শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ , ১৭ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
বিশ্বকাপ

কে জিতবেন গোল্ডেন বুট?

ক্রীড়া ডেস্ক ১৭ ডিসেম্বর , ২০২২, ১৬:২০:০৮

  • ছবি: ইন্টারনেট

দেখতে দেখতে একবারে শেষ প্রান্তে চলে এসেছে কাতার বিশ্বকাপ। তার আগে চলছে নানা সমীকরণ। কার হাতে উঠবে গোল্ডেন বুট, গোল্ডেন বল ও গোল্ডেন গ্লাভস। 

সর্বোচ্চ গোলদাতার হাতেই ওঠে গোল্ডেন বুট।  আর বিশ্বকাপের সেরা ফুটবলার পান গোল্ডেন বল। সেরা গোলকিপারের হাতে গোল্ডেন গ্লাভস। 

কাতার বিশ্বকাপে গোল্ডেন বুট জেতার দৌড়ে এগিয়ে লিওনেল মেসি ও কিলিয়ান এমবাপে। তাদের দলই উঠে এসেছে ফাইনালে। মানে ফাইনালের শেষ বাঁশি বাজলেই কেবল নিশ্চিত হওয়া যাবে কার হাতে উঠতে যাচ্ছে গোল্ডেন বুট। মেসি-এমবাপে দু'জনেরই চলতি বিশ্বকাপে গোলসংখ্যা ৫টি।

সোনার বুট জেতার সম্ভাব্য ফুটবলারের তালিকায় এরপরই আসছে ফ্রান্স ও আর্জেন্টিনারই দুই ফুটবলারের নাম। আর্জেন্টাইন হুলিয়ান আলভারেজ ও ফ্রান্সের অলিভিয়ে জিরু। ৪ করে গোল করে গোলদাতাদের তালিকার দুই নম্বরে দু'জন। 

তবে বিশ্লেষকরা এগিয়ে রাখছেন মেসিকেই। আর্জেন্টাইন অধিনায়ক আছেন দুর্দান্ত ফর্মে। বয়স ৩৫ পেরিয়ে ক্যারিয়ারের পড়ন্ত বেলায় তিনি সেটি অন্তত মাঠের ফুটবল দেখে আঁচ করার উপায় নেই। কাতারে প্রতিটি ম্যাচেই নিজেকে উজাড় করে দিচ্ছেন তিনি। ক্যারিয়ারের শেষ বিশ্বকাপে এসে অন্তত সোনার ট্রফিটা নিয়ে উল্লাসে মেতে উঠতে চান মেসি। এবার বিশ্বকাপ না পেলে আক্ষেপটা থেকে যাবে আজীবন। 

রোববারের ফাইনালই হবে আর্জেন্টিনার হয়ে মেসির শেষ বিশ্বকাপ, এমনকি তার শেষ আন্তর্জাতিক ম্যাচও। তবে তাকে যে ফরাসিরা মার্কিংয়ে রাখবে সেটা আগেই বলে দেওয়া যায়। অবশ্য এই বিশ্বকাপে পেনাল্টি থেকেই গোল বেশি তার। মেসি- আর এমবাপ্পে কাতার বিশ্বকাপে ৬টি করে ম্যাচ খেলেছেন। পোল্যান্ডের বিপক্ষে ম্যাচ ছাড়া বাকিগুলোতে গোল পেয়েছেন মেসি। যদিও ৫টি গোলের তিনটিই স্পটকিক থেকে এসেছে। 

তবে মেসি-এমবাপেকে নিয়ে আলোচনার ফাঁকে যদি হুলিয়ান আলভারেজ গোল্ডেন বুট পেয়ে যান তাতেও অবাক হওয়ার কিছু থাকবে না। দারুণ ফর্মে এই ফরোয়ার্ড। সেমিফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে দুই গোল। সেই তাজা স্মৃতি সঙ্গে নিয়েই মাঠে নামবেন তিনি। একইভাবে অভিজ্ঞ অলিভিয়ের জিরুও হয়ে যেতে পারেন এই বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন