শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

খেলা

বিসিবিতে আমরা যারা আছি তারাও মানুষ : পাপন

স্পোর্টস রিপোর্টার অক্টোবর ২৩, ২০২১, ১৬:৪০:১১

576
  • মাহমুদউল্লাহর হাতে ট্রফি তুলে দিচ্ছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।-ফাইল ফটো

গত ১৭ অক্টোবর স্কটল্যান্ডের কাছে হারের পর বাংলাদেশ দলকে নিয়ে সমালোচনা হয়েছে বিস্তর। মিডিয়া, সামাজিক যোগাযোগের মাধ্যম এমনকি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন পর্যন্ত ওই হারে ক্রিকেটারদের অ্যাপ্রোচ নিয়ে সমালোচনা করেছেন।

ওই হারের পর ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ। ওমান, পাপুয়া নিউগিনির বিপক্ষে জিতে গ্রুপ রানার্স আপ হয়ে বাংলাদেশ নিশ্চিত করেছে সুপার টুয়েলভ। গত ২১ অক্টোবর মাস্কটে পাপুয়া নিউগিনির বিপক্ষে টি-২০ বিশ্বকাপে সবচেয়ে বড় স্কোরের ম্যাচ (১৮১/৭) জিতেছে বাংলাদেশ সর্বোচ্চ ব্যবধানে (৮৪ রান)।

এমন এক জয় শেষে মাহমুদউল্লাহ সমালোচকদের এক হাত নিয়েছেন- আমরা মানুষ। আমাদের পরিবার আছে। আমাদের বাবা-মায়েরাও বসে থাকে টিভির সামনে। বাচ্চারাও বসে থাকে। তারাও মন খারাপ করে। সামাজিক যোগাযোগ মাধ্যম তো এখন মানুষের হাতের নাগালে। সবার মোবাইল আছে। সমালোচনা তো হবেই। আমরাও আশা করি, সমালোচনা হোক। খারাপ খেলেছি, অবশ্যই সমালোচনা হবে। কেন হবে না? কিন্তু সমালোচনার মাধ্যমে যদি কেউ কাউকে ছোট করে ফেলে, তখন সেটা খারাপ লাগে।

প্রথম ম্যাচে তিন সিনিয়রের স্ট্রাইক রেট নিয়ে কথা উঠিয়েছে গণমাধ্যম। বিসিবি সভাপতিও মাস্কট থেকে মিডিয়াকে দেয়া ইন্টারভিউতে তিন সিনিয়রের ভুমিকা নিয়ে তুলেছেন প্রশ্ন। ব্যাটে এসব সমালোচনার জবাব দিয়েছেন মাহমুদউল্লাহ ২৭ বলে হাফ সেঞ্চুরি করে।


জবাবটা শুধু ব্যাটেই নয়, মুখ দিয়েও দিয়েছেন মাহমুদউল্লাহ- ব্যাটিংয়ে আমাদের তিন সিনিয়র ক্রিকেটারের স্ট্রাইক রেট নিয়ে অনেক কথা উঠেছে। আমরা তো চেষ্টা করেছি। চেষ্টার বাইরে তো আমাদের কাছে কিছু নেই। এরকম নয় যে আমরা চেষ্টা করিনি। আপ্রাণ চেষ্টা করেছি। কিন্তু আমাদের পক্ষে ফল আনতে পারিনি। সমালোচকদের উদ্দেশ্য করে সুস্থ সমালোচনার আহ্বান জানিয়েছেন মাহমুদউল্লাহ- সুস্থ সমালোচনা হলে সবার জন্য ভালো। বাংলাদেশের জার্সিটা যখন আমরা গায়ে দেই তখন আমাদেরও সম্মান অনুভব হয়।  আমরা দেশের জন্য কতটুকু করি। সবারই ত্যাগ থাকে। কারও ব্যথা থাকে। কারও অনেক ইনজুরি থাকে। ওগুলো নিয়ে আমরা খেলি। দিনের পর দিন পেইন কিলার খেয়ে আমরা খেলি। পেছনের গল্পগুলো অনেকেই জানে না। এজন্য কমিটমেন্ট নিয়ে কখনও প্রশ্ন করা ঠিক নয়।

তবে মাহমুদউল্লাহর এমন বক্তব্য, সমালোচনার জবাব এভাবে দেয়াকে মনে ভালোভাবে নেননি বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি। একটি টেলিভিশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন-প্রথমটি হলো, কেউ তাদের কমিটমেন্ট নিয়ে প্রশ্ন তোলেনি। একবারের জন্যও না। আমি তো আমার বক্তব্যে একবারের জন্যও কমিটমেন্ট নিয়ে কোনো কথা বলিনি।দ্বিতীয়ত সে বলেছে যে, তাদেরকে নাকি ছোট করে কথা বলা হয়েছে। আমার মনে হয় যে এটা তার আবেগী বক্তব্য।

সমালোচনাকে ব্যক্তিগতভাবে নিয়ে দেশপ্রেমের প্রসঙ্গ মাহমুদউল্লাহ টেনে আনার কোনো কারণ খুঁজে পাচ্ছেন না বিসিবি সভাপতি- আমি মনে করি, সে এবং অন্য ক্রিকেটারদের একটি বিষয় বোঝা উচিত। যেমন সে বলেছে, আমরাও তো মানুষ। কিন্তু একইভাবে আমিও বলতে চাই, এ দেশে যারা তাদের সমর্থক তারাও মানুষ। বিসিবিতে আমরা যারা আছি তারাও সবাই মানুষ। সুতরাং, এখানে ব্যক্তিগতভাবে নেয়ার কিছুই নেই। কারণ, আমরা যাই বলি, সে সব কিছুই দলের জন্য, দেশের জন্য। কোনো ব্যক্তির বিরুদ্ধে নয়।

বিসিবিকে না জানিয়ে হুট করে টেস্ট থেকে অবসর গ্রহণ করে মাহমুদউল্লাহ প্রশ্ন রেখে গেছেন। বিসিবির বেতনভুক্ত ক্রিকেটার হয়ে, বিসিবির মনোনীত টি-২০ অধিনায়ক হয়ে এবার বিসিবি সভাপতির বক্তব্যের জবাব দিয়ে বিসিবি বনাম সিনিয়র ক্রিকেটারদের দ্বন্দ্বটা প্রকাশ্যে আনলেন মাহমুদউল্লাহ।  

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন