সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ২ বৈশাখ ১৪৩১ , ৬ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
বিশ্বকাপ

ফাইনালে উঠার লড়াইয়ে নামছে ফ্রান্স-মরক্কো

ক্রীড়া ডেস্ক ১৪ ডিসেম্বর , ২০২২, ১০:৫১:০১

  • ছবি: ইন্টারনেট

কাতার বিশ্বকাপের দ্বিতীয় ফাইনালে আজ মুখোমুখি হবে ফ্রান্স ও মরক্কো। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। মূলত এ দুই দলের লড়াইটা আজ হয়ে উঠেছে ইউরোপ ও আফ্রিকার ফুটবলের লড়াই। 

টানা দ্বিতীয়বার বিশ্বকাপ জেতার ব্যাপারে দৃঢ় প্রত্যয়ী ফ্রান্স। আর ইতিহাস গড়া মরোক্কো প্রথমবার সেমিফাইনালে ওঠাকে স্মরণীয় করে রাখতে চায় ম্যাচটি জয়ের মধ্য দিয়ে। আফ্রিকার দেশগুলোর বিশ্বকাপে সর্বোচ্চ সাফল্য বলতে এতোদিন ছিল ক্যামেরুন, ঘানা আর সেনেগালের কোয়ার্টার ফাইনালে খেলা। এবার অতীতের সব রেকর্ড ভেঙে বিশ্বকাপ ফুটবলে নতুন ইতিহাস গড়েছে মরোক্কো। গ্রুপ পর্ব থেকেই একের পর এক চমক দেখিয়ে চলেছেন হাকিম জিয়েশ, আশরাফ হাকিমি, ইয়াসিন বুনুরা। বেলজিয়ামের মতো ফেভারিটকে বিদায় করে, ক্রোয়েশিয়াকে পেছনে ফেলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে নকআউটে জায়গা করে নেয় দলটি। পরের গল্পটা হারমানিয়েছে রূপকথাকেও।  শেষ ষোলোয় স্পেন আর কোয়ার্টার ফাইনালে পর্তুগালও তাদের শিকারে পরিণত হয়েছে। আসরে প্রতিপক্ষের কাছে একটি গোলও হজম করেনি । এখন ইতিহাস গড়ার হাতছানি মরক্কোর সামনে। সেই জন্য অনুশীলনও করেছে তারা। এমবাপ্পে, জিরুদদের আটকাতে রণকৌশল সাজাচ্ছেন কোচ। প্রথমবার সেমিফাইনালে ওঠা মরক্কো চাইবে ফ্রান্সকে হারিয়ে রূপকথার গল্প আরও দীর্ঘ করতে। 

এদিকে দুর্দান্ত ফর্মে রয়েছে ফ্রান্স। এখন পর্যন্ত এবারের বিশ্বকাপে দলটির দুই তারকা এমবাপে ও জিরুদ দারুণ খেলছেন। আসরে সর্বোচ্চ ৫ গোল করেছেন এমবাপে; আর জিরুদ করেছেন ৪ গোল। সেমিফাইনালে কিলিয়ান এমবাপ্পেকে থামনোর কাজটা করতে হবে আশারাফ হাকিমিইদের। আসরে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে হার ছাড়া সব ম্যাচে দাপুটে জয় তুলে নিয়েছে ফ্রান্স। তাদের সামনে সুযোগ ইতালি ও ব্রাজিলের পর তৃতীয় দল হিসেবে টানা দুবার শিরোপা জেতার। নিশ্চয়ই তারা বিশ্বকাপ শিরোপা নিজেদের ঘরেই রাখতে চাইছে। এজন্য আজ তাদের জয় চাই। 

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন