বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ৬ আশ্বিন ১৪২৮ , ১৩ সফর ১৪৪৩

খেলা

ফাইনালের উত্তাপ পাচ্ছে শেষ ম্যাচ

স্পোর্টস রিপোর্টার জুলাই ২৪, ২০২১, ২০:১২:০৭

  • দুই দলের অধিনায়ক মাহমুদউল্লাহ-সিকান্দার রাজা।ছবি-সংগৃহিত

এক সফরে অনেক কিছু অর্জিত হয়েছে।জিম্বাবুয়ের মাটিতে স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে এই প্রথম টেস্ট সিরিজ জিতেছে (১-০) বাংলাদেশ। জিম্বাবুয়ের মাটিতে প্রথমবারের মতো স্বাগতিক দলকে ওয়ানডে সিরিজে করেছে হোয়াইট ওয়াশ (৩-০)।

শততম টি-২০ ম্যাচ জিতে তিন সংস্করণের সব কটিতেই জয়ে সেঞ্চুরি উদযাপন করেছে বাংলাদেশ। শততম টি-২০ ম্যাচে হাজারী ক্লাবের সদস্যপদ পেয়েছেন সৌম্য সরকার।

সৌম্য সরকার-নাইম শেখ ওপেনিং জুটিতে ১০২ রানে করেছেন রেকর্ড। জিম্বাবুয়ের বিপক্ষে তাদের মাটিতে সব ম্যাচ জয়ের স্বপ্ন অবশ্য হয়নি পূরণ। টি-২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজ,লিটনহীন বাংলাদেশ হেরে গেছে ২৩ রানে।

তারপরও বাংলাদেশের সামনে রবিবার নতুন এক ইতিহাসের হাতছানি বাংলাদেশ দলের। জিম্বাবুয়ের মাটি থেকে অতীতে কখনও টি-২০ সিরিজ জয়ের অতীত নেই বাংলাদেশের। এর আগে একবার জিম্বাবুয়ের মাটিতে টি-২০ সিরিজে মুখোমুখি হয়েছে বাংলাদেশ।

২০১৩ সালে সেই সিরিজটি ১-১ এ থেকেছে সমতা। রবিবার টি-২০ ম্যাচ জিততে পারলে সেই রেকর্ডটা হয়ে যাবে। তা সম্ভব হলেই জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় টি-২০ সিরিজ জয়ের আনন্দে মেতে উঠবে বাংলাদেশ।বাংলাদেশের বিপক্ষে অতীতে ৫টি টি-২০ সিরিজের একটিতেও জয়ের রেকর্ড নেই জিম্বাবুয়ের। বাংলাদেশকে হারাতে পারলে প্রথমবারের মতো চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে সিরিজ জয়ের উৎসব করবে বাংলাদেশ দল। সে কারণেই সিরিজের শেষ ম্যাচ গণ্য হচ্ছে ফাইনাল হিসেবে।

জিম্বাবুয়ের মাটি থেকে এই সফরে তিন সংস্করণের সিরিজের ২টির শিরোপা জয়ের পর তৃতীয়টিতেও চোখ বাংলাদেশ দলের। তার জন্য টি-২০ সিরিজের শেষ ম্যাচে শুরু থেকে ইতিবাচক ক্রিকেটে প্রতিজ্ঞ বাংলাদেশ দল।

দলের হয়ে এই বার্তাটাই দিয়েছেন তরুণ পেস বোলার শরিফুল-' ইনশাআল্লাহ কালকের ম্যাচ যেহেতু আমাদের জন্য ফাইনালের মতো। কাল যদি ব্যাটিং, বোলিং, ফিল্ডিংয়ে নিজেদের সেরাটা দিতে পারি তাহলে সহজেই জিততে পারবো। প্রথম বল থেকে শেষ পর্যন্ত আমরা ইতিবাচক থাকব। দেখা যাক খেলা শেষে কী হয়। তবে এখন থেকে আমরা পজিটিভ আছি যে জিতবো। জেতার মনোভাব নিয়েই নামবো ।' 

আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর সঙ্গে একবারই মাত্র টি-২০ সিরিজের ট্রফি জয়ের অতীত আছে জিম্বাবুয়ের।তা ২০১০সালের ঘটনা। ওয়েস্ট ইন্ডিজের মাটি থেকে ১ ম্যাচের টি-২০ সিরিজ জয়ের পর আইসিসির পূর্ণ সদস্য দেশের বিপক্ষে টি-২০তে ট্রফিহীন জিম্বাবুয়ে। ২০১৯ সালে সিঙ্গাপুরের মাটিতে ত্রিদেশিয় টি-২০ সিরিজে সাফল্য আছে জিম্বাবুয়ের। তবে তাদের প্রতিপক্ষ সিঙ্গাপুর,নেপাল আইসিসির পূর্ণ সদস্য নয়।

সে কারণেই শিরোপা খরা কাটাতে রবিবারের ম্যাচটাকে ফাইনাল হিসেবে নিচ্ছে জিম্বাবুয়ে।ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে অধিনায়ক সিকান্দার রাজার কণ্ঠে সে কথাই উচ্চারিত হয়েছে-একটি ট্রফি জয় হবে দারুণ । বাংলাদেশ দুই ফরমেটে ট্রফি জিতেছে,সুতরাং হারারেতে একটি ট্রফি রাখা ভাল হবে। কিছু লোক বলতে চাইবে, এটি আর একটি ম্যাচ। বড় ম্যাচেই চ্যাম্পিয়ন হয়। আমরা তাই এই ম্যাচটাকে ফাইনাল হিসেবে দেখছি।' 

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers