শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ , ১০ শাওয়াল ১৪৪৫

অন্যান্য
  >
নির্বাচন

বগুড়া-৬ উপ-নির্বাচন : ৩ জনের মনোনয়ন বাতিল

বগুড়া প্রতিনিধি ২৭ মে , ২০১৯, ১৫:২৩:৫৬

  • ছবি: সংগৃহীত

বগুড়া: বগুড়া-৬ (সদর) আসনের উপ-নির্বাচনে মনোনয়নপত্র দাখিলকারী বিএনপি প্রার্থী চেয়ারপারসনের উপদেষ্টা অ্যাডভোকেট একেএম মাহবুবর রহমানসহ ৩ প্রার্থীর মনোনয়নপত্র বাতিল ঘোষণা করা হয়েছে।

অপর ২ জন হলেন- স্বতন্ত্র প্রার্থী জাফর আলী ও আবুল হাসান। একই সময় রিটার্নিং কর্মকর্তা বিএনপির দুই প্রার্থী গোলাম মো. সিরাজ ও রেজাউল করিম বাদশা, আ.লীগের প্রার্থী এসএম টি জামান নিকেতা, জাতীয় পার্টির প্রার্থী নূরুল ইসলাম ওমরসহ ৮ জনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন।

অপর বৈধ প্রার্থীরা হলে-, বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী মনসুর রহমান, বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলাম, স্বতন্ত্র সৈয়দ কবির আহম্মেদ (মিঠু) ও মো. মিনহাজ মন্ডল। বিএনপি প্রাথমিক মনোনয়নপ্রাপ্ত ৫ জনের মধ্যে ৩ জন দাখিল করলে একজনের বাতিল হয়।

সোমবার (২৭ মে) মনোনয়নপত্র যাচাই-বাছাই শেষে রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে নিয়োজিত জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ এ সিদ্ধান্ত জানান।

তিনি বলেন, বগুড়া পৌরসভার মেয়র এর লাভজনক পদে অধিষ্ঠিত থাকায় মাহবুবর রহমানের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এছাড়া, প্রস্তাবক, সমর্থকের স্বাক্ষর জালের কারণে স্বতন্ত্র দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল কর হয়েছে। মনোনয়নপত্র বাতিল হওয়া প্রার্থীরা নির্বাচন কমিশনে আপিলের সুযোগ পাবেন বলেও জানান তিনি।

তফসিল মোতাবেক আগামী ৩ জুনের মধ্যে প্রার্থিতা প্রত্যাহার শেষে ৪ জুন প্রতীক বরাদ্দ করবে কমিশন। আগামী ২৪ জুন সকাল ৯টা থেকে ৫টা পর্যন্ত ইভিএম-এ ১৪১ কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে।

উল্লেখ্য, গত ৩০ এপ্রিল বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্ধারিত সময়ে শপথ না নেয়ায় বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়। ওইদিন জাতীয় সংসদের বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বিষয়টি সংসদকে অবহিত করেছেন। তিনি বলেছেন, সংবিধান অনুযায়ী সংসদের প্রথম বৈঠক থেকে ৯০ দিনের মধ্যে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের শপথ নেয়ার কথা। কিন্তু তিনি অসমর্থ (শপথ না নেওয়ায়) হওয়ায় তার আসনটি শূন্য হয়েছে।

গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মির্জা ফখরুল ঠাকুরগাঁও ও বগুড়া থেকে নির্বাচন করেন। বগুড়া-৬ আসনে নির্বাচিত হন তিনি। কারাবন্দি বিএনপি চেয়ারপারসন এই আসন থেকে নির্বাচন করতেন। তার বদলে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম এই আসন থেকে নির্বাচনে অংশ নেন।

বিএনপি এই নির্বাচনে ৬টি আসনে জয়ী হয়। ইতোমধ্যে ৫ জন সাংসদ দলীয় সিদ্ধান্তে শপথ নিয়েছেন।

নিউজজি/জেডকে

পাঠকের মন্তব্য

লগইন করুন

ইউজার নেম / ইমেইল
পাসওয়ার্ড
নতুন একাউন্ট রেজিস্ট্রেশন করতে এখানে ক্লিক করুন