বুধবার, ১৬ জুন ২০২১, ১ আষাঢ় ১৪২৮ , ৫ জিলকদ ১৪৪২

অন্যান্য
  >
বিশ্বকাপ

নিয়মরক্ষার ম্যাচে শ্রীলঙ্কার সান্ত্বনার জয়

ক্রীড়া ডেস্ক ২ জুলাই , ২০১৯, ০০:০৭:৫৯

  • ওয়েস্ট ইন্ডিজের দুই ওপেনারকে ফিরিয়ে দেওয়ার পর মালিঙ্গাকে ঘিরে সতীর্থদের উল্লাস -ছবি: ফেসবুক

আগেই দুই দলেই সেমিফাইনালের স্বপ্ন শেষ হয়েছে। তাই সোমবার শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচটি হয়ে দাঁড়ায় শুধুই নিয়মরক্ষার। তারপরও হয়েছে কঠিন লড়াই। আগে ব্যাট করতে নেমে  আভিশকা ফার্নান্দোর প্রথম সেঞ্চুরিতে বড় পুঁজি পায় শ্রীলঙ্কা। রান তাড়ায় নিকলস পুরানের সেঞ্চুরিতে অভিষ্ট লক্ষ্যের দিকেই হাঁটছিল ওয়েস্ট ইন্ডিজ। শেষ দিকে ফাবিয়াল অ্যালান ঝড়ে ম্যাচে উত্তেজনাও বেড়েছিল। কিন্তু শেষ রক্ষা হয়নি উইন্ডিজের। শেষ পর্যন্ত স্বান্তনার জয় পেয়েছে শ্রীলঙ্কায়।   

চেস্টার লি স্ট্রিটের দা রিভারসাইড ডারহামে সোমবার শ্রীলঙ্কা জিতেছে ২৩ রানে। টস হেরে ব্যাট করতে নেমে আভিশকা ফার্নান্দোর (১০৪) নৈপুণ্যে ৬ উইকেটে এদিন নির্ধারিত ৫০ ওভারে ৩৩৮ রান করে শ্রীলঙ্কা। পরে বল হাতে শুরু থেকেই ক্যারিবীয়দের চাপে ফেলেন লাসিথ মালিঙ্গা। তারপরও হাল ছাড়েনি ওয়েস্ট ইন্ডিজ ব্যাটসম্যান নিকলস পুরান (১১৮)। শেষ দিকে তার সঙ্গে জ্বলে ওঠেন ফাবিয়ান অ্যালান (৩২ বলে ৫৭)। তারপরও শেষ রক্ষা হয়নি। পর্যন্ত দলটি নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে দলটি ৩১৫ রানে থামে।  

ওয়েস্ট ইন্ডিজের সামনে বড় লক্ষ্য দিয়ে বল হাতে শ্রীলঙ্কার দারুণ শুরু এনে দেন লাসিথ মালিঙ্গা। ডানহাতি এ পেসার ৫ম ওভারের মধ্যেই প্রতিপক্ষের সুনিল অ্যাবব্রিস (৫) ও শেই হোপ (৫) কে ফিরিয়ে দেন। পরে অবশ্য লঙ্কানদের মাথা ব্যাথার কারণ হয়ে ছিলেন ক্রিস গেইল। এ বাঁহাতি সিমরন হেটমায়ারকে নিয়ে তৃতীয় উইকেটে ৪৯ রানের জুটি গড়ে ক্যারিবীয়দের কক্ষপথে ফেরানোর চেষ্টা করেন। শেষ পর্যন্ত ইনিংসের ১৬তম ওভারের দ্বিতীয় বলে ভ্যান্ডারসির ক্যাচে গেইলকে ফিরিয়ে দেন। ফেরার আগে এ বাঁহাতি করেন ৪৮ বলে ২ ছয় ও ১ চারে ৩৫ রান। এর কিছুক্ষণ পরই হেটমায়ার কাটা পড়েন রান আউটে। তার বিদায়ে আবারও বেশ চাপে পড়ে ওয়েস্ট ইন্ডিজ। ঠিক তখনই এক প্রান্ত আগলে রেখে দলটির বিপদ থেকে উদ্ধারের লড়াইটা নিজের কাঁধে তুলে নেন নিকলস পুরান। জেসন হোল্ডারকে নিয়ে প্রথম তিনি গড়েন ৬১ রানের জুটি। এর পরপরই হোল্ডার (২৬) ফিরে যান ভেন্ডারসের বলে ক্যাচ হয়ে। তবে কার্লোস ব্রাথওয়েটকে নিয়ে ঠিকই এগিয়ে যান পুরান। ষষ্ঠ উইকেটে এ জুটি দলীয় স্কোর বোর্ডে যোগ করে ৫৪ রান। এরমধ্যেই ৫৭ বলে ৫ চার ও  ১ ছয়ে পুরান তুলে নেন হাফসেঞ্চুরি। এর কিছুক্ষণ পরই ব্রাথওয়েট ফিরে গেলেও ফাবিয়ান অ্যালানকে নিয়ে জয়ের পথে হাঁটছিলেন পুরান। সে সময় অ্যানালের ব্যাটে ওঠে ঝড়। তিনি মাত্র ৩০ বলে ৭ চার ও ১ ছয়ে পৌঁছে যান হাফসেঞ্চুরিতে। কিন্তু সে ইনিংসটাকে আর বড় করতে পারেননি অ্যালান। কাটা পড়েন রান আউটে। তার বিদায়ে অবশ্য জয় থেকে ছিটকে পড়ে ক্যারিবীয়রা। তারপরও হাল ছাড়েননি পুরান। এক প্রান্ত আগলে রেখে এ বাঁহাতি দ্রুত রান তোলার চেষ্টা করেন। তাতে বেশ সফলও হচ্ছিলেন। এক পর্যায়ে ৯২ বলে ৯ চার ও ৩ ছয়ে তিনি তুলে নেন সেঞ্চুরি। তাতে জয়ের আশা বেশ বেড়েছিল হোল্ডারের দলের। কিন্তু পুরান শেষ পর্যন্ত পারেননি। বলের সঙ্গে রানের ব্যবধান কমানোর চেষ্টায় ইনিংসের শেষ দিকে অ্যাঞ্জেলো ম্যাথুজের বলে উইকেটের পেছনে ধরা পড়েন। ফেরার আগে তার ব্যাট থেকে আসে ১০৩ বলে ১১ চার ও ৪টি ছয়ে ১১৮ রান। পরে অলআউট না হলেও দলটির শেষের ব্যাটসম্যানরা শুধু পরাজয়ের ব্যবধান কমান। 

শ্রীলঙ্কার সফল বোলার লাসিথ মালিঙ্গা। এ ডানহাতি ৫৫ রানে নেন ৩টি উইকেট। এদিকে রাজিথ, ভেন্ডারসে ও ম্যাথুজ পকেটে পুরেন ১টি করে উইকেট।

এরআগে ব্যাট করতে নেমে কুসল পেরেরা ও দিমুথ করুনারত্নের ব্যাটে ভালো শুরু পায় শ্রীলঙ্কা। সাবধানী ব্যাটিংয়ে ৩২ রান করা লঙ্কান অধিনায়ককে পরে ফিরিয়ে ৯৩ রানের জুটি ভাঙেন জেসন হোল্ডার। দুর্দান্ত খেলতে থাকা কুসল পেরেরা ফিরেন রান আউট হয়ে। তার আগে ৫১ বলে ৮ চারে তিনি করেন ৬৪ রান। তবে এক প্রান্ত আগলে রেখে পরে  কুসল মেন্ডিসের সঙ্গে ৮৫, চতুর্থ উইকেটে অ্যাঞ্জেলো ম্যাথুজের সঙ্গে ৫৮ ও পঞ্চম উইকেটে লাহিরু থিরিমান্নের সঙ্গে ৬৭ রানের জুটি গড়েন আভিশকা ফার্নান্দো। এর ফলে লঙ্কানওে এবারের আসরে প্রথমবারের মতো ছাড়ায় তিনশ রানের গন্ডি। 

ফার্নান্দো ৫৭ বলে পঞ্চাশ ছোঁয়ার পর চলকি বিশ্বকাপে প্রথম সেঞ্চুরির দেখা পান ১০০ বলে। এরপর বেশিক্ষণ টিকেননি। ১০৩ বলে ৯ চার ও ২ ছয়ে ফিরেন ১০৪ রান করে। ৩৩ বলে অপরাজিত ৪৫ রানের আক্রমণাত্মক ইনিংসে দলকে ৩৩৮ পর্যন্ত নিয়ে যান থিরিমান্নে। 

ওয়েস্ট ইন্ডিজের হয়ে জেসন হোল্ডার ৫৯ রানে নেন ২টি উইকেট। এদিকে শেডরেল কর্টরেল, ওসানে থামাস ও ফাবিয়ান অ্যালান নেন ১টি করে উইকেট।

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers