শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১১ শ্রাবণ ১৪৩১ , ১৯ মুহররম ১৪৪৬

খেলা

উরুগুয়েকে কাঁদিয়ে কোপার ফাইনালে কলম্বিয়া

ক্রীড়া ডেস্ক জুলাই ১১, ২০২৪, ০৮:৩১:০৮

164
  • ছবি: ইন্টারনেট

দাপুটের সঙ্গে চলছে কলম্বিয়া। এবারের কোপা আমেরিকায় অন্যতম ফেবারিটও ভাবা হচ্ছে দলটিকে। এর প্রমাণ তারা দিয়ে যাচ্ছে প্রতিনিয়ত। বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকালে নর্থ ক্যারোলিনার ব্যাংক অব আমেরিকা স্টেডিয়ামে এ টুর্নামেন্টের সেমিফাইনালে উরুগুয়েকে ১–০ গোলে হারিয়ে ফাইনালে উঠেছে ১০ জনের কলম্বিয়া। 

বৃহস্পতিবার ৩৯ মিনিটে কলম্বিয়ার হয়ে গোলটি করেন ডিফেন্সিভ মিডফিল্ডার জেফারসন লেরমা। প্রথমার্ধের যোগ করা সময়ে লাল কার্ড দেখে দানিয়েল মুনোজ। যে কারণে ১০ জনের দলে পরিণত হয় দলটি। তারপরও উরুগুয়েকে একবারের জন্য তারা দেয়নি গোলের সুযোগ। আর তাই ২৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠল টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকা কলম্বিয়া। 

দুই দলেরই সাম্প্রতিক রেকর্ড ছিল দুর্দান্ত। এবারের আসরেই উরুগুয়ে বিদায় করেছে ব্রাজিলকে। অন্যদিকে কলম্বিয়া গেল কয়েক বছর ধরেই আছে দারুণ ছন্দে। টানা ২৭ ম্যাচ হারের মুখ দেখেনি তারা। তাই আজ দারুণ এক ফুটবলের অপেক্ষায় ছিলেন ফুটবলের ভক্তরা। কিন্তু দুই দলের কারো খেলাতেই দেখা গেল না সুস্পষ্ট পরিকল্পনার ছাপ। কলম্বিয়া বরাবরই হামেস রদ্রিগেজ এবং লুইস দিয়াজের গতিশীল ফুটবলের ওপর নির্ভর করেছে। সেমির মঞ্চেও তারাই খেললেন হলুদ জার্সিতে। 

বিপরীতে উরুগুয়ে খেলতে চেয়েছে বিয়েলসার চিরায়ত জোনাল মার্কিং সিস্টেমে। বল প্রতিপক্ষের পায়ে থাকলেই কড়া প্রেসিং করেছে। কিন্তু সেটা প্রেসিংয়ের তুলনায় ফাউলের জন্ম দিয়েছে বেশি। অবশ্য এরমাঝেও কলম্বিয়াই আধিপত্য দেখিয়েছে বেশি। ১৩ মিনিটে মুনোজ গোলের খুব কাছ থেকে ফিরে আসেন। ১৬ মিনিটে জেফারসন লারমার দুরপাল্লার শটও ভয় ধরিয়েছিল উরুগুয়ের বুকে। 

এরপরের মিনিটেই ম্যাচের সেরা সুযোগ মিস করেন উরুগুয়ের ডারউইন নুনিয়েজ। ফেডে ভালভার্দের দারুণ এক পাস সফলভাবেই নিয়ন্ত্রণে নেন এই স্ট্রাইকার। ছিটকে ফেলেছিলেন ডিফেন্ডার কার্লোস কুয়েস্তাকেও। এরপরেই অবিশ্বাস্যভাবে শট করেন গোলপোস্টের বাইরে। ম্যাচে লিড নেয়া হয়নি কলম্বিয়ার। 

২৮ মিনিটে আরও একবার সুযোগ পেয়েছিলেন নুনিয়েজ। এবারও সেই একইভাবে শেষ ডিফেন্ডারকে পাশ কাটিয়ে চলে গিয়েছিলেন গোলের খুব কাছে। কিন্তু ফলাফল একই। বল রাখতে পারেননি পোস্টে। এর ১০ মিনিট পরেই গোলের দেখা পায় কলম্বিয়া। কর্নার থেকে হামেস রড্রিগেজ বল রেখেছিলেন দূরের পোস্টে। সেখান থেকেই মাথা ছুঁইয়ে দলকে গোল এনে দেন জেফারসন লেরমা।  

ম্যাচের ৪৪ মিনিটে উরুগুয়ের ম্যানুয়েল উগার্তেকে মেজাজ হারিয়ে কনুই দিয়ে ধাক্কা দেন দানিয়েল মুনোজ। দ্বিতীয় হলুদ কার্ড হজম করে মাঠ ছাড়তে হয় তাকে। ফাইনাল মিস করছেন এই রাইটব্যাক। বড় ম্যাচের আগেই বড় ধাক্কা খেতে হলো কলম্বিয়াকে। 

বিরতির পর একজন কম নিয়ে রক্ষণে শক্তি বাড়ায় কলম্বিয়া। ১১ জন নিয়ে পুরো একটা অর্ধ বাড়তি সুবিধা পেলেও কাজে লাগাতে পারেনি উরুগুয়ে। একাধিক সুযোগ নষ্ট করেন দারউইন নুনেজ। অভিজ্ঞ লুইস সুয়ারসকে নামিয়েও কাজ হয়নি। সুযোগ হারান তিনিও। উল্টো আরও গোল পেতে পারত কলম্বিয়া। ৮৮ মিনিটে উরুগুয়ের গোলরক্ষক রচেটের ভুলে বল পেয়ে যান উরুবে। তিনি সহজ সুযোগ হাতছাড়া করেন। যোগ করা সময়ের চতুর্থ মিনিটে তার শট বারে লাগে। তারপরও জয় পেতে খুব একট সমস্যা হয়নি কলম্বিয়ার। এর সঙ্গে সঙ্গে ২৩ বছর পর কোপা আমেরিকার ফাইনালে উঠল টানা ২৮ ম্যাচ অপরাজিত থাকা কলম্বিয়া। 

সোমবার বাংলাদেশ সময় সকাল ৬টায় মায়ামির হার্ড রক স্টেডিয়ামে কোপার ফাইনালে আর্জেন্টিনার মুখোমুখি হবে কলম্বিয়া।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন