শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০ , ১৯ রমজান ১৪৪৫

অন্যান্য
  >
বিশ্বকাপ

ব্রাজিল-ক্রোয়েশিয়ার নিষ্প্রভ প্রথমার্ধ

স্পোর্টস রিপোর্টার ৯ ডিসেম্বর , ২০২২, ২২:১৩:১০

  • ব্রাজিলের একটি আক্রমন রুখে দিচ্ছেন ক্রোয়েশিয়া গোলরক্ষক। ছবি-ইন্টারনেট

ব্রাজিল ০ : ক্রোয়েশিয়া ০

(প্রথমার্ধ শেষে) 

ক্রোয়েশিয়ার বিপক্ষে ব্রাজিলের রেকর্ডটা ভাল। ইতোপূর্বে ৪টি মুখোমুখি লড়াইয়ে ক্রোয়েশিয়ার কাছে হারেনি ব্রাজিল। ৩ জয়ের পাশে ১টি ড্র। বিশ্বকাপে দু'বারের দেখায় দু'বারই জিতেছে ব্রাজিল।

ক্রোয়েশিয়ার বিপক্ষে ২০০৬ বিশ্বকাপে ১-০ এবং ২০১৪ বিশ্বকাপে ৩-১ গোলে জয়ের অতীত আছে ব্রাজিলের। তবে শুক্রবারে এডুকেশন সিটি স্টেডিয়ামে কোয়ার্টার ফাইনালে প্রথমার্ধে অতোটা উজ্জীবিত ব্রাজিলকে যায়নি দেখা।

৪-২-৩-১ ফরমেশনে রিচার্লিসনকে মূল স্ট্রাইকারের ভুমিকায় রেখে দুই উইংগার রাপিনহা, ভেনিসুস জুনিয়রক দিয়ে বিক্ষিপ্তভাবে আক্রমনের চেষ্টা করেছে ব্রাজিল। তবে গোলপোষ্ট লক্ষ্য করে নেয়া ৫টি শটের কোনোটাতেই প্রতিপক্ষকে কাঁপিয়ে দিতে পারেনি ব্রাজিল।

বরং ৪-৩-৩ ফরমেশনে প্রথমার্ধে ক্রোয়েশিয়ার খেলা ছিল ছন্দময়। খেলার শুরু থেকে নিজেদের মধ্যে বল আদান প্রদানে ব্রাজিলকে তটস্থ রেখেছে লুকা মদ্রিচের দল। ৪৯% বলের নিয়ন্ত্রন নিয়ে প্রথমার্ধে গোলের সুযোগও তৈরি করেছে তারা। ব্রাজিলের ডিফেন্সের দেয়াল বেশ ক'বার ভেঙ্গেছে লুকা মদ্রিচের দল।

  ১৪ মিনিটের মাথায়  প্রায় ৬০ গজ থেকে বিপজ্জনকভাবে ডি-বক্স পর্যন্ত ইয়োসিপ ইউরানোভিচ ঢুকে পড়েছিলেন। তার  ক্রস থেকে মারিও পাসালিচের হয়ে ইভান পেরিসিচ পেয়েছিলেন সহজতম সুযোগ। তবে পেরিসিসি ফাঁকা পোষ্টে শট নিতে পারেননি।

সুযোগ একবার পেয়েছিল ব্রাজিলও। ৫ম মিনিটের মাথায় নেয়ায় ভিনিসুস জুনিয়রের শট সহজেই প্রতিহত করেন ক্রোয়াট গোলরক্ষক দমিনিক লিভাকভিচ। ৪২ মিনিটের মাথায় ডি বক্সের ঠিক কোনা থেকে নেয়া নেইমারের ফ্রি কিক সরাসরি গোলরক্ষক লুফে নেন। তাতেই গোলশুণ্যভাবে শেষ হয়েছে প্রথমার্ধ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন