বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১ , ৬ জিলহজ ১৪৪৫

অন্যান্য
  >
বিশ্বকাপ

সেমিফাইনাল ফাইনাল ম্যাচে ‘আল হিম’ বল

স্পোর্টস ডেস্ক ১১ ডিসেম্বর , ২০২২, ২২:৫০:১৯

  • আল হিম বল। ছবি-ফিফা

কাতার বিশ্বকাপে গ্রুপ রাউন্ড থেকে শুরু করে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত ৬০টি ম্যাচ হয়েছে এডিডাসের তৈরি ‘আল রিহলা’ বল দিয়ে। আরবী ভাষায় ‘আল রিহলা’ শব্দের অর্থ ভ্রমন।

দুটি সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারনী ম্যাচ এবং ফাইনাল ম্যাচের জন্য এডিডাস ‘আল হিম’ নতুন আর একটি বল উদ্ভাবন করেছে।আরবী ভাষায় ‘আল হিম’ শব্দের অর্থ স্বপ্ন।রোববার ফিফা এই বলটি উন্মোচন করেছে।    

 ‘আল রিহলা’ নামের বলের ভেতরে রয়েছে সেন্সর, যা প্রচুর তথ্য সরবরাহ করছে ম্যাচের প্রতিটি মুহূর্তে। ‘আল হিম’ বলেও এসব প্রযুক্তি নিশ্চিত করা হয়েছে। ভোরের দিকে বা বিকেলে মরুভূমির যে রং দেখা যায়, তার আভা দেখতে পাওয়া যাবে এই বলে। রয়েছে কাতারের পতাকার নকশাও। বিশ্বকাপের ট্রফির রংও সেখানে দেখা যাবে। বলের কাঠামো বা অন্য কোনও ব্যাপারে বদল আনা হয়নি। শুধু নকশায় সামান্য বদল এসেছে। শেষ চারটি ম্যাচের বলে সোনালি আভা দেখতে পাওয়া যাবে।

তবে দামের দিক থেকে ‘আল রিহলা’র চেয়ে ‘আল হিম’-এর দর বেশি।একটি ‘আল রিহলা’ বলের উৎপাদন মূল্য যেখানে ১৬৫ মার্কিন ডলার, সেখানে ‘আল হিম’-এর উৎপাদন খরচ পড়েছে বল প্রতি ২০৯ মার্কিন ডলার।     

এই বলকে নিয়ে এডিডাসের মহা ব্যবস্থাপক নিক ক্র্যাগের বিবৃতি ফিফার ওয়েবসাইডে দেয়া হয়েছে। তার উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে- ‘আল হিম’ বিশ্বকে একত্রিত করার জন্য খেলাধুলা এবং ফুটবলের শক্তিতে আলোর বাতিঘর হিসেবে উপস্থাপন করবে। আমরা টুর্নামেন্টের চূড়ান্ত পর্যায়ে জড়িত সকল দলকে শুভেচ্ছা জানাই কারণ তারা ফুটবলের সবচেয়ে বড় মঞ্চে প্রতিদ্বন্দ্বিতা করবে।’

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন