বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৬ জিলহজ ১৪৪৫

খেলা

আইপিএলের ফাইনালের পর এশিয়া কাপের ভেন্যু ঘোষণা

স্পোর্টস ডেস্ক মে ২৫, ২০২৩, ১৮:১২:৫৯

30
  • এশিয়া কাপের ট্রফি এবং লোগো।-ইন্টারনেট

আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপে স্বাগতিক মর্যাদা দিয়েছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। তার প্রস্তুতিও নিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) দীর্ঘদিন ধরে।

পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট প্রত্যাবর্তনকে স্বাগত জানিয়ে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউ জিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ,  শ্রীলঙ্কা,  বাংলাদেশ সে দেশে খেলেছে দ্বি-পাক্ষিক সিরিজ।

তবে রাজনৈতিক বৈরীতায় এশিয়া কাপ ক্রিকেট খেলতে পাকিস্তান সফরে ভারতীয় ক্রিকেট দল পাঠাবে না বিসিসিআই, সে সিদ্ধান্তে অটল। পাকিস্তানের পরিবর্তে নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ আয়োজনের দাবি বিসিসিআই-এর।

পিসিবি সেখানে বিকল্প হাইব্রিড প্রস্তাব দিয়েছে। ভারতের খেলা নিরপেক্ষ ভেন্যুতে এবং অংশগ্রহণকারী অন্য দেশসমূহের খেলা পাকিস্তানে আয়োজনের প্রস্তাব তাদের। তবে কোনো কিছু এখনও চূড়ান্ত হয়নি। বিসিসিআই-এর সেক্রেটারি জয় শাহ এসিসির চেয়ারম্যান। তার সিদ্ধান্তের দিকে তাকিয়ে এখন এসিসি।

আগামী ২৮ মে (রোববার) আহমেদাবাদে আইপিএলের ফাইনাল ম্যাচের পর পিসিবির প্রতিনিধি বাদ দিয়ে এসিসির সদস্যদের নিয়ে বসছেন তিনি। সেখানেই নির্ধারিত হবে এশিয়া কাপের ভবিষ্যত।

ভারতের বার্তা সংস্থা পিটিআই-কে এমনটাই জানিয়েছেন জয় শাহ— ‘এখনও এশিয়া কাপের স্বাগতিক দেশ ঠিক হয়নি। আমরা আইপিএল নিয়ে ব্যস্ত আছি। প্রতিযোগিতার ফাইনালে আমন্ত্রণ করা হয়েছে শ্রীলঙ্কা, বাংলাদেশ ও আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কর্তাদের। ফাইনালের পরে আলোচনার মাধ্যমে আমরা ঠিক করে নেব যে এশিয়া কাপ কোথায় হবে।’

নিরপেক্ষ ভেন্যু হিসেবে দুবাইকে পছন্দ করেছে পিসিবি, পিটিআইকে এসিসির এক কর্তা জানিয়েছেন—‘কাউন্সিলের চেয়ারম্যান আইপিএলের পরে একটি বৈঠক ডেকেছেন। সেখানেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। নিরপেক্ষ দেশে খেলতে সমস্যা নেই পাকিস্তানের। কিন্তু তারা চাইছে দুবাইয়ে খেলা হোক। তা হলে আয়োজক দেশ হিসাবে বেশি আর্থিক লাভ হবে তাদের।’

হাইব্রিড মডেল, না নিরপেক্ষ ভেন্যুতে এশিয়া কাপ—জয় শাহ'র সিদ্ধান্তের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন