সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১ , ৮ মুহররম ১৪৪৬

খেলা

বিদেশে প্রথম টেস্ট জয়ের ভেন্যুতে আর একটি অর্জনের প্রত্যয়

শামীম চৌধুরী, সেন্ট ভিনসেন্ট থেকে জুন ১৩, ২০২৪, ০৭:১২:১০

252
  • আর্নস ভেল স্টেডিয়ামে অনুশীলন করছে বিসিবি। ছবি-বিসিবির ভিডিও থেকে নেয়া

বিদেশের মাটিতে বাংলাদেশের প্রথম টেস্ট জয়ের ভেন্যু কোনটি ? জানেন ? উত্তরা হবে, সেন্ট ভিনসেন্টের আর্নস ভেল স্টেডিয়াম। 

দেড় দশক আগে বাংলাদেশের স্মরণীয় ওই ম্যাচের দুই ক্রিকেটার সাকিব-মাহমুদউল্লাহ'র পা এবারও পড়েছে বাংলাদেশ দলের স্মরণীং কৃতিগাঁথা সেই ভেন্যুতে। টেস্ট অভিষেকে দ্বিতীয় ইনিংসে মাহমুদউল্লাহ'র ৫ উইকেট, ম্যাচে ৮ উইকেট।

বাংলাদেশ দলের স্মরণীয় জয়ে মাহমুদউল্লাহর এই পারফরমেন্সের পাশে দুই ইনিংস মিলে সাকিবের ৪৭ রান, ৫ উইকেট। স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৫ রানে টেস্ট জয়ের সেই ছবিটা বাংলাদেশের ক্রিকেট ভক্তদের অনেকেই হয়তবা ভুলে গেছেন।

তবে সেন্ট ভিনসেন্টের আর্নস ভেল ক্রিকেট গ্র্যাউন্ডে পা রেখে নিশ্চয়ই নস্টালজিয়ায় ফিরে গেছেন সাকিব-মাহমুদউল্লাহ। 

ডালাসে‘ডি’ গ্রুপে শ্রীলঙ্কার বিপক্ষে শ্বাসরুদ্ধকর ম্যাচ জিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করে নিউইয়র্কে ব্যাটারদের ব্যর্থতা এবং পক্ষপাতমূলক আম্পায়ারিংয়ে দক্ষিণ আফ্রিকার কাছে ৪ রানে হেরেও সুপার এইটের কক্ষপথে আছে বাংলাদেশ দল।

শ্রীলঙ্কা-নেপাল ম্যাচ বৃষ্টি ভাসিয়ে নেয়ায় ‘ডি’ গ্রুপ থেকে বিদায় নিয়েছে শ্রীলঙ্কা। টানা ৩ জয়ে দক্ষিণ আফ্রিকা সুপার এইট নিশ্চিত করেছে। দ্বিতীয় স্থানের জন্য এখন নেদারল্যান্ডসের সঙ্গে লড়াই চলছে বাংলাদেশের।

সুপার এইটে উঠতে হলে সেন্ট ভিনসেন্টে আগামী ১৩ জুন সেখানে নেদারল্যান্ডস এবং ১৬ জুন নেপালের বিপক্ষে জিততে হবে বাংলাদেশ দলকে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড দারুণ। ২০১৬ সালে ধর্মশালায় এবং ২০২২ সালে হোবার্টে ২ ম্যাচের দুটিতেই জিতেছে বাংলাদেশ। তবে নেদারল্যান্ডসের বিপক্ষে সর্বশেষ ওয়ানডে বিশ্বকাপে যাচ্ছেতাই ভাবে হেরেছে বাংলাদেশ। ইডেন গার্ডেনসে ৮৭ রানের সেই হারের বদলা কী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিতে পারবে বাংলাদেশ দল ?  এদিকেই তাকিয়ে এখন বাংলাদেশ ক্রিকেট ভক্তরা।

সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে নেদারল্যান্ডস জায়ান্ট কিলারের খেতাব পেলেও ডাচদের হারিয়ে সুপার এইট নিশ্চিত করতে চান বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্ত-‘আমাদের ভালো সুযোগ আছে। আমরা জেতার জন্যই খেলব। আশা করি খুব ভালো একটা ম্যাচ হবে। প্রতিটি খেলোয়াড় চিন্তাভাবনায় ভালো অবস্থান আছেন।’

বুধবার সেন্ট ভিনসেন্টে পৌছে বাংলাদেশ দল অনুশীলন করেনি। বৃহস্পতিবার করেছে অনুশীলন। ক্যারিবান সী'র বুকে গড়ে ওঠা এই দ্বীপরাষ্ট্রের স্টেডিয়ামটি সমুদ্রের তীরে। সে কারণেই বাতাস একটু বেশি। বোলারদের সহায়তা থাকবে বলে মনে করছেন বাংলাদেশ অধিনায়ক-‘কন্ডিশন নিউইয়র্ক–ডালাসের চেয়ে ভালো মনে হচ্ছে। চ্যালেঞ্জ আছে, বাতাস আছে অনেক। বোলারদের একটু সহায়তা আছে। আশা করি, ভালো উইকেটেই খেলব। যেরকমই উইকেট হোক, মানিয়ে নিয়ে খেলতে হবে।’

ব্যাটারদের অধিকাংশ আছেন অফ ফর্মে। তা নিয়ে চিন্তিত নন শান্ত। যারা ভালো খেলবেন, তারা যেনো ম্যাচটা শেষ করে আসেন, এই বার্তাটাই টিমমেটদের দিয়েছেন শান্ত-‘দুই-তিনজন ভালো ব্যাটিং করেছে। লিটন, হৃদয়, রিয়াদ ভাই ভালো টাচে আছে। টি-টোয়েন্টিতে যেদিন যে খেলবে তার শেষ করে আসাটা গুরুত্বপূর্ণ। আমি কখনোই আশা করি না যে সাত ব্যাটার ভালো খেলবে। যে সেট হচ্ছে সে যেন ম্যাচ শেষ করে আসে। অবশ্যই ওপর থেকে শেষ করে আসতে পারলে ভালো।’ 

ডালাস-নিউইয়র্কের মতো সেন্ট ভিনসেন্টের ১৮ হাজার আসন বিশিষ্ট আর্নেস ভেল স্টেডিয়ামে বাংলাদেশ পাবে যথেস্ট দর্শক সমর্থন, তা মনে করছেন বাংলাদেশ অধিনায়ক- ‘নিউইয়র্ক–ডালাসে যখন খেলেছি, দর্শকের সমর্থন দেখে ভালো লেগেছে। বেশিরভাগ সমর্থক আমাদের পক্ষে ছিল। এটা তো অবশ্যই প্রতিটি দলের কাছে বাড়তি একটা অনুপ্ররেণা তো থাকেই। আশা করি এখানেও দর্শক আসবেন। বাংলাদেশ থেকে না হোক, স্থানীয় যারা আছেন, প্রতিবার এখানে যখন আমরা দ্বিপক্ষীয় সিরিজ খেলতে এসেছি, আমাদের কিন্তু অনেক সমর্থক ছিল। আশা করি কাল (আজ) স্থানীয়রা আমাদের সমর্থন করবেন।’

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন