রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ৯ আশ্বিন ১৪২৯ , ২৮ সফর ১৪৪৪

খেলা

দক্ষিণ আফ্রিকার টি-২০ লিগে নেই বাংলাদেশ-পাকিস্তানের কেউ

স্পোর্টস ডেস্ক আগস্ট ১১, ২০২২, ০১:৩৩:১৭

237
  • সাউথ আফ্রিকা টি-২০ ক্রিকেট লিগের লোগো। -সংগৃহিত


আগামী জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার নতুন টি-২০ লিগে ৬ ফ্রাঞ্চাইজি মালিকানা সত্ব বিক্রি হয়ে গেছে ইতোমধ্যে। আইপিএলের ফ্রাঞ্চাইজি মালিকরাই কিনেছে দক্ষিণ আফ্রিকা টি-২০ লিগের মালিকানা সত্ব।

ভারত পৃথিবীর অন্য কোথাও ফ্রাঞ্চাইজি ক্রিকেটে তাদের ক্রিকেটারদের খেলতে অনাপত্তিপত্র দিবে না বলে ভারতের ক্রিকেটারদের রাখা হয়নি এই তালিকায়। আফগানিস্তানের ৪ ক্রিকেটার টি-২০'র ফেরিওয়ালা হয়েও পাননি জায়গা।

ইতোমধ্যে দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি লিগে ৩০ জন ‘মার্কি’ বিদেশি খেলোয়াড় চুক্তিবদ্ধ হয়েছেন। যে তালিকায় নেই বাংলাদেশ এবং পাকিস্তানের কোনো ক্রিকেটার।
এই টুর্নামেন্টের ছয় ফ্র্যাঞ্চাইজিই আইপিএল মালিকদের মালিকানাধীন বলে তালিকায় রাখা হয়নি বাবর আজম, মোহাম্মদ রিজওয়ানদের। একই সময়ে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) হওয়ার ঘোষণা বিসিবি দেয়ায় বাংলাদেশের কাউকে রাখা হয়নি ‘মার্কি’ খেলোয়াড়দের তালিকায়। বিগ ব্যাশ প্রতি বছরের মতো এবারও ডিসেম্বর-জানয়ারিতে মাঠে থাকবে বলে অস্ট্রেলিয়ার ক্রিকেটারদেরও মার্কি তালিকায় বিবেচনায় আনেনি সাউথ আফ্রিকা ক্রিকেট।
 ‘মার্কি’ বিদেশি খেলোয়াড়ের তালিকায় সবচেয়ে বেশি ইংল্যান্ডের। ওয়েন মর্গ্যান, জস বাটলার, লিয়াম লিভিংস্টোনসহ দেশটির ১১ জন ক্রিকেটার চুক্তি করেছেন টুর্নামেন্টটিতে। শ্রীলঙ্কা থেকে আছেন ১০ জন। নিউ জিল্যান্ড ও আয়ারল্যান্ড থেকে আছেন একজন করে।

সবচেয়ে বেশি ৫ লাখ মার্কিন ডলার সম্মানী পাবেন ইংল্যান্ড সেনশেসন জস বাটলার। ইংল্যান্ডের লিয়াম লিভিংস্টোনও সমপরিমান অঙ্কের সম্মানী পাবেন। মইন আলী পাবেন ৪ লাখ ডলার। ডু প্লেসি ৩ লাখ ৫০ হাজার ডলার। রাবাদা, ডেভিড মিলারের সম্মানীর অঙ্ক সেখানে ধার্য করা হয়েছে ৩ লাখ ডলার।  
টুর্নামেন্টের ছয় ফ্র্যাঞ্চাইজির প্রত্যেকে ১৭ জনের স্কোয়াড গড়তে পারবে। নিলামের আগেই চুক্তি করতে পারবে পাঁচ খেলোয়াড়ের সঙ্গে- তিন বিদেশি, একজন দক্ষিণ আফ্রিকান আন্তর্জাতিক খেলোয়াড় ও একজন ‘আনক্যাপড’ দক্ষিণ আফ্রিকান খেলোয়াড়। একাদশে চার জন বিদেশি খেলোয়াড় থাকতে পারেন। খেলোয়াড় সংগ্রহের বাজেট ২ মিলিয়ন ডলারের মধ্যে সীমাবদ্ধ থাকতে হবে।
দেশি-বিদেশি মার্কি খেলোয়াড়ের তালিকা

দক্ষিণ আফ্রিকা: ফাফ ডু প্লেসি, রাইলি রুশো, কাগিসো রাবাদা, কুইন্টন ডি কক, ডেভিড মিলার, এইডেন মারক্রাম, আনরিক নরকিয়া
ওয়েস্ট ইন্ডিজ: ওবেড ম্যাককয়, আলজারি জোসেফ, কাইল মেয়ার্স, রোমারিও শেফার্ড, জেডেন সিলস, জেসন হোল্ডার।
ইংল্যান্ড: ওয়েন মর্গ্যান, উইল জ্যাকস, হ্যারি ব্রুক, স্যাম কারান, লিয়াম লিভিংস্টোন, জস বাটলার, টাইমাল মিলস, জেসন রয়, রিস টপলি, ফিল সল্ট, মইন আলি।
শ্রীলঙ্কা: মহেশ থিকশানা, পাথিরানা, নিরোশান ডিকভেলা, সেকুগে প্রসন্ন, দুশমন্থ চামিরা, চামিকা করুনারত্নে, নুয়ান প্রদিপ, আকিলা ধনাঞ্জয়া, লাকশান সান্দাকান ও বিশ্ব ফার্নান্দো।


 

 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন