বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৬ জিলহজ ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

জন্মদিনে ১৫ হাজারী ক্লাবে তামিম

স্পোর্টস রিপোর্টার ২০ মার্চ , ২০২৩, ১৭:০২:৩১

293
  • তামিমকে লিটনের অভিনন্দন। ছবি-বিসিবি

বেশ কিছুদিন হলো ওয়ানডে ক্রিকেটে তামিমের সময়টা ভাল যাচ্ছে না। গত বছর জিম্বাবুয়ে সফরে হারারেতে পর পর দুই ইনিংসে ফিফটি'র (৬২, ৫০) পর ফিফটিহীন কেটেছে তার ৬টি ইনিংস ( ১৯,২৩,৩৫,১১,৩,২৩ )।

তবে ব্যাটে রান খরা'র পর ৩৪তম জন্মবার্ষিকী বিশেষভাবে উদযাপন করেছেন দেশসেরা এই ব্যাটার।দারুণ একটি মাইলস্টোনে সবার আগে তামিম। প্রথম বাংলাদেশী হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলস্টোনে পা রেখেছেন এই বাঁ হাতি।

২০০৭ সালের ৯ ফেব্রুয়ারি হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওডিআই অভিষেক দিয়ে শুরু তামিমের আন্তর্জাতিক ক্যারিয়ার। লক্ষ্য থেকে ১৪ রান দূরে ছিলেন তামিম। মার্ক এডেয়ারকে কভার ড্রাইভে বাউন্ডারি দিয়ে পূর্ণ করেছেন এই মাইলস্টোন। ১৬ বছর ৩৯ দিন বয়সে ছুঁয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রানের মাইলস্টোন।

তামিমের মাইলস্টোনের দিনে ওডিআই ক্রিকেটে ২ হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন লিটন দাস। এদিন ৫৫ রান পূর্ণ করার সাথে সাথে পৌছে গেছেন এই মাইলস্টোনে। আশ্চর্য হলেও সত্য, ২ হাজারী ক্লাবের মাইলস্টোনে সাকিব,তামিমকে টপকে গেছেন লিটন। সাকিবের যেখানে লেগেছে ৬৯ ইনিংস,তামিমের ৭০ ইনিংস, সেখানে লিটনের লেগেছে ৬৫ ইনিংস।

২ হাজারী ক্লাবের সদস্যপদে এতোদিন বাংলাদেশের ব্যাটারদের মধ্যে দ্রুততম ছিলেন শাহরিয়ার নাফিস, ৬৫তম ইনিংসে ছুঁয়েছেন তিনি এই মাইফলক। সোমবার সিলেটে শাহরিয়ার নাফিসের সেই কৃতিত্বকে ছুঁয়েছেন লিটন দাস।

ওয়ানডে ক্রিকেটে গত ৬ ইনিংসে ১১.৩৩ গড়ে ৬৮ রানে প্রিয় ফরম্যাটে নিজেকে চেনােতে পারছিলেন না লিটন। সোমবার ওডিআই ক্রিকেটে মাইলস্টোনের দিনে নিজেকে ফিরে পেয়েছেন লিটন। হামফায়ার্সকে লং অনের উপর দিয়ে ওডিআই ক্রিকেটে ৮ম ফিফটি উদযাপনের দিনটি আরো ভালভাবে স্মরণীয় করে রাখতে পারতেন। তবে ক্যাম্পারকে অন সাইডে খেলতে যেয়ে মিড উইকেটে ক্যাচ দিয়ে থেমেছেন লিটন ৭০ রানে। ৭১ বলে ৩ চার, ৩ ছক্কায় শোভিত এই ইনিংসের পথে শান্ত'র সঙ্গে দারুণ বোঝাপড়ায় দ্বিতীয় উইকেট জুটিতে ৯৬ রানে ১১০ রানের পার্টনারশিপে রেখেছেন অবদান লিটন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন