রবিবার, ২৯ জানুয়ারি ২০২৩, ১৫ মাঘ ১৪২৯ , ৭ রজব ১৪৪৪

অন্যান্য
  >
বিশ্বকাপ

আর্জেন্টিনার আজ কোয়ার্টার ফাইনালে ওঠার লড়াই

ক্রীড়া ডেস্ক ৩ ডিসেম্বর , ২০২২, ১০:৫৫:১৫

  • ছবি: ইন্টারনেট

দুর্দান্ত ফর্মে থাকা আর্জেন্টিনার এবারের বিশ্বকাপ অভিযানের শুরুটা হয়েছিল সৌদি আরবের বিপক্ষে হেরে। তবে গ্রুপ পর্বের পরের দুই ম্যাচেই দলটি দেখায় দাপট। টানা জয় তুলে নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পা রাখে শেষ ষোলোতে। আজ রাতে দলটির জন্য চ্যালেঞ্জ কোয়ার্টার ফাইনালে ওঠা। এজন্য প্রতিপক্ষ হিসেবে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের থাকছে অস্ট্রেলিয়া। বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি।

বিশ্বকাপে সৌদি আরবের কাছে ২-১ ব্যবধানে হারার পর লিওনেল মেসিরা ঘুরে দাঁড়িয়েছেন মেক্সিকো ও পোল্যান্ডের বিপক্ষে ২-০ ব্যবধানের জয়ে। দুই জয়ের ৬ পয়েন্টে ‘সি’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েছে আর্জেন্টিনা।

অন্যদিকে ‘ডি’ গ্রুপের প্রথম ম্যাচে ফ্রান্সের কাছে ৪-১ ব্যবধানে উড়ে গিয়েছিল অস্ট্রেলিয়া। তবে তিউনিসিয়াকে ১-০ এবং ডেনমার্ককে ১-০ ব্যবধানে হারিয়ে গ্রুপ রানার্সআপ হিসেবে শেষ ষোলোয় জায়গা করে তারা।

বিশ্বকাপে আর্জেন্টিনা দুইবারের চ্যাম্পিয়ন, একাধিকবার খেলেছে ফাইনালেও। দলটি বিশ্বকাপের আগে টানা ৩৬ ম্যাচ অপরাজিত ছিল, যদিও সৌদি আরবের সঙ্গে বিশ্বকাপে হেরে সেই ধারাবাহিকতায় ছেদ পড়েছে। 

সেই হিসেবে অস্ট্রেলিয়ার বিশ্বকাপ সাফল্য খুব সুবিধার নয়। অস্ট্রেলিয়া শেষবার নকআউট পর্বে খেলেছিল ২০০৬ বিশ্বকাপে। ২০১০, ২০১৪ ও ২০১৮ সালে টানা তিন আসরে গ্রুপ পর্যায় থেকে বিদায় নিয়েছিল তারা। 

আর্জেন্টিরা আর অস্ট্রেলিয়ার পার্থক্য কতটা, সেটা আলাদা করে বলার খুব বেশি কিছু নেই। এই ম্যাচ থেকে সামনে তাকিয়ে কোয়ার্টার-ফাইনালে আর্জেন্টিনার সম্ভাব্য প্রতিপক্ষ নিয়ে হিসাব-নিকাশ শুরু করেছেন অনেকে। তবে মাঠের ফুটবলে কাজটা যে ভাবনার চেয়েও কঠিন, সেই সতর্কবার্তা দিয়ে রাখলেন আর্জেন্টিনা কোচ স্কালোনি, ‘আমাদের সমর্থকদের অবশ্যই এই জয় উদযাপন করা উচিত। আমরাও খুব খুশি, তবে উত্তেজনায় ভেসে যেতে চাই না।’

তিনি আরও বলেন, ‘বিশ্বকাপে প্রতিটি ম্যাচই কঠিন। যারা মনে করছে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ সহজ হবে, তারা ভুল। আমরা মোটেও ফেভারিট নই। কেউ যদি মনে করে যে, আমরা আজকে জিতেছি বলেই বিশ্ব চ্যাম্পিয়ন হয়ে যাব, তারা পুরোপুরি ভুল।’

নিউজজি/সিআর

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন