শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ , ১৭ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

এশিয়া কাপ ফাইনাল: শিরোপা পাকিস্তান নাকি শ্রীলঙ্কার?

ক্রীড়া ডেস্ক ১১ সেপ্টেম্বর , ২০২২, ১২:২১:৪৭

261
  • ছবি: ইন্টারনেট

এবারের এশিয়া কাপে শ্রীলঙ্কাকে কেউ গোনায় রাখেনি। সবাই ধরেই নিয়েছিল এ টুর্নামেন্টে ফাইনাল খেলবে ভারত-পাকিস্তান। কিন্তু সবাইকে ভুল প্রমাণ করে দাপটের সঙ্গেই ফাইনালে জায়গা করে নিয়েছে শ্রীলঙ্কা। রোববার (১১ সেপ্টেম্বর) বাংলাদেশ সময় রাত ৮টায় দুবাই ইন্টারন‍্যাশনাল স্টেডিয়ামে শিরোপা নির্ধারণী ম্যাচে তারা মুখোমুখি হবে পাকিস্তানের। 

শ্রীলঙ্কার এশিয়া কাপ মিশন এবার শুরু হয়েছিল আফগানিস্তানের বিপক্ষে হার দিয়ে। পাকিস্তানের ঠিক তাই। ভারতের বিপক্ষে হেরে এ টুর্নামেন্টের পথচলা শুরু হয়েছিল। তবে উভয় দলই পরবর্তীতে ঘুরে দাঁড়িয়ে ঠিকই জায়গা করে নিয়েছে ফাইনালে। তাদের সামনে প্রতিযোগিতাটির শিরোপার হাতছানি।

ফাইনালের আগের দিন কোনো দলেরই অনুশীলন ছিল না। ছিল না সংবাদ সম্মেলনও। শিরোপার লড়াইয়ে নিয়ে দুই দলের ভাবনা তাই খুব একটা জানা যায়নি। লঙ্কান অধিনায়ক শানাকা সংক্ষিপ্ত প্রতিক্রিয়ায় জানান, দল হিসেবে আমরা ফাইনালে খেলতে খুবই রোমাঞ্চিত। পাকিস্তান খুব ভালো একটি দল। টুর্নামেন্টের সব ম‍্যাচই ছিল নখ কামড়ানো উত্তেজনার। আমরা ফাইনালের জন‍্য সাগ্রহে অপেক্ষা করছি। পেছন ফিরে তাকালে মনে হয়, এটা আমাদের সেরা এশিয়া কাপের একটি। আমরা ফাইনালের দিকে তাকিয়ে আছি।

ব্যাট হাতে আসর খুব একটা ভালো কাটছে না বাবর আজমের। টানা ব‍্যর্থতায় হারিয়েছেন টি-টোয়েন্টি ব‍্যাটসম‍্যানদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান। তবে অধিনায়ক হিসেবে উপভোগ করছেন দারুণ, অধিনায়ক হিসেবে কোনো দলকে ফাইনালে নেতৃত্ব দেয়া রোমাঞ্চকর। আমরা এখন ট্রফি জয়ের লক্ষ‍্য পূরণ থেকে কেবল এক ধাপ দূরে। সব অধিনায়ক আর দলই শিরোপা জিততে চায়। দল হিসেবে আমাদের লক্ষ‍্য, ভালো করা এবং শিরোপা জেতা।

বাবর আরও বলেছেন, আসরে পেছন ফিরে তাকালে দেখি, আমরা কিছু দারুণ ম‍্যাচ খেলেছি, কিছু দারুণ প্রতিদ্বন্দ্বিতাও ছিল। আমরা অসাধারণ কিছু পারফরম‍্যান্স করেছি এবং ভিন্ন ভিন্ন খেলোয়াড় আলো ছড়িয়েছে এবং ম‍্যাচ সেরার পুরস্কার জিতেছে।

পাকিস্তানে চলছে ভয়াবহ বন্যা। দেশটির প্রায় এক-তৃতীয়াংশ অঞ্চল ডুবে আছে বন্যার পানিতে। মানবিক বিপর্যয় আর অবকাঠামোর ক্ষয়ক্ষতি মিলিয়ে পাকিস্তান এখন কঠিন সময় পার করছে। এমন সময়ে আজ দুবাইয়ে এশিয়া কাপের ফাইনাল খেলতে নামছে পাকিস্তান ক্রিকেট দল। তার আগে দলটি স্মরণ করছে বানভাসী মানুষের কথা। সহ-অধিনায়ক শাদাব বলেছেন, বন্যাদুর্গত মানুষের মুখে হাসি ফোটাতে এশিয়া কাপ জিততে চান তারা, নজিরবিহীন আবহাওয়া পরিস্থিতির জেরে পাকিস্তানের এক-তৃতীয়াংশ এখন পানির নিচে। জলবায়ুসৃষ্ট এই বিপর্যয়ের সময় আমরা প্রিয় মাতৃভূমি থেকে দূরে, যা আরও বেদনাদায়ক। বন্যাদুর্গত মানুষের মুখে হাসি ফোটানোর জন্য টুর্নামেন্টটি আমরা জিততে চাই।

শাদাবের মতে, ফাইনালে শিরোপা জিততে হলে চাপের মুহূর্তগুলো জয় করতে হবে, আমরা ভালো দল। কিন্তু চ্যাম্পিয়ন দল চাপ ভালোভাবে সামাল দিতে পারে এবং দরকারি মুহূর্তগুলো জিতে ম্যাচ নিজের দিকে নিয়ে যেতে পারে। আর ফাইনালে এটিই আমাদের লক্ষ্য।

এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াইয়ের সর্বশেষ দুই আসরের চ্যাম্পিয়ন ভারত। পাকিস্তান সর্বশেষ এশিয়া কাপ জিতেছে ২০১২ সালে, ২০১৪ সালে শ্রীলঙ্কা। ফাইনালে দুই দলের সর্বশেষ সাক্ষাৎটাও হয়েছিল ২০১৪ সালেই। 

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল শ্রীলঙ্কা। এর আগে ১৯৮৬ সালেও এশিয়া কাপে শিরোপার লড়াইয়ে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-শ্রীলঙ্কা। সেবারও পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল লঙ্কানরাই।

দুই দলেই আছে ম‍্যাচের ভাগ‍্য গড়ে দেয়ার মতো খেলোয়াড়। সামর্থ‍্যের ঝলক এই টুর্নামেন্টে দেখিয়েছেনও তারা। তবে অন‍্য সব ম‍্যাচের মতো ফাইনালে সবচেয়ে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে টস। গত কিছু দিনে হংকং ও স্কটল‍্যান্ড ছাড়া আর সব দলই এই মাঠে জিতেছে রান তাড়া করে।

কাগজ-কলমে যদিও পাকিস্তানই এগিয়ে, আজ শ্রীলঙ্কাকে বাড়তি আত্মবিশ্বাস জোগাবে সুপার ফোরে পাকিস্তানের বিপক্ষে পাওয়া জয়। যদিও আজ কে ফেভারিট এ নিয়ে কেউ কোন মন্তব্যই করছেন না 

নিউজজি/সিআর/নাসি

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন