শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

পাকিস্তানের সাবেক আম্পায়ার আসাদ আর নেই

ক্রীড়া ডেস্ক ১৫ সেপ্টেম্বর , ২০২২, ১১:৫৯:৩৪

212
  • ছবি: ইন্টারনেট

নব্বই দশকের পর থেকে পাকিস্তানের অন্যতম খ্যাতিমান আম্পায়ার ছিলেন আসাদ রউফ। ৬৪ টেস্ট, ১৩৯ ওয়ানডে ও ২৮ টি-টোয়েন্ট ম্যাচ পরিচালনা করেছেন ২০০৬ সালে আইসিসির এলিট প্যানেলভুক্ত হওয়া এই আম্পায়ার। অবশেষে সেই তিনিই ৬৬ বছর বয়সে বুধবার মারা গেলেন। ক্রিকইনফো জানিয়েছে, লাহোরে হার্ট অ্যাটাকের শিকার হয়ে মারা গেছেন তিনি। 

১৯৯৮ সালে পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে আম্পায়ারিং শুরু করেন রউফ। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন ২০০০ সালে শ্রীলঙ্কার বিপক্ষে পাকিস্তানের ওয়ানডে দিয়ে। তবে তখনও তিনি আইসিসির ইন্টারন্যাশনাল প্যানেলের অংশ নেন।  ২০০৪ সালে আলিম দার এলিট প্যানেলে জায়গা পাওয়ার পর রউফ উঠে আসেন ইন্টারন্যাশনাল প্যানেলে। এখান থেকেই ২০০৫ সালে তার টেস্ট অভিষেক হয়ে যায় আম্পায়ার হিসেবে। ২০০৬ সালে আইসিসির এলিট প্যানেলভুক্ত হন। কিন্তু ২০১৩ সালে আইপিএলে স্পট ফিক্সিং কেলেঙ্কারিতে রউফের নাম জড়িয়ে পড়লে সে বছরই তাঁকে এলিট প্যানেল আম্পায়ার থেকে বাদ দেয় আইসিসি। রউফ বরাবরই নিজেকে নির্দোষ দাবি করে এসেছেন। তবে ২০১৩ সালের পর আর আন্তর্জাতিক ক্রিকেটে দেখা যায়নি তাকে।

সব মিলিয়ে ৬৪ টেস্ট ও ১৩৯ ওয়ানডেতে আম্পায়ার হিসেবে দাঁড়ান তিনি। পাকিস্তানের হয়ে দুই সংস্করণেই তার চেয়ে বেশি ম্যাচ পরিচালনা করেন কেবল আলিম দার। এছাড়া টি-টোয়েন্টি পরিচালনা করেন তিনি ২৩টি। টিভি আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেন আরও ৬১টি আন্তর্জাতিক ম্যাচে।

আসাদের মৃত্যুতে শোক প্রকাশ করে পাকিস্তানের সাবেক অলরাউন্ডার আজহার মাহমুদ টুইট করেন, ‘সাবেক আম্পায়ার আসাদ রউফের মর্মান্তিক মৃত্যুর খবর শুনে খুব খারাপ লাগছে। সৃস্টিকর্তা তাকে সর্বোচ্চ জায়গায় রাখুন।’

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন