সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৪ আশ্বিন ১৪২৮ , ১১ সফর ১৪৪৩

অন্যান্য
  >
নারী দিবস

সব ক্ষেত্রে নারীদের দৃপ্ত পদচারণা

নিউজজি ডেস্ক ৮ মার্চ , ২০২০, ১২:০৫:৩০

  • সব ক্ষেত্রে নারীদের দৃপ্ত পদচারণা

ঢাকা : অর্থনীতি, রাজনীতি, শিক্ষা- সব ক্ষেত্রে নারীর দৃপ্ত পদচারণা। ঝুঁকিপূর্ণ ও চ্যালেঞ্জিং পেশাতেও পিছিয়ে নেই নারী। তারপরও সিদ্ধান্ত গ্রহণ ও নীতি-নির্ধারণী পর্যায়ে অনেকটাই পিছিয়ে আছে তারা। নারীর প্রতি কিছু সহিংসতার ঘটনা এ অগ্রযাত্রাকে অনেক সময় ম্লান করে দেয়। নারীর অধিকার প্রতিষ্ঠায় সামাজিক সচেতনতা ও নারীর প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি জরুরি বলে মনে করেন কর্মক্ষেত্রে সফল নারীরা।

এ বছর আন্তর্জাতিক নারী দিবসের প্রতিপাদ্য- ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার।’ নারী অধিকার আদায়ের পথে যতটা অর্জন তার সুফল ভোগ করছে এ সময়ের নারীরা। সংখ্যাগত সমতায় যতোটা এগিয়েছে নারীরা, গুণগত সমতায় এখনও ততোটা নয়। নারীর প্রতি বৈষম্য বিলোপ করে সমতার এ ভাবনা প্রজন্মান্তরে পৌঁছে দেয়ার তাগিদ  বিভিন্ন খাতের সফল নারীদের। 

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য মতে, দেশে ৫ কোটি ৪১ লাখ কর্মজীবী মানুষের মধ্যে ১ কোটি ৬২ লাখ নারী। প্রতি বছর নারীর কর্মসংস্থান ৬ শতাংশ হারে বাড়ছে। এক দশকের ব্যবধানে কর্মক্ষেত্রে নারীর উপস্থিতি বেড়েছে ৬৬ লাখ ৮২ হাজার। বর্তমানে প্রশাসনের শীর্ষ পর্যায়ে ৭ শতাশের মতো নারী রয়েছে। তবে উপসচিব পর্যায়ে এই সংখ্যা এক শতাংশ বা তার চেয়েও কম। গ্রামে শ্রমজীবী নারী ৩৮শতাংশেরও বেশি, শহরে এ হার মাত্র ৩১ শতাংশ।

অর্থনৈতিক ক্ষমতায়ন হলেও নীতিনির্ধারণী পর্যায়ে ও সিদ্ধান্ত গ্রহণের ক্ষেত্রে নারী এখনো পিছিয়ে। তবে নারীর প্রতি সহিংসতা এখনো পীড়াদায়ক। আইন ও সলিশ কেন্দ্র’র হিসাব অনুযায়ী, ২০১৯ সালে এক হাজার ৪১৩জন নারী ধর্ষণের শিকার হয়েছেন৷ ২০১৮ সালে এই সংখ্যা ছিলো ৭৩২জন।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
        
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers