মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ৩১ জ্যৈষ্ঠ ১৪২৮ , ৪ জিলকদ ১৪৪২

খেলা
  >
ক্রিকেট

তাসকিন দ্যুতির দিনটিও পার করেছে শ্রীলংকা

শামীম চৌধুরী ৩০ এপ্রিল , ২০২১, ১৮:৩৭:০৭

  • উইকেট শিকারের আনন্দ তাসকিনের। ছবি-ইন্টারনেট

শ্রীলংকা ১ম ইনিংস : ৪৬৯/৬ (১৫৫.৫ ওভারে)

(দ্বিতীয় দিন শেষে)

প্রথম ৬ টেস্টে উইকেট সংখ্যা মাত্র ৭। এমন বোলারকে টেস্টে কি মানায় ? এই যুক্তিতে সাড়ে তিন বছর টেস্ট একাদশের বাইরে রাখা হয়েছে তাসকিনকে। সেই তাসকিনই কি না টেস্টে প্রত্যাবর্তন করেছে অন্য চেহারায়।

পাল্লেকেলেতে সিরিজের প্রথম টেস্টে প্রত্যাবর্তনে ছড়িয়েছেন আলো (৩/১১৭)। মরা পিচে তোপ চালিয়েছেন তিনি। সেই পাল্লেকেলেতে আবারো মরা পিচে ছড়াচ্ছেন দ্যুতি (৩/১১৯)। প্রথম টেস্টে তার ৩০ ওভার বোলিং পেয়েছে হাততালি।

দ্বিতীয় টেস্টে ইতোমধ্যে করেছেন ৩২.৫ ওভার বোলিং ! তাসকিন দ্যুুতির দিনটিও পার করেছে শ্রীলংকা। দিনের শেষ ২৪.১ ওভার বৃষ্টি এবং আলোর স্বল্পতা বাধা হয়ে দাঁড়িয়েছে। তার পরও দিনটি কাটিয়েছে শ্রীলংকা। দ্বিতীয় দিন শেষে স্বাগতিকদের স্কোর ৪৬৯/৬।

ব্যাটিং ফ্রেন্ডলি পিচে প্রথম দিন নির্বিষ বোলিং ছিল বাংলাদেশ দলের। তাসকিন ছাড়া কেউ শ্রীলংকা টপ অর্ডারদের কাঁপুনি ধরিয়ে দিতে পারেণনি প্রথম দিন।সারা দিন উইকেট পড়েছিল মাত্র একটি। অভিষেকে শরিফুল তুলে নিয়েছেন করুণারত্নের উইকেট। প্রথম দিন শেষে শ্রীলংকার স্কোর ২৯১/১ রান পাহাড়ে বাংলাদেশকে চাপা দেওয়ার আভাসই দিয়েছে। তবে মরা পিচেও আলো ছড়িয়েছেন তাসকিন।এই দিন শ্রীলংকা  ৫ উইকেট হারিয়ে যোগ করেছে ১৭৮। তাসকিন ৫ স্পেল (১৩.৫-৩-৫০-৩) বোলিং করে পেয়েছেন ৩ উইকেট।

শ্রীলংকার ৬ষ্ঠ জুটি অবশ্য দ্রুতগতিতে রান তুলছে। অবিচ্ছিন্ন এই জুটি ১১১ বলে যোগ করেছে ৮৭ রান। তা সম্ভব হয়েছে ডিকভেলার ওয়ানডে আমেজে ব্যাটিংয়ে (৬৪ বলে ৬৪*)। 

দ্বিতীয় দিনের প্রথম ঘন্টায় রানের জন্য ধুঁকেছে শ্রীলংকা। ওই ঘন্টায় শ্রীলংকা যোগ করতে পেরেছে ১২ ওভারে মাত্র ১৮ রান। শ্রীলংকা ব্যাটসম্যানদের উপর চাপ দিয়েছিলেন তাসকিন দিনের শুরুতেই। তার সুফল পেয়েছেন দিনের দ্বিতীয় স্পেলে এই সুদর্শন পেসার। নিজের ২৩তম ওভারে এসে সাফল্যের মুখ দেখেছেন। দিনে নিজের দ্বিতীয় স্পেলের দ্বিতীয় বলে ডাউন দ্যা লেগ পিচিং ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আসতে বাধ্য করেছেন সেঞ্চুরিয়ান থ্রিমানেকে (২৯৮ বলে ১৫ চার এ ১৪০ রান)।

১০৪ রানে দ্বিতীয় উইকেট জুটি বিচ্ছিন্ন করার আনন্দে আরো গতি সঞ্চয় করে করেছেন বোলিং তাসকিন। এক বল পর পরিষ্কার কট বিহাইন্ডে ফিরিয়ে দেয়া যেতো অ্যাঞ্জেলো ম্যাথুউজকে। তবে ০ রানে এই অল রাউন্ডারকে ফিরিয়ে দেয়ার সুযোগ হাতছাড়া করেছে বাংলাদেশ দল আপীল না করায়।উইকেট কিপার লিটন, বোলার তাসকিন কেউ করেনি আপীল ! আলট্রা এজ-এ পরিষ্কার ব্যাটের স্পর্শ দেখা গেছে। তবে এই ভুলের মাশুলটা বড় হতে দেননি তাসকিন নিজেই।

দুই ওভার পর সেই ম্যাথুউজকে (৫) অফ স্ট্যাম্পের বাইরে আউটসুইং ডেলিভারিতে কট বিহাইন্ডে ফিরিয়ে দিয়েছেন তাসকিন।উইকেট কিপার লিটন ডান দিকে ডাইভ দিয়ে দারুণ ক্যাচ লুফে নিয়েছেন। ফলে আপীলের আর প্রয়োজন পড়েনি। লাঞ্চের মিনিট ১৫ আগে তাইজুল দেখেছেন উইকেটের মুখ। প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান ধনঞ্জয়কে দারুণ এক টার্নে পরাস্ত করেছেন। শেষ মূহুর্তে কাট করতে যেয়ে গ্লাভসে লেগে উইকেট কিপারের কাছে বল জমা দিয়ে এসেছেন ধনঞ্জয় (২)।

দিনের দ্বিতীয় সেশনে অবশ্য রানের জন্য তাড়াহুড়া করেছে শ্রীলংকা।এই সেশনে ২ উইকেট হারিয়ে শ্রীলংকা যোগ করেছে ১০৯ রান।লাঞ্চের পর রাহির বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে নিশাঙ্কা দিয়েছিলেন ক্যাচ। তাইজুলের হাত থেকে বেরিয়ে তা বাউন্ডারিতে পরিনত। ১০ রানে লাইফ পাওয়া নিশাঙ্কাকাকে ৩০ রানে থামিয়েছেন তাসকিন। তার অ্যাঙ্গেল ডেলিভারিতে ব্যাট-প্যাডের ফাঁক দিয়ে বোল্ড নিশাঙ্কা। পরের ওভারে মিরাজকে ওসাডা ফার্নান্ডো সুইপ করতে যেয়ে গ্লাভস,থাই প্যাড,ব্যাট হয়ে উইকেট কিপার লিটনের হাতে ধরা পড়েছেন। বাঁ দিকে ক' স্টেপ যেয়ে ক্যাচ নিয়েছেন শান্ত। এর আগে ২০১৭ সালে পোচেস্টর্ম টেস্টে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে এক ইনিংসে ৪ টি ডিসমিসাল করেছেন লিটন, নিজের সেই রেকর্ড স্পর্শ করেছেন পাল্লেকেলেতে।

শ্রীলংকা ১ম ইনিংস : ৪৬৯ (১৫৫.৫ ওভারে), করুণারত্নে ১১৮,থ্রিমানে ১৪০,ওসাডা ফার্নান্ডো ৮১, ম্যাথুউজ ৫, ধনঞ্জয় ২, নিশাঙ্কা ৩০, রমেশ মেন্ডিজ ২২*,ডিকভেলা ৬৪* রাহি  ২২-৪-৬৯-০,তাসকিন ৩২.৫-৭-১১৯-৩,মিরাজ ৩৪-৭-১০২-১,শরীফুল ২৯-৬-৯১-১,তাইজুল ৩৮-৭-৮৩-১। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers