সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ , ৮ মুহররম ১৪৪৬

খেলা

একদিনও টেকেনি তানজিমের রেকর্ড, ২৪ টি ডট বলে নতুন রেকর্ড ফার্গুসনের

শামীম চৌধুরী, সেন্ট ভিনসেন্ট থেকে জুন ১৮, ২০২৪, ০১:৫৩:১১

212
  • রেকর্ড করে ম্যাচ সেরার পুরস্কার হাতে ফার্গুসন। ছবি-ক্রিকইনফো

সেন্ট ভিনসেন্ট থেকে দারুণ স্মৃতি নিয়ে সোমবার সকালে চাটার্ড ফ্লাইটে এন্টিগায় উড়ে গেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই প্রথম কোনো টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ ৩টি জয় নিয়ে সুপার এইটের কঠিন মঞ্চে বাংলাদেশ।

রোববার রাতে ক্যারিয়ারসেরা বোলিং করেছেন তানজিম হাসান সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপে। ২৪টি ডেলিভারির মধ্যে ২১ টি ডট। একটিও খাননি বাউন্ডারি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে ডট বলে রেকর্ড এটাই। প্রথম ডেলিভারিতে ভুর্তেলের কাছে বাউন্ডারি খেয়ে মাথা এলোমেলো হয়ে যাওয়ার কথা যে ছেলেটির, সেই তানজিম প্রথম ৩ বলে ৫ রান খরচ করার পর পরের ২২ বলে ২১টি ডট! যার মধ্যে আবার ১৮টি টানা!  

পাওয়ার প্লেতে টানা ৪ ওভার বোলিং করে ২ মেডেনসহ ৭ রান দিয়ে ৪ উইকেট নিয়েছেন সাকিব।  আন্তর্জাতিক ক্রিকেটে এটিই সেরা বোলিং জুনিয়র সাকিবের। ইকোনমি— ১.৭৫। রোববার রাতে সেন্ট ভিনসেন্টে ২১টি ডট ডেলিভারি দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ ইতিহাসে করেছিলেন রেকর্ড।

তার বোলিং তোপে ছিন্নভিন্ন নেপাল হেরেছে ২১ রানে। তবে তানজিম হাসান সাকিবের এই রেকর্ডটি এক দিনের বেশি টেকেনি। মাত্র ১৩ ঘন্টা পর ত্রিনিদাদে ব্রায়ান লারা স্টেডিয়ামে নিউ জিল্যান্ড পেসার লুকি ফার্গুসন।

পাপুয়া নিউগিনির বিপক্ষে বিনা রানে পেয়েছেন ৩ উইকেট। ৪ ওভারের সব কটিই মেডেন। টানা ২৪টি ডেলিভারি ডট দিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন ইতিহাস রচনা করেছেন সুপার এইটে উঠতে ব্যর্থ নিউ জিল্যান্ড পেসার ফার্গুসন। টি-আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ২৪টি ডেলিভারির প্রতিটি ডট দেয়ার রেকর্ডে এতোদিন একমাত্র ছিলেন শুধু কানাডার সাদ বিন জাফর (৪-৪-০-২)। ২০২১ সালে কুলিজে টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের ম্যাচে পানামার বিপক্ষে এই রেকর্ড করেছিলেন তিনি। সেই রেকর্ড আর এককভাবে অক্ষত থাকেনি। 

টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘সি’ গ্রুপ থেকে আগেভাগে বিদায় ঘন্টা বেজে যাওয়ায় কিউইদের কাছে শেষ ম্যাচটি ছিল নিজেদের চেনানোর ম্যাচ। বৃষ্টি বিঘ্নিত এই ম্যাচে ৬ষ্ঠ ওভারে বল করতে এসে প্রথম বলে এক্সট্রা বাউন্সে আসাদ ভালা-কে ফার্স্ট স্লিপে ক্যাচ দিতে বাধ্য করেছেন। দ্বাদশ ওভারের দ্বিতীয় বলে চার্লস আমিনিকে করেছেন এলবিডাব্লুউ। চতুর্দশ ওভারের দ্বিতীয় বলে চাদ সোপেরকে ফিরিয়ে দিয়েছেন বোল্ড আউটে।

ডট বলের রেকর্ড চলমান বিশ্বকাপে একটু বেশিই। সব মিলিয়ে ৯টি টি-টোয়েন্টি বিশ্বকাপে ২০টি করে ডটের কীর্তি আছে ১০ বোলারের, এর মধ্যে ৮ জনই এবারের আসরে।

ফার্গুসনের এই রেকর্ডের দিনে টি-টোয়েন্টি বিশ্বকাপে ট্রেন্ট বোল্ট ফেয়ারওয়েল ম্যাচে পেয়েছেন ২ উইকেট (২/১৪)। আর এক অভিজ্ঞ পেসার সাউদি পেয়েছেন ২ উইকেট (২/১১)। স্পিনার ইস সোধি পেয়েছেন ২ উইকেট (২/২৯)। এই চার বোলারের বোলিং তোপে খড়-খুটোর মতো উড়ে গেছে পাপুয়া নিউগিনি। পাপুয়া নিউগিনিকে ৭৮ রানে অল আউট করে ৪৬ বল হাতে রেখে ৭ উইকেটে জিতে দেশে ফিরছে নিউ জিল্যান্ড। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন