্শ করেছেন মুশফিকুর রহিম। 

সিরিজ সেরার পুরষ্কার নিয়ে মুশফিকুর রহিম উচ্ছ্বসিত- ‘যখন আপনি একজন অলরাউন্ডার তখন আপনাকে ব্যাট এবং গ্লাভস দুই ভুমিকাতেই ভালো করতে হয়। সেটা করতে পেরে খুবই খুশি।’ ওয়ানডে ক্যারিয়ারে মুশফিকুর রহিমের ৪ নম্বরে ব্যাটিং রেকর্ডটা ভাল। ক্যারিয়ারের ৯টি ওয়ানডে সেঞ্চুরির ৮টিই তার ৪ নম্বরে।

১১৭ ইনিংসে ৪২.৩৯ গড়ে করেছেন ৪৩৬৭ রান। তবে নিজের প্রিয় এই পজিশনে আয়ারল্যান্ডের বিপক্ষে ব্যাটিং করতে পারেননি মুশফিকুর রহিম। টিমের কম্বিনেশনে মুশফিকুরকে নামিয়ে দেয়া হয়েছে ৬ নম্বরে! সিদ্ধান্তটা কোচ হাতুরুসিংহের সাথে বসে নিয়েছেন তামিম। বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে বলেছেন তা- ‘গত সিরিজেই আমি আর কোচ মিলে সিদ্ধান্ত নিয়েছি, ওকে ছয়ে ব্যাট করতে পাঠাব। চার নম্বরে তাকে খেলানোর বিপক্ষে আমরা নই। ওখানে অবশ্যই দুর্দান্ত খেলেছে সে,  তবে ৬ নম্বরে ওকে দরকার। কারণ মাঝেমাঝে আমরা ভালোভাবে শেষ করতে পারি না। ওর অভিজ্ঞতা অনেক, আর যে পরিমাণ শট ওর হাতে আছে, সেটা তো দৃশ্যমানই… যেভাবে ব্যাট করেছে এই দুই ইনিংসে। এটাই কারণগুলির একটি।’

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন