বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮ , ১৪ জুমাদাউস সানি ১৪৪৩

খেলা

ব্যাটে বাদ পড়ার জবাব দিচ্ছেন মুশফিক-লিটন

শামীম চৌধুরী, চট্টগ্রাম থেকে নভেম্বর ২৬, ২০২১, ১৭:৩৯:০৫

350
  • দারুণ একটি দিন শেষে ড্রেসিং রুমে ফিরছেন মুশফিক- লিটন। ছবি-বিসিবি

বাংলাদেশ ১ম ইনিংস : ২৫৩/৪ (৮৫.০ ওভারে)
(১ম দিন শেষে)

চট্টগ্রাম টেস্টের আগের দিন পিচে টোকা মেরে মুমিনুল বলেছেন, এটি ব্যাটারদের উইকেট। তবে যেভাবে শুরু করেছিল বাংলাদেশ, তাতে কিন্তু উইকেট নিয়ে গোলক ধাঁধায় পড়ারই কথা। 

দিনের প্রথম সেশনটি কী দুঃসহ পরিস্থিতিতেই না পড়তে হয়েছে বাংলাদেশ দলকে। প্রথম দুই ঘণ্টায় স্কোরশিটে ৬৯ উঠতে নেই ৪ ব্যাটার। এই দুঃসহ পরিস্থিতি থেকে প্রথম দিন শেষে বাংলাদেশের স্কোর ২৫৩/৪!

কাততালীয় হলেও সত্য, এদিন, বাংলাদেশ টপ অর্ডার ব্যাটারদের আনলাকি নম্বরটা ছিল ১৪। এক থেকে তিন-তিন ব্যাটার থেমেছেন ১৪-তে এসে! শাহীন শাহ আফ্রিদির বলে শর্ট লেগে সাইফ (১৪) ক্যাচ দেয়ায় শুরু বিপদগ্রস্ত সেশনের।

৪০ মিনিট পার করার আগেই আর এক ওপেনার সাদমান হাসান আলীর বলে ক্রস খেলতে যেয়ে এলবিডাব্লুউ (১৪)।  টেস্টে বাংলাদেশের মিস্টার ডিপেন্ডেবল খ্যাত মুমিনুল সাজিদ খানকে ফরোয়ার্ড ডিফেন্স করতে যেয়ে রিভিউ আপীলে গেছেন কট বিহাইন্ডে ফিরে (৬)। ফাহিম আশরাফকে কাট করতে যেয়ে পয়েন্টে ডাইভিং ক্যাচে থেমেছেন শান্ত (১৪)।

তবে প্রথম ঘণ্টা কাটিয়ে দেয়ার পর উইকেটটা ব্যাটিংয়ের জন্য স্বাভাবিক হয়ে পড়বে, ৫ম উইকেট জুটিতে মুশফিক-লিটন জানিয়ে দিয়েছেন তা।তাদের দারুণ বোঝাপড়ায় দিনের দ্বিতীয় সেশনে উইকেটহীন ১০২, শেষ সেশনে কোনো উইকেট না হারিয়ে যোগ করেছে বাংলাদেশ ৮২।

টি-২০ বিশ্বকাপে গড়পড়তা পারফর্ম করেও পাকিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজে লিটনের বাদ পড়াটা ছিল প্রশ্নবোধক। টি-২০ সিরিজ খেলতে মানসিক প্রস্তুতি নিয়েও বিশ্রামের নামে দেয়া হলো মুশফিকুর রহিমকে বাদ। এই অন্যায় মানতে না পেরে মিডিয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন মুশফিক। বাকি জবাবটা দিচ্ছেন এই টেস্টের সাবেক-বর্তমান উইকেট কিপার ব্যাটিংয়ে।  

সেঞ্চুরির আক্ষেপ ঘুঁচেছে লিটনের। ২৬তম টেস্টে এসে  পেয়েছেন প্রথম সেঞ্চুরির দেখা। অবিচ্ছিন্ন আছেন ১১৩ রানে (২২৫ বলে ১১ চার, ১ ছক্কা)। ৮ম সেঞ্চুরি থেকে মুশফিক এখন ১৮ রান দূরে (১৯০ বলে ১০ চার এ ৮২*)। টেস্ট ক্রিকেটে দ্বাদশতম ডাবল সেঞ্চুরির পার্টনারশিপ (২০৪*) এদিন উপহার দিয়েছেন মুশফিক-লিটন। পাকিস্তানের বিপক্ষে ৫ম উইকেট জুটিতে বাংলাদেশের সর্বোচ্চ রেকর্ডটি হয়ে গেছে ইতোমধ্যে।   

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামটি যেনো লিটনের সুখ-দুঃখের সাথী। ৬ বছর আগে এই ভেন্যুতেই প্রথম টেস্ট ফিফটি উদযাপন করেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই স্মরণীয় ফিফটিটি দুঃস্বপ্নে পরিণত এই সাগরিকায়।

তিন বছর আগে এই ভেন্যুতে শ্রীলংকার বিপক্ষে অবধারিত সেঞ্চুরি হাতছাড়া করেছেন। ৬ রানের জন্য বঞ্চিত হয়েছেন প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে। নার্ভাস নাইনটিজে এই একটিবারই শুধু নয়, বেদনাহত হতে হয়েছে আরো একবার। গত জুলাইয়ে হারারেতে বাংলাদেশের সর্বশেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ রানের জন্য হাতছাড়া করেছেন সেঞ্চুরি।

সেঞ্চুরি হয়েও হচ্ছে না। বার বার ভাগ্য প্রবঞ্চনা করছে লিটনের। সে কারণেই পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৯০-এর ঘরে এসে ছিলেন সাবধানী। নব্বইয়ের ঘরে এসে তাড়াহুড়া নয়। বাঁ হাতি স্পিনার নোমান আলীকে মিড অফে সিঙ্গল নিয়ে সাড়ে ৬বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন লিটন দাস।

টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ড (৯) এবং অস্ট্রেলিয়া (০) বাদ দিলে ব্যাটিংটা মন্দ হয়নি লিটন দাসের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছক্কার শটটি হোল্ডারের হাতে ধরা না পড়লে সারজায় সেই ম্যাচেই হিরো হতে পারতেন লিটন। তবে ৪৪ রানের ওই ইনিংসটিও মন ভরাতে পারেনি নির্বাচকদের। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে গড়পড়তা পারফর্ম করেও সদ্য সমাপ্ত টি-২০ সিরিজের দলে পাননি জায়গা লিটন দাস।

নির্বাচকদের এই উপেক্ষার জবাব দেয়ার জন্য দীর্ঘ পরিসরের ম্যাচকেই নিয়েছেন বেছে লিটন দাস। স্কোরশিটে ৪৯ উঠতে ৪ ব্যাটারের ফিরে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমে ফাহিম আশরাফকে ডিপ মিড উইকেটে তিন রানে ইনিংস শুরু করেছেন।

পাকিস্তানের বাঁ হাতি স্পিনার নোমান আলীকে খেলতে স্বাচ্ছন্দ পেয়েছেন লিটন। এই বোলারকে দর্শণীয় কাটে বাউন্ডারি শটে ৯৫ বলের মোকাবিলায় পূর্ণ করেছেন ১০ম টেস্ট ফিফটি। সেই নোমানকেই মিড অফে সিঙ্গল নিয়ে ১৯৯ বলে প্রথম টেস্ট সেঞ্চুরি উদযাপন করেছেন। ১০ চার এর পাশে সাজিদ খানকে লং অনের উপর দিয়ে ছক্কা মেরেছেন। ভাগ্যটাও ভাল লিটনের। শাহিন আফ্রিদির বলে মিড উইকেটে সাজিদ খানের হাতে বেঁচে গিয়ে আর ভুল করেননি।

আলোর স্বল্পতায় প্রথম দিনের খেলা ৫ ওভার কম হয়েছে। দ্বিতীয় নতুন বলে ৫ ওভার খেলেছেন মুশফিক-লিটন। তাতেই দ্বিতীয় দিনে বড় স্কোরের স্বপ্ন দেখছে বাংলাদেশ।




 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন