বুধবার, ১৯ জানুয়ারি ২০২২, ৫ মাঘ ১৪২৮ , ১৪ জুমাদাউস সানি ১৪৪৩

খেলা

সেঞ্চুরির অপেক্ষার অবসান লিটনের

শামীম চৌধুরী, চট্টগ্রাম থেকে নভেম্বর ২৬, ২০২১, ১৬:৪১:৫৮

370
  • সিঙ্গল নিয়ে সেঞ্চুরি পূর্ণ করছেন লিটন। ছবি-বিসিবি

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামটি যেনো লিটনের সুখ-দুঃখের সাথী। ৬ বছর আগে এই ভেন্যুতেই প্রথম টেস্ট ফিফটি উদযাপন করেছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সেই স্মরণীয় ফিফটিটি দুঃস্বপ্নে পরিণত এই সাগরিকায়।

তিন বছর আগে এই ভেন্যুতে শ্রীলংকার বিপক্ষে অবধারিত সেঞ্চুরি হাতছাড়া করেছেন। ৬ রানের জন্য বঞ্চিত হয়েছেন প্রথম টেস্ট সেঞ্চুরি থেকে। নার্ভাস নাইনটিজে এই একটিবারই শুধু নয়, বেদনাহত হতে হয়েছে আরো একবার। গত জুলাইয়ে হারারেতে বাংলাদেশের সর্বশেষ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ৫ রানের জন্য হাতছাড়া করেছেন সেঞ্চুরি।

সেঞ্চুরি হয়েও হচ্ছে না। বার বার ভাগ্য প্রবঞ্চনা করছে লিটনের। সে কারণেই পাকিস্তানের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৯০-এর ঘরে এসে ছিলেন সাবধানী। নব্বইয়ের ঘরে এসে তাড়াহুড়া নয়। বাঁ হাতি স্পিনার নোমান আলীকে মিড অফে সিঙ্গল নিয়ে সাড়ে ৬বছরের টেস্ট ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরির মুখ দেখলেন লিটন দাস।

টি-২০ বিশ্বকাপে ইংল্যান্ড (৯) এবং অস্ট্রেলিয়া (০) বাদ দিলে ব্যাটিংটা মন্দ হয়নি লিটন দাসের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ছক্কার শটটি হোল্ডারের হাতে ধরা না পড়লে সারজায় সেই ম্যাচেই হিরো হতে পারতেন লিটন। তবে ৪৪ রানের ওই ইনিংসটিও মন ভরাতে পারেনি নির্বাচকদের। সংক্ষিপ্ত সংস্করণের ক্রিকেটে গড়পড়তা পারফর্ম করেও সদ্য সমাপ্ত টি-২০ সিরিজের দলে পাননি জায়গা লিটন দাস।

নির্বাচকদের এই উপেক্ষার জবাব দেয়ার জন্য দীর্ঘ পরিসরের ম্যাচকেই নিয়েছেন বেছে লিটন দাস। স্কোরশিটে ৪৯ উঠতে ৪ ব্যাটারের ফিরে যাওয়ার পর ব্যাটিংয়ে নেমে ফাহিম আশরাফকে ডিপ মিড উইকেটে তিন রানে ইনিংস শুরু করেছেন। ফাহিম আশরাফকে স্কোয়ার ড্রাইভে বাউন্ডারিতে পেয়েছেন ছন্দ। মুশফিকুর করেছেন তাকে গাইড। তাতেই পার্টনারশিপটা বড় হয়েছে। নির্বিঘ্নে দিনের দ্বিতীয় সেশন পাড়ি দিয়ে উইকেটহীন ১০২ রান যোগ করেছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে ৫ম জুটিতে রেকর্ড ১৯৯ রান করেছেন মুশফিক-লিটন।

পাকিস্তানের বাঁ হাতি স্পিনার নোমান আলীকে খেলতে স্বাচ্ছন্দ পেয়েছেন। এই বোলারকে কাট করে বাউন্ডারি শটে ৯৫ বলের মোকাবিলায় করেছেন ১০ম টেস্ট ফিফটি। সেই নোমানকেই মিড অফে সিঙ্গল নিয়ে ১৯৯ বলে প্রথম টেস্ট সেঞ্চুরি উদযাপন করেছেন।

১০ চার এর পাশে সাজিদ খানকে লং অনের উপর দিয়ে ছক্কা মেরেছেন। ভাগ্যটাও ভালো লিটনের। শাহিন আফ্রিদির বলে মিড উইকেটে সাজিদ খানের হাতে বেঁচে গিয়ে আর ভুল করেননি। এ রিপোর্ট লেখা পর্যন্ত লিটনের সংগ্রহ ১০৮। সেঞ্চুরির পথে মুশফিকুর রহিমের সংগ্রহ ৮১। বাংলাদেশের স্কোর ২৪৮/৪।
 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন