সোমবার, ২৬ জুলাই ২০২১, ১০ শ্রাবণ ১৪২৮ , ১৫ জিলহজ ১৪৪২

খেলা

অনাকাঙ্খিত আচরণে সাকিবের দুঃখপ্রকাশ

স্পোর্টস রিপোর্টার জুন ১১, ২০২১, ১৯:৩৫:০৭

  • স্ট্যাম্প উপড়ে ফেলে আম্পায়ারের সাথে তর্ক করছেন সাকিব।ছবি-বিসিবি

মোহামেডান-আবাহনীতে এর আগেও খেলেছেন সাকিব। মোহামেডান-আবাহনী ম্যাচের ঝাঁঝ ভালই লেগেছে তখন তার গায়ে। ২০০৮-৯ মৌসুমে লিগের শেষ ম্যাচে মোহামেডানের কাছে হেরে যাওয়ায় আবাহনী সমর্থকরা হামলা চালিয়েছে সাকিবকে !

আবাহনী সমর্থকরা অশ্রাব্য গালিবর্ষনে চৌদ্দগুষ্টি উদ্ধার করেছে সাকিবের।১২ বছর পর সেই সাকিব মোহামেডানের অধিনায়ক হয়ে খেলার মাঠে মেজাজ হারিয়ে পক্ষপতামূলক আম্পায়ারিংয়ের প্রতিবাদে দু'দফায় আম্পায়ারের উপর আক্রমনাত্মক হয়েছেন !   

৫ম ওভারে তার দ্বিতীয় বলে মুশফিক মিড উইকেটের উপর দিযে মেরেছেন ছক্কা। পরের বলে কভার-পয়েন্ট দিয়ে বাউন্ডারি ! ৬ষ্ঠ বলে করেছিলেন মুশফিকুরের বিপক্ষে এলবিডাব্লুউর আপীল। সেই আপীল করেই নিশ্চিত ছিলেন সাকিব। আম্পায়ার ইমরান পারভেজ রিপন নট আউট বলার সঙ্গে সঙ্গে আম্পায়ারকে উদ্দেশ্য করে ফ্লাইং কিক মেরেছেন।ক্ষুদ্ধ সাকিবের লাথিতে আম্পায়ারের কাছাকাছি থাকা স্ট্যাম্প ভেঙ্গেছে ! নিরূপায়ের মতো দাঁড়িয়ে থাকতে দেখা গেছে আম্পায়ার ইমরান পারভেজ রিপনকে।

সাকিবের এক পায়ের আঘাত লেগেছে নন স্ট্রাইক এন্ডের স্ট্যাম্পে। ভাগ্য ভাল, আম্পায়ারের গায়ে লাগেনি সেই লাথি ! ৬ষ্ঠ ওভারে শুভাগতহোমের হাতে বাকি যখন ১ বল, তখন বৃষ্টির হানা দিলে ম্যাচ থামাতে বাধ্য হন দুই আম্পায়ার।আম্পায়ারের বিরুদ্ধে ক্ষোভটা তখনও ছিল সাকিবের।রাগে-ক্ষোভে আম্পায়ার মাহফুজুর রহমান লিটুর সামনে থাকা স্ট্যাম্প উপড়ে ফেলেছেন সাকিব !

বৃষ্টির কারণে পিচ কভার দিয়ে ৩০ গজী বৃত্ত ঢেকে রাখার পর ড্রেসিং রুমে ফিরে আসার পথে আবাহনী অফিসিয়ালদের উদ্দেশ্যেও কিছু একটা মন্তব্য করেছেন। দূর থেকে তার অভিব্যক্তিতে এটাই অনুমান করা গেছে। সাকিবের ওই মন্তব্য শুনে ডাগ আউট থেকে আবাহনী কোচ এবং বিসিবি পরিচালক খালেদ মাহমুদ সুজন সাকিবের দিকে তেড়ে গেছেন। মোহামেডানের সামছুর রহমান শুভ দৌড়ে সুজনকে নিবৃত্ত করেছেন। 

তবে খেলার মাঠে আম্পায়ারের সিদ্ধান্ত মানতে না পেরে এভাবে প্রতিক্রিয়া দেখানো ঠিক হয়নি,তা বুঝতে পেরে সাকিব  অনুতপ্ত হয়েছেন। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ক্ষমাও চেয়ে পোষ্ট দিয়েছেন-' ভক্ত ও অনুসারীরা, আমি ক্ষমা চাচ্ছি, আমার মেজাজ হারানোর জন্য এবং ম্যাচটা সবার জন্য শেষ করে দেওয়ায়, বিশেষত যারা ঘরে থেকে খেলাটা দেখছিলেন। আমার মতো একজন অভিজ্ঞ খেলোয়াড়র এভাবে প্রতিক্রিয়া দেখানো ঠিক হয়নি।কিন্তু মাঝেমধ্যে কিছু কিছু মতবিরোধে দুর্ভাগ্যজনকভাবে এটা ঘটে যায়। আমি আমার দল, ম্যানেজমেন্ট, টুর্নামেন্ট অফিসিয়াল এবং আয়োজক কমিটির কাছে এই মানবীয় ভুলের জন্য ক্ষমা চাইছি। আশা করছি, ভবিষ্যতে এটার পুনরাবৃত্তি হবে না। ধন্যবাদ এবং সবার জন্য ভালোবাসা।'

ভুলটা যে বুঝতে পেরেছেন,তা জানিয়ে দিতে বৃষ্টি থেমে যাওয়ার পর ম্যাচ শুরুর আগে পিচের উপর দাঁড়িয়ে থাকা আম্পায়ার ইমরান পারভেজ রিপনকে জড়িয়ে ধরেছেন। ম্যাচ জিতে আবাহনী ক্রিকেটারদের সাথে হাত মিলিয়েছেন। 

তবে সাকিব ভুল স্বীকার করেও কোড অব কন্ডাক্ট ভঙ্গের দায় এড়াতে পারছেন না। ম্যাচ রেফারির রিপোর্টের উপর নির্ভর করছে করছে সাকিবের ভাগ্য। তা জানিয়েছেন সিসিডিএম চেয়ারম্যান কাজি ইনাম আহমেদ- 'স্টেট ভিউ ক্যামেরা আছে এখানে, ফলে আমরা ম্যাচ দেখতে পাচ্ছি। খেলাগুলো কিন্তু ফেসবুক লাইভে এবং ইউটিউব লাইভে দেখানো হচ্ছে। ক্রিকেট ইজ জেন্টালম্যান গেম।  আম্পায়ারের সিদ্ধান্তই এখানে চূড়ান্ত। ম্যাচ রেফারি, আম্পায়াররা, একটা রিপোর্ট দিবেন, কোনো রুলস ভাঙলে বা কোনো রুলস ব্রেক করলে....।'

ম্যাচ শেষে  ম্যাচ রেফারি মোর্শেদ চৌধুরীর শুনানীতে হাজির হওয়ার কথা সাকিবের। আচরণ ভঙ্গের দায়ে আম্পায়ার্স রিপোর্টের উপর অর্থদন্ড অথবা শাস্তি দেওয়ার কথা ম্যাচ রেফারির। তবে সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত নিতে সময়ক্ষেপন করছে  সিসিডিএম।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers