বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০ , ১৮ রমজান ১৪৪৫

খেলা

সাকিব-লিটনকে রেখে টেস্ট স্কোয়াড, ফিরেছেন সাদমান

স্পোর্টস রিপোর্টার এপ্রিল ১, ২০২৩, ১৮:৩৩:৪৬

332
  • সাদমান ইসলাম অনিক। ছবি-ইন্টারনেট

ঘরোয়া প্রথম শ্রেনির ক্রিকেটে ধারাবাহিকভাবে পারফর্ম করে টেষ্ট অভিষেক হয়েছে জাকির হাসানের। গত ডিসেম্বরে টেস্ট অভিষেকে উদযাপন করেছেন সেঞ্চুরি।

ভারতের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরিতে (১০০) নিজেকে চেনানো জাকির হাসান ঢাকা টেস্টে দ্বিতীয় ইনিংসে পেয়েছেন হাফ সেঞ্চুরি (৫১)। অভিষেক সিরিজে নিজেকে মেলে ধরা জাকির হাসান আয়ারল্যান্ডের বিপক্ষেও টেস্ট দলে ছিলেন অটোমেটিক চয়েজ। তবে আঙুলের চোটে সে স্বপ্ন ভঙ্গ হয়েছে জাকিরের।

জাকিরের ইনজুরিতে কপাল খুলেছে সাদমান ইসলাম অনিকের। ২০২১ সালে হারারে টেস্টে সেঞ্চুরির (১১৫) পর টানা তিনটি সিরিজে ছিলেন সাদমান অফ ফর্মে। গত বছরের এপ্রিলে দক্ষিণ আফ্রিকার ডারবান টেস্টের পর টেস্ট থেকে বাদ পড়া ওপেনার সাদমান এক বছর পর ফিরেছেন টেস্ট দলে।

সর্বশেষ বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) শেষ দুই রাউন্ডে সেঞ্চুরি (১৩০) ও ডাবল সেঞ্চুরি (২৪৬) করেছেন। চলমান ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে (ডিপিএল) অগ্রনী ব্যাংকের এই ওপেনার করেছেন ৫ ইনিংসের ৩টিতে সেঞ্চুরি।ধারাবাহিক পারফরমেন্সে টেস্ট দলে জায়গা ফিরে পেলেন এই ওপেনার।

 চোটের কারণে ভারতের বিপক্ষে টেস্ট দলে থাকতে না পারা পেসার এবাদত হোসেন চৌধুরী এবং বাঁ হাতি পেসার শরিফুল ইসলাম ফিরেছেন দলে। চোটের কারণে ভারতের বিপক্ষে টেস্ট সিরিজ মিস করা অভিজ্ঞ ওপেনার তামিম ইকবালও ফিরেছেন। 

ভারতের বিপক্ষে হোম টেস্ট সিরিজে প্রত্যাশিত পারফর্ম করতে না পারায় বাদ পড়েছেন উইকেট কিপার ব্যাটার নুরুল হাসান সোহান এবং লোয়ার অর্ডার ইয়াসির আলী চৌধুরী। ভারতের বিপক্ষে টেস্ট দলে থেকেও খেলার সুযোগ পাননি পেসার রেজাউর রহমান রাজা ও বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ। আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে দলে জায়গা হয়নি তাদের।

আইপিএলের এনওসি ইস্যুতে  যে দুই ক্রিকেটারকে নিযে তৈরি হয়েছিল ধোঁয়াশা, সেই সাকিব এবং লিটনকে রেখে টেস্ট দল ঘোষণায় কেটে গেছে ধোঁয়াশা। আগামী ৪ থেকে ৮ এপ্রিল মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সাকিবের নেতৃত্বেই টেস্ট খেলবে বাংলাদেশ দল। অর্থৎ ৮ এপ্রিলের আগে কলকাতা নাইট রাইডার্সে যোগ দিতে পারছেন না সাকিব-লিটন।

আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন কুমার দাস (সহ-অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, শরিফুল ইসলাম, মাহমুদুল হাসান জয়। 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন