শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

খেলা

ভারতের ১২টি শহরে বিশ্বকাপের ম্যাচ, ফাইনাল আহমেদাবাদে

স্পোর্টস ডেস্ক মার্চ ২২, ২০২৩, ১০:৪২:১৫

321
  • নরেন্দ্র মোদি স্টেডিয়াম। ছবি-ইন্টারনেট

২০২৩ বিশ্বকাপের সম্প্রচার সত্ব, টাইটেল স্পন্সর অনেক আগেই বিক্রি করেছে আইসিসি। ১০দলের বিশ্বকাপের ফরম্যাটও ঠিক আছে। ইতোমধ্যে সরাসরি কোয়ালিফাই করেছে ৭টি দেশ।৮ম দলের জন্য চলেছে তিনটি দেশের মধ্যে লড়াই। কোয়ালিফাই থেকে অবশিষ্ট ২টি দল হবে নির্ধারিত। তবে ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপের সূচি তৈরিতে হয়েছে বিলম্ব।

অবশেষে ২০২৩ সালের বিশ্বকাপ ক্রিকেট শুরু এবং শেষের তারিখ ঠিক করছে স্বাগতিক বিসিসিআই। এ বছরের ৫ অক্টোবর পর্দা উঠবে ১০ দলের বিশ্বকাপ ক্রিকেটের। ১৯ নভেম্বর শেষ হবে আইসিসির মেগা এই আসরটির।

৪৮ ম্যাচের বিশ্বকাপ ৪৬ দিনে সম্পন্ন হওয়ার কথা। ভারতের ১২টি শহবে হবে বিশ্বকাপ। আহমেদাবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লী, ধর্মশালা, গৌহাটি, হায়দারাবাদ, কলকাতা, লখনৌ, ইন্দোর, রাজকোট এবং মুম্বাইয়ে ম্যাচগুলো অনু্ষ্ঠিত হবে।

উদ্বোধনী ম্যাচের ভেন্যু নির্ধারিত না করলেও ফাইনাল ম্যাচের ভেন্যু হিসেবে  মোদির শহর আহমেদাবাদের নাম ঘোষণা করেছে বিসিসিআই।বিশ্বের সর্ববৃহৎ ক্রিকেট স্টেডিয়ামকে ফাইনাল ম্যাচের জন্য মনোনীত করা হলেও ভেন্যুর তালিকা থেকে বাদ পড়েছে মোহালী, রাজস্থান।পূর্ণাঙ্গ সূচির জন্য অপেক্ষা করতে হবে আরো ক'দিন।

আইসিসির মেগা ইভেন্ট বিশ্বকাপ ক্রিকেটের সূচি নির্ধারিত হয় সাধারণতঃ এক বছর আগে। তবে এবারও বিসিসিআই ভারত সরকারের কাছ থেকে প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়ার জন্য অপেক্ষা করায় আইসিসি বিশ্বকাপের সূচি ঘোষণায় বিলম্ব হয়েছে। টুর্নামেন্টের জন্য ভারত সরকারের আরোপিত ট্যাক্স মওকুফ এবং পাকিস্তান ক্রিকেট দলের জন্য ভিসা ক্লিয়ারেন্স পেতে এই বিলম্ব হয়েছে।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন