শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮ , ২০ রবিউস সানি ১৪৪৩

খেলা

ক্যাচ মিসের খেসারত, হেরে গেল বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক অক্টোবর ২৪, ২০২১, ১৫:৩৪:৪৯

557
  • ছবি: ইন্টারনেট

সাকিব আল হাসান ও নাঈম শেখের দুর্দান্ত ব্যাটিংয়ের সুবাদে শ্রীলঙ্কার সামনে ১৭২ চ্যালেঞ্জ দাঁড় করায় বাংলাদেশ। বোলিংয়ের শুরুটাও দারুণ হয়েছিল টাইগারদের। একটা পর্যায়ে জয়ের আশা জেগেছিল। কিন্তু লিটন দাসের জোড়া ক্যাচ মিসের কারণে শেষ পর্যন্ত লঙ্কানদের কাছে ৫ উইকেটের হার মানেতে হয়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দলের। 

বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি এখন সাকিব

পাকিস্তানের সাবেক অলরাউন্ডার শহিদ আফ্রিদিকে ছাড়িয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেটের মালিক এখন সাকিব। সুপার টুয়েলভের ম্যাচে শ্রীলঙ্কার ইনিংসের নবম ওভারের প্রথম বলে দুর্দান্ত এক আর্মারে পাথুম নিসাঙ্কাকে বোল্ড করে ভয়ংকর হয়ে ওঠা জুটি ভেঙে দেন সাকিব। এরই সঙ্গে বাঁহাতি স্পিন বোলিং অলরাউন্ডার হয়ে যান বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি (৪০)।

একই ওভারের চতুর্থ বলে আভিশকা ফার্নান্দোকে বোল্ড করে বিশ্বকাপে নিজের উইকেটসংখ্যাকে ৪১-এ উন্নীত করেন সাকিব। চলতি বিশ্বকাপে সাকিবের উইকেট বেড়ে হয়েছে ১১টি। এক আসরে সর্বোচ্চ উইকেটের রেকর্ড (১৫) নিজের করে নিতে আর মাত্র ৫ উইকেট প্রয়োজন তার।

প্রথম ওভারেই নাসুমের আঘাত

দলে এসে প্রথম ওভারেই উইকেট পেলেন নাসুম। ফিরিয়ে দিলেন বিপজ্জনক কুসল পেরেরাকে। লেংথ ডেলিভারি  অফ স্টাম্প থেকে সেটি সুইপ করার চেষ্টায় লাইন মিস করেন পেরেরা। বল ছোবল দেয় স্টাম্পে।

৩ বলে ১ রানে আউট কুসল হলেন পেরেরা। শ্রীলঙ্কা ১ উইকেটে ২।

বাংলাদেশের সংগ্রহ ১৭১ 

মুশফিক-নাঈমের ব্যাটে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৪ উইকেটে ১৭১ রান করেছে বাংলাদেশ। মুশফিক ৫৭ ও নাঈম করেন ৬২ রান। 

৩২ বলে মুশফিকের হাফসেঞ্চুরি

আগের ম্যাচগুলোতে নিজেকে মেলে ধরতে পারেননি মুশফিকু্র রহিম। তবে রোববার বিশ্বকাপের মূল পর্বের শুরু থেকেই এ তারকা নিজেকে ফিরে পেয়েছেন। ব্যাট হাতে ঝড় তুলে মাত্র ৩২ বলে তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। 

৬২ রানে ফিরলেন নাঈম

শুরুতে একটু ধীরে খেললেও দ্রুতই খেলার ধরণ পাল্টে ফেলেন নাঈম শেখ। ঝড়ো ব্যাট করে এক পর্যায়ে এ তারকা তুলে নেন হাফসেঞ্চুরি। শেষ পর্যন্ত তিনি করুণারত্নের বলে কন্ট এন্ড বল্ড হয়ে ফেরেন ৫২ বলে ৬ চারে ৬২ রান। 

৩৮ বলে নাঈম-মুশফিকের জুটিতে হাফসেঞ্চুরি

তৃতীয় উইকেটে দারুণ খেলা নাঈম শেখ ও মুশফিকুর রহিম হাফসেঞ্চুরি পূর্ণ করেছেন মাত্র ৩৮ বলে। 

নাঈমের হাফসেঞ্চুরি

বিশ্বকাপের মূল লড়াইয়ের শুরুতেই নিজেকে মেলে ধরেছেন নাঈম শেখ। শ্রীলঙ্কার বিপক্ষে দারুণ খেলে রোববার এ ওপেনার তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি ৪৪ বলে, চারটি চারে।

এবার দ্রুতই ফিরলেন সাকিব

আগের দুই ম্যাচে দলের দারুণ খেলেছিলেন সাকিব আল হাসান। তবে রোববার শুরুতেই আউট হয়ে গেলেন তিনি ৭ বলে ১০ করে।

বুধবার শুরুটা দারুণ করেছিলেন সাকিব। কিন্তু চামিকা করুনারত্নের দারুণ লেংথে সাকিব ফ্লিক আর পুল শটের মাঝামাঝি কিছু করতে চেষ্টা করেন। তবে বলটি তত শর্ট ছিল না। বল স্কিড করে উড়িয়ে দেয় বেলস। উল্লাসে মেতে ওঠেন করুনারত্নে। ৭.৪ ওভারে বাংলাদেশ ২ উইকেটে ৫৬।

বাংলাদেশের পঞ্চাশ

৬.৩ ওভারে নাঈমের বাউন্ডারিতে বাংলাদেশের স্পর্শ করে পঞ্চাশ রান। এই ওভার থেকে আসে ১৪ রান।

লিটনের বিদায়

পাওয়ার প্লের শেষ ওভারে বিদায় নিলেন লিটন দাস। লাহিরু কুমারার বলে ক্রিজ ছেড়ে বেরিয়ে জায়গা বানিয়ে লফটেড অফ ড্রাইভ খেলেন তিনি। কিন্তু মিড অফ ফিল্ডারের নাগালের বাইরে রাখতে পারেননি বল।  একটু লাফিয়ে ক্যাচ নেন লঙ্কান অধিনায়ক দাসুন শানাকা। ফেরার আগে ১৬ বলে ১৬ রান করে ন লিটন। ৫.৫ ওভারে বাংলাদেশের রান ১ উইকেটে ৪০। 

বাংলাদেশ দলে একটি পরিবর্তন 

আগের ম্যাচের বাংলাদেশ একাদশ থেকে বাদ পড়েছেন তাসকিন আহমেদ। তার জায়গা নিয়েছেন স্পিনার নাসুম আহমেদ। 

টস শ্রীলঙ্কা: ব্যাটিংয়ে বাংলাদেশ 

টি-টোয়েন্টি বিশ্বকাপ মিশনের মূল লড়াইয়ে রোববার নেমেছে বাংলাদেশ ক্রিকেট দল। তার আগে শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে শ্রীলঙ্কার বিপক্ষে টস ভাগ্য কথা বলেনি টাইগারদের হয়ে। যে কারণে আগে ব্যাটিংয়ে নামতে হচ্ছে লাল-সবুজ প্রতিনিধিদের।  

এরআগে এবারের বিশ্বকাপের বাছাইপর্ব খেলতে হয়েছিল বাংলাদেশের। প্রথম ম্যাচে অবশ্য স্কটল্যান্ডের কাছে হেরেছিল টাইগাররা। পরের দুই ম্যাচে অবশ্য ওমান ও পাপুয়া নিউ গিনির বিপক্ষে দারুণ জয় পায় মাহমুদউল্লাহ রিয়াদের দল। 

বাংলাদেশ একাদশ: 

মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), আফিফ হোসেন, লিটন দাস, মেহেদী হাসান, মোহাম্মদ নাঈম, মোহাম্মদ সাইফউদ্দিন, মুশফিকুর রহিম, মোস্তাফিজুর রহমান, নাসুম আহমেদ, নুরুল হাসান সোহান, সাকিব আল হাসান।

শ্রীলঙ্কা একাদশ: 

দাসুন শানাকা (অধিনায়ক), চারিথ আসালানকা, দুষ্মন্ত চামিরা, দিনেশ চান্ডিমাল, আকিলা ধনঞ্জয়া, ওয়ানিন্দু হাসারাঙ্গা, ধনঞ্জয়া ডি সিলভা, বিনুরা ফার্নান্ডো, আভিষ্কা ফার্নান্ডো, চামিকা করুণারত্নে, লাহিরু কুমারা, পাথুম নিসানকা, কুশল পেরেরা, ভানুকা রাজাপাকসা, মাহিশ ঠিকশানা।

নিউজজি/সিআর/নাসি 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন