শনিবার, ১২ জুন ২০২১, ২৮ জ্যৈষ্ঠ ১৪২৮ , ১ জিলকদ ১৪৪২

অন্যান্য
  >
নারী দিবস

নারীকে বুঝুন প্লিজ

কাশফিয়া ফারুক কল্পনা ৭ মার্চ , ২০১৯, ১৪:৫৭:০৮

  • নারীকে বুঝুন প্লিজ

নারী! শব্দটায় কেমন যেন একটা তাচ্ছিল্য তাই না? লাগছে না বুঝি? আপনি তাহলে হয়তো আমাদের দেশের সেই মধ্যবিত্ত পরিবারগুলোর মেয়েদের রাতের ছটফটানি দেখেননি। তারা জানে না পরের দিন তাদের ভাইয়ের জন্য কিনে আনা দামি ঘড়ির মতো নিজের জন্যও নারী! শব্দটায় কেমন যেন একটা তাচ্ছিল্য তাই না? লাগছে না বুঝি? আপনি তাহলে হয়তো আমাদের দেশের সেই মধ্যবিত্ত পরিবারগুলোর মেয়েদের রাতের ছটফটানি দেখেননি। তারা জানে না পরের দিন তাদের ভাইয়ের জন্য কিনে আনা দামি ঘড়ির মতো নিজের জন্যও একটা চাইতে পারবে কি না। তারা জানে না রান্না না শিখলে মেয়ে হয়ে বেঁচে থাকা যায় না। তাদের জানতে হয় মানিয়ে নিতে, জানতে হয় মেনে নিতে।

আচ্ছা, এসব ঘরের মায়েদের কী খবর? নিজের নামের সাথে গৃহিণী পদবিটা লেগে গেছে বলে বরের কাছে হাত পাততে হয় নাকি? বর যখন এক বাক্যে অদরকারি খরচপাতি বলে হেয় করে তাড়িয়ে দেয় তখন সেই গৃহিণীরা কি কাঁদে? নাকি মুখে হাসির মুখোশ নিয়েই কাটিয়ে দেয় সারাজীবন... এসব গৃহিণীদেরও ইচ্ছে করে একান্ত নিজের বলে কিছু থাক। মাস শেষে সংসারের টাকা থেকে কিছু টাকা বাঁচিয়ে চালের কৌটা কিংবা পুরাতন বইয়ের ভাঁজে রাখতে তারা কি খুব আনন্দ পায়...? না, ওটা দিয়েও তারা নিজের ইচ্ছেটুকু পূরণের একটা ক্ষুদ্র চেষ্টা করে। আচ্ছা, একটা ডিভোর্সপ্রাপ্ত মেয়ের দীর্ঘশ্বাসের শব্দ কেমন? শুনতে পেয়েছেন কি কোনোদিন?

নিজের ঘর বলে যে স্বামীর ঘর থেকে তাকে চলে আসতে হয় বাপের বাড়িতেও কি তার ঠাঁই হয়? তার জন্য বেঁচে থাকা মানে হয়তো দুবেলা ভাতের সাথে অন্যের মুখ কালো সহ্য করা, নিজের বলতে কাকে পরিচয় দিবে তা নিয়ে ভাবতে ভাবতে হয়তো পরের দিনের সূর্য উঠে পড়ে... আচ্ছা, একটা ছেলে রাতভর বাইরে থাকলে তাকে এটা তো জিজ্ঞেস করা হয় না, তুমি কাকে নিয়ে পালিয়েছ? মেয়ে থাকুক না একটা দিন না জানিয়ে বাইরে, বংশের মুখে চুলকানি লাইনটাই তার জন্য বরাদ্দ... আচ্ছা, একটা মেয়ে বাইক কিংবা সাইকেল চালিয়ে গেলে তার দিকে চিড়িয়াখানার জন্তুর মতো সবার দৃষ্টি কেন তোলা থাকে? কই কোনো ছেলে চালিয়ে গেলে তো কেউ ফিরেও তাকায় না....

আচ্ছা বিয়ের জন্য কেন ফর্সা মেয়ে লাগবে! মেয়ে মানেই কি কেবল রূপ? গুণের দাম নেই? না মাখলো মেয়েটা কাজল, না দিলো লিপস্টিকের আঁচড় ঠোঁটে। তাতে কি তার মন থাকতে নেই? তার মনটা একবার পড়ে দেখুন, কে বলতে পারে সেই আপনার জন্য যোগ্য। মেয়েদের মেয়ে না, মানুষ হিসেবে দেখতে শিখুন সবাই, দুর্বলতা সকলেরই আছে। তাই বলে মানুষকে তার দুর্বলতা দিয়েই তুলে ধরতে হবে এমন তো নয়। সম্মান দিলে সম্মান পাওয়ার ইচ্ছা রাখুন, আর তাতে যদি নাও পান তবু অন্যের সম্মানহানিকে নিজের বীরত্ব বলে দাবি করার মতো মূর্খতা আশা করি দেখাবেন না। ধন্যবাদ।

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন
copyright © 2021 newsg24.com | A G-Series Company
Developed by Creativeers