সোমবার, ২১ জুন ২০২১, ৬ আষাঢ় ১৪২৮ , ১০ জিলকদ ১৪৪২

অন্যান্য
  >
বিশ্বকাপ

যেভাবে ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড

ক্রীড়া ডেস্ক ১৪ জুলাই , ২০১৯, ১০:৫৫:২৯

  • যেভাবে ফাইনালে ইংল্যান্ড-নিউজিল্যান্ড

আর কয়েকঘন্টা পরেই দ্বাদশ বিশ্বকাপের ফাইনালে লর্ডসে মুখোমুখি হবে ইংল্যান্ড-নিউজিল্যান্ড। এজন্য প্রস্তুত দুই দল। উভয়ের চোখ শিরোপায়। চলুন এক নজরে দেখে নেয় কিভাবে শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নিলো নিউজিল্যান্ড-ইংল্যান্ড।

শ্রীলঙ্কাকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে নিউজিল্যান্ডের বিশ্বকাপ যাত্রা শুরু হয়। পরের ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ২ উইকেটের কষ্টার্জিত জয় পায় তারা। এরপর আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেটের জয়ে সেমিফাইনালের ওঠার পথ তৈরি হয় কিউইদের। নিজেদের চতুর্থ ম্যাচটি অবশ্য ভারতের বিপক্ষে ভেসে যায় বৃষ্টিতে। ততদিন পয়েন্ট টেবিলে তাদের অবস্থানও শক্ত হয়ে যায়। পরের দুই ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ উইকেট ও ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে ৫ রানের শ্বাসরুদ্ধকর জয়ে সেমিফাইনাল খেলা অনেকটাই নিশ্চিত হয় নিউজিল্যান্ডের। পরে অবশ্য পাকিস্তানের বিপক্ষে ৬ উইকেট, অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮৬ রান ও ইংল্যান্ডের বিপক্ষে ১১৯ রানের বড় হারলেও রান রেটে অন্য দলের চেয়ে এগিয়ে থেকে পয়েন্ট তালিকার চতুর্থ স্থান দখলে নিয়ে সেমিফাইনালে ওঠে নিউজিল্যান্ড।

ফাইনালে উঠার লড়াইয়ে ভারতকে প্রতিপক্ষ হিসেবে পায় নিউজিল্যান্ড। যে ম্যাচে ১৮ রানে হারিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের শিরোপা নির্ধারনী ম্যাচে জায়গা করে নেয় কিউইরা।  

এদিকে বিশ্বকাপের পর্দা ওঠার আগেই ফেভারিটের তকমা গায়ে উঠেছিল ইংল্যান্ডের। সে ধারাবাহিকতা বজায় রেখে দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানে হারিয়ে এ টুর্নামেন্টে পথচলা শুরু করেছিল ইংলিশরা। দ্বিতীয় ম্যাচে অবশ্য তারা পাকিস্তানের বিপক্ষে হেরেছিল ১৪ রানে। পরের ম্যাচে বাংলাদেশকে ১০৬ রানের ব্যবধানে হারিয়ে আবারও জয়ের ধারায় ফেরে ইংলিশরা। আফগানদের বিপক্ষে নিজেদের পঞ্চম ম্যাচে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ডে আবারও ১৫০ রানে জয় ইংলিশদের। এরপর উইন্ডিজের বিপক্ষে ৮ উইকেটের জয়। পরের ম্যাচে অবশ্য স্বাগতিকরা হারে শ্রীলঙ্কার কাছে। এরপর সপ্তম ম্যাচে অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়ার বিপক্ষে লড়াই ইংল্যান্ডের। তখনও ইংলিশদের নামের পাশে আছে পাঁচ ম্যাচে তিন জয় এবং দুই হার আর ছয় পয়েন্ট। অজিদের বিপক্ষে প্রস্তুতি ম্যাচেও হারের মুখ দেখতে হয়েছিল ইংলিশদের। আর গ্রুপ পর্বের এই মহাগুরুত্বপূর্ণ ম্যাচে শেষ পর্যন্ত ৬৪ রানের বড় ব্যবধানে হেরে বসে ইংলিশরা। তাতে দলটির সেমিফাইনালে ওঠা নিয়ে শঙ্কা দেখা দেয়। শেষ পর্যন্ত ভারতকে ৩১ রানে হারিয়ে সেমির স্বপ্ন বাঁচিয়ে রাখে থ্রি লায়ন্সরা। এরপর নিউজিল্যান্ডকে ১১৯ রানে হারিয়ে শেস চারে জায়গা করে নেয় ইয়ন মরগানরা।  

সেমিফাইনালে প্রতিপক্ষ হিসেবে অস্ট্রেলিয়াকে পায় ইংল্যান্ড। যে কারণে দলটির ২৭ বছর পর বিশ্বকাপের ফাইনালে টিকিট পাওয়া নিয়ে ছিল শঙ্কা। শেষ পর্যন্ত অজিদের বিপক্ষে ৮ উইকেটের বিশাল ব্যবধানে জিতে সব শঙ্কা দূর করে ঠিকই বিশ্ব মঞ্চের শিরোপা নির্ধারণী ম্যাচে জায়গা করে নেয় ইংলিশরা।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers