সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

খেলা

ইংল্যান্ড সফরের পর ব্যাট-প্যাড তুলে রাখবেন ওয়াটলিং

ক্রীড়া ডেস্ক মে ১২, ২০২১, ১৩:২১:১৫

  • ছবি: ইন্টারনেট

ক্যারিয়ারে এখন পর্যন্ত অনেক লড়াই করেছেন। দলের বিপদে বারবারই হাল ধরেছেন বিজে ওয়াটলিং। উইকেটের পেছনেও দিয়েছেন আস্থার প্রতিদান। এবার ইংল্যান্ড সফরের পর অবসরের ঘোষণা দিয়েছেন তিনি।

এবার ইংল্যান্ডের বিপক্ষে দুটি টেস্টের পর ভারতের বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবে নিউজিল্যান্ড। এরপরই ক্যারিয়ারের ইতি টানবেন ৩৫ বছর বয়সী ওয়াটলিং।

এখন পর্যন্ত ওয়াটলিং খেলেছেন ৩৫ টেস্ট। ওয়ানডে খেলতে পেরেছেন ২৮টি, টি-টোয়েন্টি ৫টি। এই পরিসংখ্যানেই স্পষ্ট, ওয়াটলিংয়ের ক্যারিয়ার টেস্ট ক্রিকেটময়।

২০০৯ সালে নেপিয়ারে পাকিস্তানের বিপক্ষে অভিষেকে ড্র ম্যাচের দ্বিতীয় ইনিংসে ওয়াটলিং খেলেন ৬২ বলে ৬০ রানের অপরাজিত ইনিংস। তবে ওপেনিং ও তিন নম্বর মিলিয়ে প্রথম বছর তিনেক সেভাবে সুবিধে করতে পারেননি। তার ক্যারিয়ারের মোড় ঘুরে যায় কিপার-ব্যাটসম্যান হিসেবে খেলা শুরু করার পর।

কিপার-ব্যাটসম্যান হিসেবে প্রথম টেস্টেই জিম্বাবুয়ের বিপক্ষে ২০১২ সালে ওয়াটলিং খেলেন ১২০ রানের ইনিংস। তার পর থেকে কেবল এগিয়ে চলা। এই ভূমিকায় নিজেকে তিনি প্রতিষ্ঠিত করেন দেশের ইতিহাসের সেরা হিসেবে।

৭৩ টেস্টে ৮ সেঞ্চুরিতে তার রান ৩ হাজার ৭৭৩। কিপার হিসেবে ৬৫ টেস্টে ৭ সেঞ্চুরিতে রান ৩ হাজার ৩৮১। 

সাম্প্রতিক বছরগুলোয় অবশ্য চোট ওয়াটলিংকে ভুগিয়েছে বেশ। এবার হতে যাচ্ছে সবকিছুর শেষ। বুধবার এক বিবৃতিতে এমনটাই জানিয়েছেন ওয়াটলিং, 'এটিই সঠিক সময় (বিদায়ের)। নিউ জিল্যান্ডের প্রতিনিধিত্ব করতে পারা ছিল অনেক বড় সম্মান, বিশেষ করে টেস্ট ব্যাগি (ক্যাপ) পরতে পারা। টেস্ট ক্রিকেটই খেলাটির সর্বোচ্চ চূড়া এবং সাদা পোশাকে সতীর্থদের সঙ্গে প্রতিটি মিনিট আমি উপভোগ করেছি।'

তিনি আরও বলেন, 'পাঁচদিনের লড়াইয়ের পর ড্রেসিং রুমে বসে ছেলেদের সঙ্গে বিয়ারে চুমুক দেওয়া আমি সবচেয়ে বেশি মিস করব। গ্র্রেট কিছু ক্রিকেটারের সঙ্গে খেলার সৌভাগ্য হয়েছে আমার, দারুণ কিছু বন্ধু পেয়েছি। এই পথচলায় পাশে পেয়েছি অনেককে, সেজন্য সবসময় কৃতজ্ঞ থাকব।'

পরিবারকে সময় দিতেই বিদায়ের সিদ্ধান্ত, জানালেন ওয়াটলিং, 'আমার স্ত্রী জেস আমার বরাবরের স্থিতিশীলতা ও সমর্থনের উৎস। ওর সঙ্গে ও বাচ্চাদের সঙ্গে আরও বেশি সময় কাটাতে মুখিয়ে আছি আমি। আমাকে সঠিক পথে পরিচালিত করার জন্য এ সবসময় পাশে থাকার জন্য মায়ের প্রতিও কৃতজ্ঞতার শেষ নেই আমার।'

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers