বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯ , ১৩ মুহররম ১৪৪৪

খেলা

৮ হাজারি ক্লাবেও প্রথম বাংলাদেশি তামিম

শামীম চৌধুরী আগস্ট ৫, ২০২২, ১৫:৪৯:৩২

305
  • তামিমকে লিটনের অভিনন্দন। ছবি-ফেসবুক থেকে নেয়া


তিন হাজার রান পর্যন্ত ছুটেছেন সাকিবের পেছনে। সাকিবকে টপকে পরবর্তীতে প্রতিটি মাইলস্টোনে ওয়ানডেতে প্রথম তামিম। হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে অবতীর্ণ হওয়ার আগে তামিমের সামনে ছিল তিনটি মাইলস্টোনের হাতছানি।

ওয়ানডেতে ৮ হাজারি ক্লাবের সদস্যপদ পেতে দরকার তার ৫৭। আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার রান পূর্ণ করতে লাগবে তার ২১৭। প্রথম কোনো প্রতিপক্ষ হিসেবে ওয়ানডেতে ২ হাজার রান পূর্ণ করতে সেখানে তামিমের চাই ১৮৪।

একদিবসীয় ক্রিকেটে ফর্মের তুঙ্গে থাকা তামিমের সামনে প্রতিপক্ষ যখন জিম্বাবুয়ে, ক্যারিয়ারের সেরা দুটি ইনিংস এই প্রতিপক্ষের বিপক্ষে (১৫৪ ও ১৫৮), তখন এই সিরিজে তিনটি তামিমের মাইলস্টোনের দিকেই চোখ সমর্থকদের।

শুক্রবার (৫ আগস্ট) প্রথম লক্ষ্যটি পূরণ হয়েছে তামিমের। ৫৭ রানের লক্ষ্য নিয়ে ব্যাট করতে নেমে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে ৮ হাজারি ক্লাবের সদস্যপদ পেয়েছেন তামিম। প্রথম স্কোরিং শটটি তার নাগারাভাকে ইনিংসের ৬ষ্ঠ বলে ফ্লিক শটে বাউন্ডারি দিয়ে।

নুয়াচিকে এক ওভারে ২টি বাউন্ডারিতে পেয়েছেন আত্মবিশ্বাস। সিকান্দার রাজাকে থার্ডম্যানে বাউন্ডারি শটে পৌছে গেছেন এই মাইলস্টোনে। ৭ হাজার থেকে ৮ হাজার, এই এক হাজার রানটি এসেছে একটু দ্রুতই। লেগেছে তামিমের মাত্র ২৩টি ইনিংস।

২২৯তম ম্যাচে ২২৭তম ইনিংসে তামিম পূর্ণ করেছেন ওয়ানডেতে ৮ হাজার রান। এই মাইলস্টোনে পেছনে ফেলেছেন ভারত লিজেন্ডারি দ্রাবিড় (২২৮), অস্ট্রেলিয়ার গিলক্রিস্ট (২৩০), পাকিস্তানের ইনজামাম (২৩১) ভারতের শেভাগ (২৩৪), শ্রীলঙ্কার আতাপাত্তু (২৩৯), ডি সিলভা (২৪৭) এবং সাঙ্গাকারাকে (২৪৭)।

মাইলস্টোনের ম্যাচে তামিম থেমেছেন ৬২ রানে, সিকান্দার রাজাকে হুক করতে যেয়ে শর্ট থার্ডম্যানে ক্যাচ দিয়ে। তবে ৮৮ বলে ৬২ রানের এই ইনিংসে আছে দর্শনীয় ৯টি বাউন্ডারি। নুয়াচি,নাগারাভা,বার্লকে কভার দিয়ে ট্রেডমার্ক শটটি এক কথায় অসাধারণ। শুধু নিজে মাইলস্টোন পূর্ণ করেননি। লিটনকে নিয়ে ১২০ রানের ওপেনিং পার্টনারশিপে দিয়েছেন নেতৃত্ব তামিম। ওয়ানডেতে ১৪ সেঞ্চুরির পাশে ৫৩তম সেঞ্চুরিটি অবশ্য এদিন পূর্ণ করতে সতর্ক ব্যাটিং করেছেন তামিম। জিম্বাবুয়ের বিপক্ষে ১০ম হাফ সেঞ্চুরিতে লেগেছে তার ৭৯টি বল। ৪৮-এ আটকে ছিলেন বেশ কিছুক্ষণ। অবশিষ্ট ২ রানে লেগেছে তার ১৫টি বল।

বড়ই কাকতালীয়। ওয়ানডে ক্রিকেটে ৬ হাজার থেকে ৮ হাজার-তিনটি মাইলস্টোনেই তামিমের প্রতিপক্ষ জিম্বাবুয়ে! ২০১৮ সালের ২৩ জানুয়ারি ৭৬ রানের ইনিংসের সঙ্গে প্রথম বাংলাদেশি হিসেবে পূর্ণ করেছেন তামিম ৬ হাজার রান। এই ইনিংসে আন্তর্জাতিক ক্রিকেটে ১১ হাজার রানও পূর্ণ হয়েছে এই বাঁ হাতির।

২০২০ সালের ৩ মার্চ সিলেটে ক্যারিয়ারসেরা ১৫৮ রানের ইনিংসে (১৩৬ বলে ২০ চার, ৩ ছক্কায়)  প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডেতে পেয়েছেন ৭ হাজারি ক্লাবের সদস্যপদ। সেই জিম্বাবুয়ের বিপক্ষে এবার হারারেতে ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আর একটি মাইলস্টোনে রেখেছেন পা। প্রথম বাংলাদেশি হিসেবে পূর্ণ করেছেন ওয়ানডেতে ৮ হাজার রান।  

এখন অবশিষ্ট ২টি মাইলস্টোন। আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ হাজার, আর জিম্বাবুয়ের বিপক্ষে ২ হাজার। এমন ধারাবাহিকতা অব্যাহত থাকলে এই সিরিজেই অবশিষ্ট দু’টি মাইলস্টোন পূর্ণ করবেন তামিম। সে আশায় বুক বেধেছেন তামিম ভক্তরা।
 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন