বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ , ৯ শাওয়াল ১৪৪৫

খেলা
  >
ক্রিকেট

সাকিবের রেকর্ডময় রাতে বাংলাদেশের টার্গেট ১৪১

শামীম চৌধুরী ১৭ অক্টোবর , ২০২১, ২২:২০:৪৪

510
  • সাকিবকে মুশফিকুর রহিমের অভিনন্দন। ছবি-ক্রিকইনফো

স্কটল্যান্ড : ১৪০/৯ (২০.০ ওভারে)

মাস্কটে রবিবার রাতে বাংলাদেশ স্পিন জুটির আক্রমনে ইনিংসের মাঝপথে প্রায় ছিন্ন ভিন্ন হতে বসেছিল স্কটল্যান্ড। অফ স্পিনার মেহেদীর ক্যারিয়ার সেরা বোলিং (৪-০-১৯-৩) এর পাশে বাঁ হাতি স্পিনার সাকিব এক বলের ব্যবধানে ২ উইকেটে পূর্ন করেছেন ২টি মাইলস্টোন।

মালিঙ্গাকে টপকে টি-২০ ক্রিকেটে সর্বাধিক উইকেটের আনন্দ উদযাপনের রাতে দারুণ বোলিংয়ে (৪-০-১৭-২) আন্তর্জাতিক ক্রিকেটে ৩৬২ ম্যাচে ৬০০ উইকেটের মাইলস্টোনটা পূর্ণ হয়ে গেছে সাকিবের।

সাকিব-শেখ মেহেদীর রাতে মোস্তাফিজ ডেথ ওভারে উঠেছেন গর্জে। পর পর ২ বলে ফিরিয়ে দিয়েছেন দুই স্কটিশকে। এমন একটি রাতে স্কটল্যান্ডের ইনিংসের মাঝপথে মাত্র ৮ রানে ৫ উইকেট ফেলে দিয়ে যে গর্জনটা দিয়েছিলেন বোলাররা, সেই গর্জন ধরে রাখতে পারেনি।

ক্রিস গ্রিভসের হঠাৎ ঝড়ো ব্যাটিংয়ে (২৮ বলে ৪ বাউন্ডারি, ২ ছক্কায় ৪৫) স্কটল্যান্ড পেয়েছে লড়াকু পুঁজি। ৭ম উইকেট জুটির ৩৪ বলে ৫১ এবং স্লগের শেষ ৩০ বলে ৫৩ রানে স্কোরটা টেনে নিয়েছে স্কটল্যান্ড ১৪০/৯ পর্যন্ত। বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ১৪১।

টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়ে তাসকিন, মোস্তাফিজকে ১ ওভার করে বোলিং করিয়েছেন মাহমুদউল্লাহ। তারা দু'জনই মিতব্যয়ী প্রথম স্পেলে। তাসকিনের খরচা ৪, মোস্তাফিজের ওভারটি মেডেন।নিজের ৪র্থ ডেলিভারিতে কোয়েজারকে ইয়র্কারে বোল্ড করে দারুণ বার্তা দিয়েছেন সাইফউদ্দিন।

৪০ রানের দ্বিতীয় উইকেট জুটি বিচ্ছিন্ন করেছেন অফ স্পিনার মেহেদী এক ওভারে ক্রসকে এলকিডাব্লুউ (১১) এবং মানসেকে শর্ট বলে বোল্ড করে (২৯)। সাকিব বল হাতে নিয়েই স্কটিশ ব্যাটসম্যানদের উপর ছড়িয়েছেন আতঙ্ক। নিজের দ্বিতীয় ওভারের প্রথম বলে ফাইন লেগে ম্যাকলিওডের ক্যাচ নিতে পারেননি তাসকিন। তবে তার জন্য আক্ষেপ পোড়ায়নি সাকিবকে।

পরের ওভারে এক বলের ব্যবধানে ২ উইকেটে পূর্ন করেছেন সাকিব ২টি মাইলস্টোন। ছক্কা মারতে যেয়ে ব্যারিংটনকে (২) লং অনে দারুণ ক্যাচে ফিরিয়ে দিয়ে মালিঙ্গাকে ছুঁয়েছেন সাকিব।শরীরের ভারসাম্য রেখে বলটির দিক পরিবর্তন করে দ্বিতীয় প্রচেষ্ঠায় নিয়েছেন আফিফ ক্যাচ। এক বল পর লং অফে লিটন দাস নিয়েছেন লিয়াস্কের ক্যাচ (০)।

এই দুই উইকেটের সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেটে ৩৬২ ম্যাচে ৬০০ উইকেটের মাইলস্টোনটা পূর্ণ হয়ে গেছে সাকিবের। প্রথম স্পেলেই (৩-০-৯-২)দুটি মাইলস্টোনে পৌছে গেছেন ২৩তম বোলার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৬শ' উইকেট ক্লাবের সদস্যপদ পেয়েছেন সাকিব।

উইকেট পতনের মিছিলে শেখ মেহেদী ম্যাকলিওডকে লং অনে ক্যাচ দিতে বাধ্য যখন করেছেন (৫), তখন স্কটল্যান্ডের স্কোর ৫৩/৬। সেখান থেকে গ্রিভস ১৮তম ওভারে চাবুক চালিয়েছেন তাসকিনের উপর পর পর তিন বলে ৪, ৬, ৪ মেরে। ওই ওভারের ১৫ রান খরচাই একটু বেহিসাবি হয়ে গেছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন