মঙ্গলবার, ১৮ জুন ২০২৪, ৪ আষাঢ় ১৪৩১ , ১১ জিলহজ ১৪৪৫

খেলা

বিশ্বকাপ বাছাইপর্বে লেবাননকে রুখে দিয়েছে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার নভেম্বর ২১, ২০২৩, ২০:০২:১৬

294
  • বাংলাদেশ ফুটবল দল। ছবি-ইন্টারনেট

বাংলাদেশ ১ : লেবানন ১

(মোরসালিন) (মাজেদ ওসমান)

হেড টু হেড এ লেবাননের চেয়ে পিছিয়ে বাংলাদেশ।র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে ৭৯ ধাপ। ইতোপূর্বের ৩ দেখায় বাংলাদেশ পিছিয়ে ১-২এ। সর্বশেষ সাফ চ্যাম্পিয়নশিপে ০-২ গোলে হারের কষ্ট আছে বাংলাদেশের। তবে হোমে লেবাননের বিপক্ষে বাংলাদেশ ফুটবল দলের অতীত রেকর্ড ভাল।

২০১১ সালে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ২-০ গোলে লেবাননকে হারানোর অতীত আছে বাংলাদেশ দলের। সেই অতীত থেকে টনিক নিয়েছে বাংলাদেশ। ২০২৬ ফিফা বিশ্বকাপ এশিয়া অঞ্চলের ‘আই’ গ্রুপে অস্ট্রেলিয়ার কাছে মেলবোর্নে ০-৭ গোলে হেরে যে দলটির বিধ্বস্ত হওয়ার কথা সেই বাংলাদেশ ফুটবল দল বসুন্ধরা কিংস এরেনায় ফিরে পেয়েছে আত্মবিশ্বাস। লেবাননের সঙ্গে ১-১ গোলে ড্র-করেছে বিশ্বকাপ বাছাইপর্বে লেবাননকে রুখে দিয়েছে বাংলাদেশ

এই ম্যাচে বাংলাদেশ দল খেলা শুরু করেছে আগের ম্যাচের ৪ জনকে বসিয়ে রেখে। কার্ড সমস্যায় ফরোয়ার্ড রাকিব হোসেন ও ডিফেন্ডার সাদউদ্দিন খেলতে না পারেননি। হাসান মুরাদের জায়গায় শাকিল হোসেন, মজিবুর রহমান জনির জায়গায় মোহাম্মদ সোহেল রানাকে একাদশে নেয়া হয়েছে একাদশে ফিরেছেন শেখ মোরসালিন ও ইসা ফয়সাল।

ডিফেন্স এন্ড কাউন্টার অ্যাটাক ফর্মূলায় খেলার প্রথমার্ধে লেবাননের প্রাধান্য থাকলেও বেশ ক’টি ঝটিকা আক্রমন থেকে গোলের সুযোগ তৈরি করেছে বাংলাদেশ। খেলার ২৪তম মিনিটের মাথায় জামাল ভূঁইয়ার কর্নার থেকে বিশ্বনাথের হেড সরাসরি লেবানন গোলরক্ষক লুফে নেন। ৩৩তম মিনিটে ডান প্রান্ত থেকে হৃদয়ের ক্রস এক ডিফেন্ডারের পায়ে লেগে দিক পরিবর্তন করলে ফাঁকায় থাকা মোরসালিন পা ছোঁয়াতে পারেননি।

প্রথমাের্ধে গোলশূন্যভাবে শেষ হওয়ার পর দ্বিতীয়ার্ধে গোলর দেখা পায় দু'দলই। খেলার ৬৮তম মিনিটের মাথায় বাংলাদেশের ডিফেন্সের ভুলে গোল পায় লেবানন। গোলরক্ষকেরও ছিল ত্রুটি। এই সুযোগ কাজে লাগিয়ে লেবাননের বদলি খেলোয়াড় মাজেদ ওসমান দলকে এগিনে দেন (১-০)। তবে এই গোল হজম করে হতোদ্যম হয়নি বাংলাদেশ। মাত্র ৪ মিনিট পর কাউন্টার অ্যাটাক থেকে মাঝমাঠে বল পেয়ে কারও উপর ভরসা না করে বাঁ প্রান্ত থেকে মোরসালিন কোনুনি তীব্র শটে বল জালে জড়িয়ে দেন (১-১)।    

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন